আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
2,273 views
in কুরবানী (Slaughtering) by (102 points)
closed by
দয়া করে প্রশ্নগুলোর দলীলভিত্তিক উত্তর দিবেন

১)কুরবানী ৭ ভাগে দেওয়া যাবে কি?

২)সাত ভাগে দিলে ৭ ব্যাক্তির পক্ষ থেকে নাকি ৭পরিবারের পক্ষ থেকে?

৩)ব্যাক্তির পক্ষ থেকে যদি হয় তবে একটি পরিবারে দুইজন উপার্জন করলে কি দুই ভাগ দেওয়া লাগবে?
closed

1 Answer

+1 vote
by (706,240 points)
selected by
 
Best answer

বিসমিহি তা'আলা

জবাবঃ-
কোরবানি দেওয়ার বিধান কি? কোরবানি কাদের উপর ফরজ? আমি কি, আমার মা,বাব,স্ত্রীর হয়ে কোরবানি দিতে পারব? এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-1642

ভাগে কুরবানী দেয়ার নিয়ম বিস্তারিত জানতে ভিজিট করুন-321

কুরবানি মূলত ব্যক্তির উপর ওয়াজিব হয়।308

সুতরাং সাতজন একটি গরু বা গরু জাতীয় প্রাণী যেমন মহিষ,উট ইত্যাদিতে শরীক হয়ে কুরবানি দেয়া যাবে।যেহেতু কুরবানি ব্যক্তির উপর ওয়াজিব হয়,তাই সাত ব্যক্তির পক্ষ্য থেকে কুরবানি করা হবে।সাত পরিবারের পক্ষ্য থেকে কুরবানির কোনো নিয়ম নেই।তাই এক পরিবারে যদি দুইজন উপার্জন সক্ষম ব্যক্তি থাকেন।এবং তাদের নেসাব পরিমাণ মাল থাকে,চায় ক্রমবর্ধমান হোক বা অক্রমবর্ধমান মাল হোক।তাদের উপর পৃথক পৃথক কুরবানি আসবে।

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, Iom.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (102 points)
জাযাকাল্লাহ শায়খ।
কিন্তু আমাদের এলাকায় কুরবানীর সময় একই ভাগে মৃত ব্যাক্তির নাম,পরিবারের সদস্যদের নাম উল্লেখ করে বলা হয় এদের পক্ষ দেখে কুরবানী দেওয়া হচ্ছে।এটা কি সঠিক?
by (706,240 points)
সাত ভাগের এক ভাগে মৃত ব্যক্তি, পরিবার সবার নাম দেয়া যাবে না।জাযাকাল্লাহ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 2,727 views
+1 vote
1 answer 651 views
0 votes
1 answer 372 views
0 votes
1 answer 194 views
...