আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
166 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (48 points)

১। আল্লাহর জে পথে হেটে ছেন সেই পথে আমাদের হাঁটতে হবে এই ধরনের কথা বলা কি কুফুরী অনেকে এরকম বলেন এটা আসলে কি বোঝানো হচ্ছে ?

২।সুদের সর্বোনিম্ন স্তর হছে নিজের মায়ের সাথে জেনা করা?সুদের সর্বোচ্চ স্তর কি? 

৩। আল্লাহর সৃষ্টিকে পরিবর্তন করার ক্ষেত্রে শয়তান আল্লাহকে ওয়াদা করেসে এখানে কি ধরনের পরিবর্তন বলা হচ্ছে আর এখানে এই পরিবর্তন যুদি মানুষ করে তাহলে কবিরা গুনাহ হবে এখানে কোন ধরনের পরিবর্তন বলা হয়েছে?

৪। নবিজির একটা হাদিস এ দেখেসিলাম যে তিনি বলেন শেষ যামানায় অনেকে অল্প বয়সে অধিক ধন সম্পদ এর মালিক হবে এখানে কি এটা বুজাচ্চে এর দ্বারা যে তাদের পাপ হবে ?

৫। মসজিদে ধোঁকার সময় ডান পা আর বের হউয়ার সময় বাম পা আর টয়লেট এ ধোঁকার সময় বাম পা আর বের হউয়ার সময় ডান পা দিয়ে বের হলে এগুলা কি নবিজির সঃ এর সুন্নাত ?

1 Answer

0 votes
by (712,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) আল্লাহ যে পথে হেটেছেন, এই কথার অর্থ হয়তো এটাই যে, যে পথে চলার নির্দেশ আল্লাহ দিয়েছেন, সেই পথে আমরা হাটবো। অথবা যে পথে চললে আল্লাহ রাজী এবং খুশী হন, সেই পথে আমরা হাটবো। একথার সাধারণত এটাই অর্থ। এছাড়া ভিন্ন কোনো অর্থ আমাদের মাথায় আসছে না। যিনি এমন কথা বলেন, তাকেই জিজ্ঞেস করবেন, তিনি কি জন্য একথা বলেছেন। 

(২) সুদের সর্বোচ্ছ হল, জাহান্নামের কঠিন থেকে কঠিনতম  শাস্তি। পেঠে সাপ হবে। আরো অনেক কিছু। 

(৩) সৃষ্টির কোন পরিবর্তন হারাম। সে সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/466

(৪) শেষ যামানায় মানুষের নিকট অধিক ধন সম্পদ হবে। এবং সম্পদের দরুণ তাদের অনেকেই দ্বীনের রাস্তা থেকে সরে যাবে। আখেরাতের চিন্তা তাদের মাথা থেকে দূর হয়ে যাবে। তবে অর্থ এ নয়, যে শেষ যামানায় বেশ টাকা হওয়া দরুণ সবাই গোনাহগার হবে। বরং শেষ যামানায় টাকা হওয়ার পরও কিছু আল্লাহর ভয়কে পরিত্যাগ করবে না। 

(৫)মসজিদে ধোঁকার সময় ডান পা আর বের হউয়ার সময় বাম পা আর টয়লেট এ ধোঁকার সময় বাম পা আর বের হউয়ার সময় ডান পা দিয়ে বের হওয়া নবীজির সুন্নত। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (48 points)
–1
সুদের সর্বোচ্চ স্তর বলতে আমি বুজিয়েসি যে পাপের পরিমান অর্থাৎ আমি সুনেসিলাম যে সুদের
সর্বোচ্চ স্তর  হল কোন মুসলিম কে সবার সামনে বেইজ্জত করা তাকে সবার সামনে ছোট করা এইটার সমান পাপ হয় এটা সঠিক কি ?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...