আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
449 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (4 points)
একটি অনেক পরিচিত একটা বইতে দেখলাম লেখক লিখেছেন যে দাড়ি কাটায় গুনাহে জারিয়া হয়। অর্থ্যাৎ, ইচ্ছায় বা অনিচ্ছায় দাড়ি কাটার পর থেকে শুরু করে একমুষ্টি না হওয়া পর্যন্ত গুনাহ লিখে হইতেই থাকে তার আমলনামায়। সেখানে দলিল হিসাবে একটা বইয়েরও উল্লেখ আছে। ব্যাপারটা সম্পর্কে জানতে চাচ্ছিলাম।

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


একমুষ্টি পরিমান দাড়ি রাখা চার মাযহাব মতে ওয়াজিব।
হযরত ইবনে উমর রাঃ থেকে বর্ণিত,

 ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﻋﻤﺮ - ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ – ﻗﺎﻝ : ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : " ﺃﻧﻬﻜﻮﺍ ﺍﻟﺸﻮﺍﺭﺏ ﻭﺃﻋﻔﻮﺍ ﺍﻟﻠﺤﻰ "

তরজমাঃ- নবী কারীম সাঃ বলেন,তোমরা  গোঁফকে ছাটাই করো ,এবং দাড়িকে বাড়ার জন্য ছেড়ে দাও।
(সহীহ বুখারী-৫৪৪৩,সহীহ মুসলিম-৬০০)

আরো জানুনঃ 

★দাড়ি মুন্ডানো বা এক মুষ্ঠির চেয়ে কম রেখে কাটার গুনাহ সার্বক্ষনিক বান্দার সাথে লেগে থাকে।
(কিতাবুন নাওয়াজেল ১৫/৫১৯)

★দাড়ি যে কাটে সে অনেক ক্ষেত্রে এটিকে গুনাহই মনে করেনা,বৈধ মনে করে কাটে।
সেক্ষেত্রে এটি যেনার চেয়েও বড় গুনাহ হবে।
(কিতাবুন নাওয়াজেল ১৫/৫১৯)

قال رسول اللّٰہ صلی اللّٰہ علیہ وسلم: الغیبۃ أشد من الزنا، قالوا: یا رسول اللّٰہ! وکیف الغیبۃ أشد من الزنا؟ قال: إن الرجل لیزني فیتوب اللّٰہ علیہ …، وإن صاحب الغیبۃ لا یغفر لہ حتی یغفرہا لہ صاحبہ۔ وفي روایۃ أنس قال: صاحب الزنا یتوب، وصاحب الغیبۃ لیس لہ توبۃ۔ قال علي القاري: أي غالبًا؛ لأنہ یحسبہ ہینا، وہو عند اللّٰہ عظیم، لکن البلیۃ إذا عمت طابت۔ (مستفاد: مرقاۃ المفاتیح ۹؍۱۶۶-۱۶۷ المکتبۃ الأشرفیۃ دیوبند) 
সারমর্মঃ
রাসুলুল্লাহ সাঃ ইরশাদ করেন গীবত যেনার চেয়েও মারাত্মক।
ছাহাবায়ে কেরামগন প্রশ্ন করলে কিভাবে গীবত যেনার চেয়েও মারাত্মক? 
রাসুলুল্লাহ সাঃ বললেন,কেহ যেনা করলে সে তওবা করে,কিন্তু কেহ গীবত  করলে তওবা করেনা,তাই তাহা মাফও হয়না।

★দাড়ি কাটার গুনাহ এমন,যে সেই গুনাহ ঘুমানো,শয়ন সর্ব হালতেই হতেই থাকে।
(আপকে মাসায়েল আওর উনকা হল ৭/৮৫)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
ডিফেন্স চাকরিতে যোগ দিতে হয় এমন সময় দাড়ি কাটা যাবে কি

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...