আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
706 views
in দাফন ও জানাজা (Burial & Janazah) by (10 points)
১. মৃ্ত ব্যক্তির সংবাদ মসজিদের মাইকে প্রচার করা যাবে কিনা (পুরুষ ও মহিলা দের ব্যাপারে)

২. মৃত ব্যক্তির লাশ অন্য মানুষদের দেখানো যাবে কিনা (পুরুষদের ক্ষেত্রে)
মহিলাদের ক্ষেত্রে নন মাহরাম মানুষদের দেখানো যাবে কিনা?
৩. চল্লিশা / কুলখানি কি স্পষ্ট বিদআত?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
মসজিদের মাইক দ্বারা আযান ব্যতীত অন্য কোন ঘোষণা উচিত নয়। 

শরীয়তের বিধান হলোঃ  মসজিদের মাইক সাধারণত  দ্বীনি প্রয়োজনের জন্যই ওয়াকফ হয়,তাই সেটি দ্বারা বিনিময় ছাড়া দুনিয়াবী ই'লান করা জায়েজ নেই।
(কিতাবুন নাওয়াজেল ১৩/৪৩৫)
,
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عُبَيْدُ اللهِ بْنُ عُمَرَ الْجُشَمِيُّ، حَدَّثَنَا عَبْدُ اللهِ بْنُ يَزِيدَ، حَدَّثَنَا حَيْوَةُ، - يَعْنِي ابْنَ شُرَيْحٍ - قَالَ سَمِعْتُ أَبَا الأَسْوَدِ، - يَعْنِي مُحَمَّدَ بْنَ عَبْدِ الرَّحْمَنِ بْنِ نَوْفَلٍ - يَقُولُ أَخْبَرَنِي أَبُو عَبْدِ اللهِ، مَوْلَى شَدَّادٍ أَنَّهُ سَمِعَ أَبَا هُرَيْرَةَ، يَقُولُ سَمِعْتُ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم يَقُولُ " مَنْ سَمِعَ رَجُلاً يَنْشُدُ ضَالَّةً فِي الْمَسْجِدِ فَلْيَقُلْ لَا أَدَّاهَا اللهُ إِلَيْكَ فَإِنَّ الْمَسَاجِدَ لَمْ تُبْنَ لِهَذَا " . - صحيح

আবূ হুরাইরাহ্ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছিঃ কেউ কোন ব্যক্তিকে (চিৎকার করে) মাসজিদে হারানো বস্তু অনুসন্ধান করতে শুনলে সে যেন বলে, আল্লাহ তোমাকে ঐ বস্তু কখনো ফিরিয়ে না দিন। কারণ মাসজিদ তো এ কাজের জন্য নির্মান করা হয়নি। 
মুসলিম (অধ্যায়ঃ মাসাজিদ), ইবনু মাজাহ (অধ্যায়ঃ মাসাজিদ, অনুঃ মাসজিদে হারানো বস্ত্ত সন্ধানের ব্যাপারে উঁচু শব্দ করা নিষেধ, হাঃ ৭৬৭), আহমাদ (২/৩৪৯, ৪২০), ইবনু খুযাইমাহ (১৩০২)আবু দাউদ ৪৭৩)

হ্যাঁ  যদি মাইকটি এমনভাবে ওয়াকফকৃত হয় যে, দাতা দেওয়ার সময় মসজিদের কাজের সাথে সাথে অন্য কোন বৈধ কাজেও ব্যবহারের অনুমতি দিয়ে থাকেন, অথবা কোন এলাকায় মসজিদের মাইক দ্বারা মৃত্যু সংবাদ ঘোষণা দেওয়া প্রসিদ্ধ হওয়া সত্ত্বেও দাতা তা হতে বারণ করেন নি তাহলে সেক্ষেত্রে তার অনুমোদিত কাজে ব্যবহার করা জায়েয হবে।

বিস্তারিত  জানুনঃ 

(০২)
জানাযার নামাযের পূর্ব পর্যন্ত মাইয়্যিতের চেহারা দেখা ও দেখানো জায়িয। 

পুরুষদের চেহারা পুরুষগণ এবং তার স্ত্রী ও মাহরাম মহিলা আত্মীয়গণ দেখতে পারবে। মহিলাদের চেহারা মহিলাগণ এবং তার স্বামী ও মাহরাম পুরুষগণ দেখতে পারবে। এর ব্যক্তিক্রম করা জায়িয নয়। জানাযার পরে মুখ দেখা/দেখানো মাকরূহ।

(০৩)
এ সংক্রান্ত বিধান জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...