আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

–1 vote
146 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
ধরুন আমি কোনো এক ফুটবল টিমের হয়ে খেলছি।আমার টিমের এক মেম্বার যদি বিপক্ষ টিমের আর এক মেম্বারের সাথে পার্সোনালি টাকা বাজি রাখে তাহলে সেই টিমে আমার খেলার হুকুম কি?সেখানে খেললে আমার কোনোরকম গুনাহ হওয়ার সম্ভাবনা আছে?বিস্তারিত জানতে চাই

1 Answer

0 votes
by (715,680 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ 
শরীর ও মনকে সতেজ করে মনোযোগের সাথে ইবাদত করতে হালকা খেলাধুলার অনুমোদন শরীয়ত দিয়েছে।তবে লক্ষ্য রাখতে হবে যে,ফরয ওয়াজিব বিধান পালনে যাতে কোনো অসুবিধে না হয়।
খেলাধুলা সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/673

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই বোন!
অযথা টাইম পাসের জন্য খেলাধুলা করা কখনো জায়েয হবে না। আপনি যে খেলার কথা বলছেন, তাতে বুঝা যাচ্ছে যে, এ খেলা অযথা টাইম পাসের জন্যই খেলা হচ্ছে। তাই এ খেলা থেকে দূরে থাকতে হবে।  অনর্থক কাজে নিজ সময়কে ব্যায় করলে,সেটার হিসাবও আল্লাহর কাছে দিতে হবে।
হাদীসে এসেছে,ইবনু মাসউদ (রাঃ) হতে বর্ণিত আছে,
أن النبي صلى الله عليه وسلم قال : ( لَا تَزُولُ قَدَمُ ابْنِ آدَمَ يَوْمَ الْقِيَامَةِ مِنْ عِنْدِ رَبِّهِ حَتَّى يُسْأَلَ عَنْ خَمْسٍ : عَنْ عُمُرِهِ فِيمَ أَفْنَاهُ ، وَعَنْ شَبَابِهِ فِيمَ أَبْلَاهُ ، وَمَالِهِ مِنْ أَيْنَ اكْتَسَبَهُ وَفِيمَ أَنْفَقَهُ وَمَاذَا عَمِلَ فِيمَا عَلِمَ ) 
 রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কিয়ামাত দিবসে পাঁচটি বিষয় সম্পর্কে জিজ্ঞাসাবাদ হওয়ার আগপর্যন্ত আদম সন্তানের পদদ্বয় আল্লাহ্ তা'আলার নিকট হতে সরতে পারবে না। তার জীবনকাল সম্পর্কে, কিভাবে অতিবাহিত করেছে? তার যৌবনকাল সম্পর্কে, কি কাজে তা বিনাশ করেছে; তার ধন-সম্পদ সম্পর্কে, কোথা হতে তা উপার্জন করেছে এবং তা কি কি খাতে খরচ করেছে এবং সে যত টুকু জ্ঞান অর্জন করেছিল সে মুতাবিক কি কি আমল করেছে।(সুনানু তিরমিযি-২৪১৬)বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/2125

তাছাড়া জুয়া হারাম। উক্ত খেলায় জুয়া রয়েছে সেটা জানার পরও উক্ত খেলায় নিজে সময় দেয়া এবং তাতে থাকা সেটা নাজায়েয। এবং জুয়া না থাকলে তা জায়েয হবে না। কেননা তাতে অযথা সময় নষ্ট হবে। এবং নামাযের সময়ের প্রতি লক্ষ্য রাখা হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...