আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
219 views
in পবিত্রতা (Purity) by (25 points)
আমরা ঘরে বিভিন্ন প্রাণী পালি।হতে পারে সেটি প্রাণী অথবা হতে পারে সেটি পাখি। এদের মধ্যে কিছু প্রাণী বা পাখি আমরা ঘরের ভিতরে রাখি।আবার কিছু প্রাণী ঘরেই থাকে, যেমনঃ টিকটিকি।
এগুলোকে অবুঝ ভেবে অনেকে এদের সামনে কাপড় পাল্টায় তথা বিবস্ত্র হয়।
এই প্রাণীদের সামনে বিবস্ত্র হওয়া জায়েজ কি?

1 Answer

0 votes
by (682,440 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


মাওসুয়াতুল ফিকহিয়্যাহ গ্রন্থে আছেঃ 

جاء في الموسوعة الفقهية- الجزء الثالث ما نصه: [وإن الشرع إنما قرر وجوب ستر العورة عن المخلوقين من بني آدم دون سواهم…] فيستفاد من هذا أن الاستتار عن الحيوانات في الحمامات أو في الفضاء ليس واجباً، فلا يأثم من اغتسل أو قضى حاجته عرياناً بحضور حيوان: طيراً أو غيره.
--------
ص5504 - كتاب فتاوى الشبكة الإسلامية - حكم التعري أمام الحيوانات - المكتبة الشاملة الحديثة
সারমর্মঃ 
শরীয়ত মাখলুকদের মধ্যে বনি আদমদের সামনে লজ্জাস্থান ঢেকে রাখার বিধান নির্দিষ্ট করে দিয়েছে।
(এই কারনে প্রানী পাখিদের সামনে টয়লেট, গোসল ইত্যাদির সময় সতর খোলার দ্বারা কোনো গুনাহ হবেনা।

তবে বিনা প্রয়োজনে তাদের সামনে সতর খোলা মাকরুহ।
(সেক্ষেত্রে এটি গুনাহ না হলেও অপছন্দনীয় কাজ।)

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ مَسْلَمَةَ، حَدَّثَنَا أَبِي ح، وَحَدَّثَنَا ابْنُ بَشَّارٍ، حَدَّثَنَا يَحْيَى، نَحْوَهُ عَنْ بَهْزِ بْنِ حَكِيمٍ، عَنْ أَبِيهِ، عَنْ جَدِّهِ، قَالَ قُلْتُ يَا رَسُولَ اللَّهِ عَوْرَاتُنَا مَا نَأْتِي مِنْهَا وَمَا نَذَرُ قَالَ " احْفَظْ عَوْرَتَكَ إِلاَّ مِنْ زَوْجَتِكَ أَوْ مَا مَلَكَتْ يَمِينُكَ " . قَالَ قُلْتُ يَا رَسُولَ اللَّهِ إِذَا كَانَ الْقَوْمُ بَعْضُهُمْ فِي بَعْضٍ قَالَ " إِنِ اسْتَطَعْتَ أَنْ لاَ يَرَيَنَّهَا أَحَدٌ فَلاَ يَرَيَنَّهَا " . قَالَ قُلْتُ يَا رَسُولَ اللَّهِ إِذَا كَانَ أَحَدُنَا خَالِيًا قَالَ " اللَّهُ أَحَقُّ أَنْ يُسْتَحْيَا مِنْهُ مِنَ النَّاسِ " .

আব্দুল্লাহ ইবন মাসলামা (রহঃ) ………. বাহয ইবন হাকীম (রাঃ) তাঁর পিতা ও দাদা হতে বর্ণনা করেন। তিনি বলেন, একদা আমি বলিঃ ইয়া রসূলাল্লাহ! আমরা আমাদের সতর কাদের থেকে আবৃত রাখবো? তিনি বলেনঃ তুমি তোমার সতর স্ত্রী এবং ক্রীতদাসী ব্যতীত অন্য সকলের নিকট থেকে ঢেকে রাখবে। এরপর আমি জিজ্ঞাসা করি; ইয়া রসূলাল্লাহ! যখন লোকেরা পরস্পর মিলে-মিশে থাকবে? তখন তিনি বলেনঃ যদি তোমার পক্ষে সম্ভব হয় যে কেউ তোমার সতর দেখবে না , তবে এরুপ করবে; যাতে তোমরা সতর কেউ দেখতে না পারে। তিনি বলেনঃ এরপর আমি জিজ্ঞাসা করিঃ ইয়া রসূলাল্লাহ!  যখন আমাদের কেউ নির্জনে থাকবে? তিনি বলেনঃ মানুষের চাইতে আল্লাহকে বেশি লজ্জা করবে।

(আবূ দাঊদ ৩৯৭৬. ৪০১৯, তিরমিযী ২৭৯৪, ইবনে মাজাহ ১৯২০, মিশকাত ৩১১৭)

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে বিনা প্রয়োজন তথা গোসল টয়লেট ইত্যাদির সময় সেই প্রানীদের সামনে সতর খুলতে কোনো সমস্যা নেই।
বিনা প্রয়োজনে খুলবেনা (তবে কোনো গুনাহ হবেনা।)।
  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 150 views
...