আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
212 views
in সাওম (Fasting) by (65 points)
আসসালামু আলাইকুম।

হাজীগণ যেদিন আরাফাতের ময়দানে অবস্থান করবেন ঐ দিন সিয়াম পালনের কথা হাদিসে বর্ণিত হয়েছে। কিন্তু হাজীগণ যেদিন সেখানে অবস্থান করেন সেদিন আমাদের ৮ জিলহাজ তারিখ হয়। যদি আমরা ৮ জিলহাজে রোযা রাখি তাহলে ঈদ হবে আরো একদিন পর। তাহলে কি আমাদের বাংলাদেশ সময় অনুযায়ী ৯ জিলহাযে রোযা রাখা লাগবে? কিন্তু সেদিন তো হাজীগণ আরাফাতে অবস্থান করেন না।

1 Answer

0 votes
by (672,120 points)
edited by
الجواب باسم ملهم الصدق والصواب حامدا ومصليا 
.
وعليكم السلام ورحمة الله وبركاته 


শরীয়তের বিধান হলো  রোযাদারের দেশে যেদিন ৯ই জিলহজ্জ হবে, ঐ দিনই রোযা রাখতে হবে।

আরাফাতের ময়দানে হাজীদের অবস্থানের দিনের গ্রহনযোগ্যতা করা হবেনা।

الجواب وباللّٰہ التوفیق: روزہ دار کے شہر میں نویں ذی الحجہ جس دن پڑے اسی دن روزہ رکھا جائے گا، عرفات میں حاجیوں کے قیام کے دن کا اعتبار نہیں کیا جائے گا۔

کتاب النوازل 6/192
কিতাবুন নাওয়াজেল গ্রন্থে এসেছে যার অর্থ হলো রোযাদারের শহরে ৯ তারিখ যেই দিন হবে, সেই দিনেই রোযা রাখতে হবে,,,,,,।

তবে কিছু উলামায়ে কেরামগন ভিন্ন মত পেশ করেন,তাদের অনুসারীরা সেই মত অনুযায়ী আমল করতে পারেন।


উত্তর লিখনে 

মুফতী ওলি উল্লাহ

ইফতা বিভাগ IOM  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 440 views
asked May 22, 2019 in সাওম (Fasting) by আব্দুস সালাম ইবনু আবি হানিফা
0 votes
1 answer 163 views
...