আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
157 views
in সালাত(Prayer) by (12 points)
আসসালামু আলাইকুম।
একান্ত জরুরি কারণে ওয়াক্ত মিস হতে ২/৩ মিনিট বাকি তখন সালাত শুরু করলস সেক্ষেত্রে সালাতের মাঝবস্থায় হারাম বা মাকরুহ বা পরের ওয়াক্ত শুরু হলো, তখন কি সালাত ছেড়ে দিবে নাকি অল্প হাতে সময় থাকায় সালাতই শুরু করবেনা পরে কাযা করে নিবে ?
প্রথম সালাতটা কি হবে?
সূর্যদয় আর সূর্যাস্তের সময়ের আগে ১ রাকাতের পেলে বাকি রাকার পরবর্তীতে কাযার আদায়ের ব্যাপারে ফতোয়া দেখলাম এক্ষেত্রে তো পুরা সালাতটাই অর্থাৎ ২/৪ রাকাত সম্পূর্ণ কাযা আদায় করবে তাইনা?
অন্যান্য ওয়াক্ত অর্থাৎ মাকরুহ সময় বা পরের ওয়াক্ত শুরু হয়ে যাচ্ছে আর কেউ ১ রাকাত পড়ার সময় পেলো সেক্ষেত্রেও কি সূর্যদয়ের মতোই হুকুম হবে?

1 Answer

0 votes
by (684,760 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলোঃ   যদি নামাজ পড়ার মধ্যেই ওয়াক্ত শেষ হয়ে যায়, তাহলে তার ফরজ নামাজ আদায় হবেনা।
পুনরায় উক্ত নামাজ আদায় করতে হবে।

তবে ঐ দিনের আছরের নামাজ পড়তে পড়তে যদি সূর্য ডুবে যায়,তাহলে কোনো সমস্যা নেই। 
নামাজ আদায় হয়ে যাবে।    
(কিতাবুন নাওয়াজেল ৪/১৮৭)

উকবা বিন আমের জুহানী রাযি. বলেন,

ثَلاثُ سَاعَاتٍ كَانَ رَسُولُ اللَّهِ ﷺ يَنْهَانَا أَنْ نُصَلِّيَ فِيهِنَّ أَوْ أَنْ نَقْبُرَ فِيهِنَّ مَوْتَانَا : حِينَ تَطْلُعُ الشَّمْسُ بَازِغَةً حَتَّى تَرْتَفِعَ وَحِينَ يَقُومُ قَائِمُ الظَّهِيرَةِ حَتَّى تَمِيلَ الشَّمْسُ وَحِينَ تَضَيَّفُ الشَّمْسُ لِلْغُرُوبِ حَتَّى تَغْرُبَ

তিনটি সময়ে রাসুল ﷺ আমাদেরকে নামাজ পড়তে এবং মৃতের দাফন করতে নিষেধ করতেন। সূর্য উদয়ের সময়; যতোক্ষণ না তা পুরোপুরি উঁচু হয়ে যায়। সূর্য মধ্যাকাশে অবস্থানের সময় থেকে নিয়ে তা পশ্চিমাকাশে ঢলে পড়া পর্যন্ত। যখন সূর্য অস্ত যায়। (সহীহ মুসলিম ১৩৭৩)
,

★তবে এক্ষেত্রে অন্যান্য মাযহাবের ইমামদের মত বিরোধ রয়েছে,তারা বলেন যে এতে সে উক্ত নামাজই আদায় হয়ে যাবে।
পুনরায় আদায় করতে হবেনা।

সুতরাং তাদের মতানুসারী গন সেই মত অনুযায়ী আমল করতে পারবেন। 
কোনো সমস্যা নেই।             

আরো জানুনঃ 

(০১)
নামাজের ওয়াক্ত শেষ হতে যদি ২/৩ মিনিট বাকি থাকে,সেক্ষেত্রে আপনার যদি প্রবল বিশ্বাস হয় যে আপনি এই সময়ের মধ্যেই নামাজ শেষ করতে পারবেন,তাহলে আপনি নামাজ শুরু করবেন।
নতুবা নয়।
পরে কাজা আদায় করে নিবেন।
তবে ঐ দিনের আছর নামাজের বিষয় এক্ষেত্রে আলাদা, যাহা উপরে উল্লেখ রয়েছে।   
,
(০২)
হ্যাঁ, সম্পূর্ণ নামাজ কাজা আদায় করতে হবে।
,
(০৩)
আছরের নামাজ ব্যাতিত অন্য যেকোনো নামাজে ওয়াক্ত শেষ হয়ে গেলে সেই নামাজ পুনরায় আদায় করতে হবে।

★উল্লেখ্য যে আছরের নামাজ ব্যাতিত অন্য কোনো ফরজ নামাজের নির্ধারিত ওয়াক্তের মধ্যে মাকরুহ ওয়াক্ত নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...