আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
141 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (61 points)
আসসালামু আলাইকুম।
১) মৃত্যুদণ্ডের বিধান কার্যকর করার পদ্ধতি কী? রজম করা হয় ঢিল ছুঁড়ে, বাকিগুলোর পদ্ধতি কীরকম?
২) শাসক যদি কারো অপরাধের বিষয়ে নিশ্চিত হয়, কিন্তু অভিযোগকারী যথেষ্ট সাক্ষী উপস্থিত করতে ব্যর্থ হয়, এমতাবস্থায় অভিযুক্ত ব্যক্তি কি শাস্তির আওয়াতামুক্ত থাকবে?

৩) ইসলামে যেসব অপরাধের প্রমাণস্বরূপ সাক্ষী উপস্থিত করার কথা বলা হয়েছে, বর্তমান যুগে ভিডিও কিংবা অডিও রেকর্ড দ্বারা অপরাধ প্রমাণিত হওয়ার পরেও কি সাক্ষী হাজির করতে হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
ঢিল ছুড়ে হত্যাকে  রজম বলা হয়।এবং ইচ্ছাকৃত হত্যার অপরাধে কাউকে তরবারি দ্বারা গর্দান দ্বিখন্ডিত করে হত্যাকে কেসাস বলা হয়।

ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত হয়েছে যে,
الْقِصَاصُ وَاجِبٌ بِقَتْلِ كُلِّ مَحْقُونِ الدَّمِ عَلَى التَّأْبِيدِ إذَا قَتَلَ عَمْدًا كَذَا فِي الْهِدَايَةِ.
যার রক্ত স্থায়ী নিরাপদ ছিল,তাকে হত্যা করার কারণেই কেসাস ওয়াজিব হয়ে থাকে।
وَلَا يُسْتَوْفَى الْقِصَاصُ إلَّا بِالسَّيْفِ وَنَحْوِهِ كَذَا فِي الْكَافِي حَتَّى إنَّ مَنْ حَرَقَ رَجُلًا بِالنَّارِ، أَوْ غَرَّقَهُ بِالْمَاءِ تُضْرَبُ عِلَاوَتُهُ بِالسَّيْفِ، وَكَذَلِكَ إذَا قَطَعَ طَرَفَ إنْسَانٍ وَمَاتَ تُحَزُّ رَقَبَتُهُ بِالسَّيْفِ، وَلَا يُقْطَعُ طَرَفُهُ، وَكَذَلِكَ إنْ شَجَّهُ هَاشِمَةً، وَمَاتَ تُقْطَعُ عِلَاوَتُهُ بِالسَّيْفِ هَكَذَا فِي مُحِيطِ السَّرَخْسِيِّ
কেসাস তরবারি দ্বারাই অর্জিত হয়।এমনকি যদি কেউ কাউকে আগুন দ্বারা জ্বালিয়ে বা পানিতে ডুবিয়ে হত্যা করে, তাহলে এর পরিবর্তে ঐ হত্যাকারীকে গর্দান দ্বি-খন্ডিত করেই কেসাস নেয়া হবে। ঠিক তেমনি যদি কেউ কোনো মুসলমানের অঙ্গপ্রত্যঙ্গকে টুকরা টুকরা করে হত্যা করে,তাহলে এই হত্যার কেসাসও শুধুমাত্র গর্দান দ্বি-খন্ডিত করেই নেয়া হবে। হত্যাকারীর অঙ্গপ্রত্যঙ্গকে টুকরা টুকরা করে তাকে হত্যা করা হবে না।
ঠিক তেমনি যদি কেউ অন্য কারো মাথায় আগাত করে হত্যা করে,তাহলে এর কেসাসও তরবারি দ্বারা গর্দান দ্বিখণ্ডিত করে নেয়া হবে।মুহিত-সারখাসী
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৬/৪)

অনুরূপ রদ্দুল মুহতারেও বর্ণিত হয়েছে।
(ولا يقاد إلا بالسيف) وإن قتله بغيره خلافا للشافعي.
وفي الدرر عن الكافي: المراد بالسيف: السلاح.
قلت: وبه صرح في حج المضمرات حيث قال: والتخصيص باسم العدد لا يمنع إلحاق غيره به، ألا ترى أنا ألحقنا الرمح والخنجر بالسيف في قوله عليه الصلاة والسلام: لا قود إلا بالسيف فما في السراجية من له قود قاد بالسيف، فلو ألقاه في بئر أو قتله بحجر أو بنوع آخر عزر وكان مستوفيا يحمل على أن مراده بالسيف السلاح، والله أعلم.
(রদ্দুল মুহতার-১/৭০০)

ইমাম শাফেয়ী রাহ বলেন,হত্যাকারী যেভাবে হত্যা করবে,তাকেও অনুরূপ হত্যা করা হবে।

(২)
(وَ) اعْلَمْ أَنَّ (الْكِتَابَةَ بِعِلْمِهِ كَالْقَضَاءِ بِعِلْمِهِ) فِي الْأَصَحِّ بَحْرٌ فَمَنْ جَوَّزَهُ جَوَّزَهَا وَمَنْ لَا فَلَا إلَّا أَنَّ الْمُعْتَمَدَ عَدَمُ حُكْمِهِ بِعِلْمِهِ فِي زَمَانِنَا أَشْبَاهٌ 

ইবনে আবেদীন শামী রাহ উক্ত ইবারতের ব্যখ্যায় বলেন, বলেন,
(قَوْلُهُ إلَّا أَنَّ الْمُعْتَمَدَ) أَيْ عِنْدَ الْمُتَأَخِّرِينَ لِفَسَادِ قُضَاةِ الزَّمَانِ، وَعِبَارَةُ الْأَشْبَاهِ: الْفَتْوَى الْيَوْمَ عَلَى عَدَمِ الْعَمَلِ بِعِلْمِ الْقَاضِي فِي زَمَانِنَا كَمَا فِي جَامِعِ الْفُصُولَيْنِ.
(রদ্দুল মুহতার-৫/৪৩৯)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
শাসক যদি কারো অপরাধের বিষয়ে নিশ্চিত হয়, কিন্তু অভিযোগকারী যথেষ্ট সাক্ষী উপস্থিত করতে ব্যর্থ হয়, এমতাবস্থায় অভিযুক্ত ব্যক্তিকে হদ বা কেসসা দেওয়া যাবে না।তবে শাসক ঐ ব্যক্তিকে তা'যির তথা রাষ্ট্রীয় শাস্তি দিতে পারবে।
(আহসানুল ফাতাওয়া-৭/১৯৯)

(৩)
অডিও বা ভিডিওকে শরীয়ত প্রমাণ মনে করে না।কেননা এখানেও জালিয়াতি হতে পারে।হ্যা অডিও কিংবা ভিডিও রেকর্ড সাক্ষীকে শক্তিশালী করবে।এতে কোনো সন্দেহ নাই।বরং সাক্ষী ই মূল দলীল প্রমাণ হিসেবে শরীয়তে বিবেচিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 216 views
...