আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
54 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (41 points)
edited by
১. কসম করে যদি শর্তগুলো মনে না থাকে পরবর্তীতে কি করা যাবে?

২. বিড়বিড় করে, উচ্চারণ করে, ডায়রি লিখলেও যদি অন্য কেউ না শুনে তাহলে কসম হবে? নিজের কাছে নিজের কসম করলে কি সেটা বৈধ হবে?

৩. কসম রক্ষা করা কি ওয়াজিব?

৪. কসম করে যদি মনে না থাকে মনে মনে করছি নাকি উচ্চারণ করেছি তাহলে কি করতে হবে?

1 Answer

0 votes
by (714,440 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) যদি কসম করার পর কারো কসম মনে না থাকে, তাহলে এরজন্য তার কোনো প্রকার গোনাহ হবে না। 
ভুলভ্রান্তিকে আল্লাহ ক্ষমা করে দিবেন,
لِلْخَبَرِ الْمَشْهُورِ: " «رُفِعَ عَنْ أُمَّتِي الْخَطَأُ وَالنِّسْيَانُ وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ» "
রাসূলুল্লাহ সাঃ বলেন,আমার উম্মতের মধ্য থেকে ভুলভ্রান্তি,অজ্ঞতাবশত কৃত অপরাধ এবং জোরজুলুম করে অপরাধ করতে কাউকে বাধ্য করলে, সবকিছুকেই ক্ষমা করা হবে।(মিরকাত-৪/১৩৯০)

(২) যেহেতু কসমের জন্য জবান দ্বারা উচ্ছারণ শর্ত, এবং লিখা দ্বারাও কসম হয়ে যায়, তাই  বিড়বিড় করে, উচ্চারণ করলে, বা ডায়রিতে লিখে রাখলেও তা কসমে পরিণত হবে। জনসম্মুখে কসম করা শর্ত নয়, বরং নিজে নিজে একা কোনো ঘরেও কসম করলে তখন সেটা কসম হিসেবে সেটা পরিগণিত হবে।  

(৩) কসম যেহেতু আল্লাহর নাম নিয়েই করা হয়, তাই কসম করার পর আল্লাহর নামের সম্মাণার্থে সেই কসমকে রক্ষা করা ওয়াজিব। 

(৪) কসম মনে মনে করা হয়েছে ? নাকি উচ্ছারণ করে করা হয়েছে? যদি তা মনে না থাকে, তাহলে নিজেকে প্রশ্ন করতে হবে? এবং আখেরাতের চিন্তা মাথায় রেখেই সেই অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। যদি শত চেষ্টা পরও কসম সম্পর্কে কোনো এক দিক গ্রহণ করা না যায়, তাহলে তখন বুঝতে যে, উচ্ছারণ করেই কসম করা হয়েছে। কেননা মূল হল, উচ্ছারণ করেই কসম করা। সুতরাং সতর্কতামূলক তখন কসমকে রক্ষা করতে হবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...