আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
425 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (59 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ!


১. পাত্রপক্ষের সামনে পাত্রী শুধু মুখ ও হাত খোলা রাখা সাপেক্ষে কোনো রঙ্গিন/আকর্ষণীয় ডিজাইনের পোশাক পরলে কি তা জায়েয হবে? নাকি সাদাসিধে এক রঙের পোশাক পরা উচিত হবে?


২. কোনো ব্যাক্তি যদি গোনাহের সদকায়ে যারিয়া দুনিয়াতে চালু করে আর মৃত্যুর আগের যদি সে ওই গুনাহ থেকে তওবা করে তবে তার কারনে যেই গুনাহ গুলা হইতেছে সেইগুলা কি তার আমলনামায় গুনাহ হিসেবে লিখা হবে??


৩. একজন মানুষকে বারবার স্বপ্নে দেখি।

এটা বন্ধ করার কোনো উপায় আছে কী?


৪. কাগজের নোট কেন হারাম?


৫. শরীরের কোনো অসুস্থতা বা যেকোনো কারণে দোয়া করার পরও যদি সেই দোয়া কবুল না হয় তাহলে সেই দোয়াটা কবুল হওয়ার বিষয়ে কোনো নির্দেশনা পাওয়ার উদ্দেশ্যে ইস্তেখারা করা যাবে?????


৬. এমন কোন হাদিসে নবীজি বলেছেন কি?যে, কোনো বিষয়ে মতবেদ হলে,অধিক ওলামায় কেরাম যেটাতে চাপট করে,সেটা সকলে মানবে।

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
রঙ্গিন কাপড় পরিধান করা যাবে,তবে আকর্ষণীয় ডিজাইনের পোশাক পরিধান করে তার সামনে যাওয়া যাবেনা। 

হাদীস শরীফে এসেছেঃ 

وَعَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «صِنْفَانِ مِنْ أَهْلِ النَّارِ لَمْ أَرَهُمَا : قَوْمٌ مَعَهُمْ سِيَاطٌ كَأَذْنَابِ الْبَقَرِ يَضْرِبُونَ بِهَا النَّاسَ وَنِسَاءٌ كَاسِيَاتٌ عَارِيَاتٌ مُمِيْلَاتٌ مَائِلَاتٌ رُؤوسهم كَأَسْنِمَةِ الْبُخْتِ الْمَائِلَةِ لَا يَدْخُلْنَ الْجَنَّةَ وَلَا يَجِدْنَ رِيحَهَا وَإِنَّ رِيحَهَا لَتُوْجَدُ مِنْ مَسِيرَةِ كَذَا وَكَذَا»

উক্ত রাবী [আবূ হুরায়রাহ্ (রাঃ)] হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ জাহান্নামীদের মধ্যে দু’টি এমন দল হবে যাদেরকে আমি দেখতে পাব না, কিন্তু তাদের একদল লোকের হাতে গরুর লেজের ন্যায় চাবুক থাকবে। যা দিয়ে তারা লোকেদেরকে অনৈতিকভাবে মারধর করবে। আর দ্বিতীয় দলটি হবে ঐ সমস্ত মহিলারা, যারা কাপড় পরবে অথচ উলঙ্গের ন্যায় দেখা যাবে এবং তারা সদিচ্ছায় পুরুষদের দিকে আকৃষ্ট হবে। তাদের মাথার চুলের খোঁপা বুখতী উটের হেলে পড়া কুঁজের ন্যায় হবে। তারা জান্নাতে প্রবেশ করতে পারবে না এবং জান্নাতের সুঘ্রাণও পাবে না। যদিও তার সুঘ্রাণ দূর-দূরান্ত হতে পাওয়া যাবে।
সহীহ : মুসলিম ২১২৮, সহীহাহ্ ১৩২৬, সহীহ আল জামি‘ ৩৭৯৯, সহীহ আত্ তারগীব ২০৪৪,মিশকাত ৩৫২৪।
,
(০২)
খালেছ দিলে তওবার পাশাপাশি উক্ত গুনাহের কাজ বন্ধের আপ্রান চেষ্টা চালিয়ে যেতে হবে।
তাহলে আল্লাহ তায়ালা মাফ করবেন,ইনশাআল্লাহ। 
,
(০৩)
তাকে নিয়ে কোনোভাবেই ভাবা যাবেনা।
সুন্নাত তরিকায় ঘুমাতে হবে।
,
(০৪)
আমাদের দেশে প্রচলিত কাগজের নোট ব্যবহার হারাম নয়।
,
(০৫)
দোয়ার শর্ত মেনে দোয়া করলে অবশ্যই কবুল হবে।
দুনিয়াতে বাস্তবে কবুল না হওয়া দেখলেও আখেরাতে এর জাযা পাবে।
,
কবুল কেনো হলোনা,এ বিষয়টি মহান আল্লাহ তায়ালার ইখতিয়ারে রয়েছে।
এটি জানার জন্য ইস্তেখারা করার সুযোগ নেই।
,
(০৬)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ مَنۡ یُّشَاقِقِ الرَّسُوۡلَ مِنۡۢ بَعۡدِ مَا تَبَیَّنَ لَہُ الۡہُدٰی وَ یَتَّبِعۡ غَیۡرَ سَبِیۡلِ الۡمُؤۡمِنِیۡنَ نُوَلِّہٖ مَا تَوَلّٰی وَ نُصۡلِہٖ جَہَنَّمَ ؕ وَ سَآءَتۡ مَصِیۡرًا ﴿۱۱۵﴾ 

আর কারো নিকট সৎ পথ প্রকাশ হওয়ার পর সে যদি রাসূলের বিরুদ্ধাচরণ করে এবং মুমিনদের পথ ছাড়া অন্য পথ অনুসরণ করে, তবে যেদিকে সে ফিরে যায় সে দিকেই তাকে আমরা ফিরিয়ে দেব এবং তাকে জাহান্নামে দগ্ধ করাব, আর তা কতই না মন্দ আবাস।
সুরা নিসা ১১৫

তাফসিরে জাকারিয়াতে এই আয়াতের ব্যাখ্যায় বলা হয়েছেঃ

এ উম্মতের ইজমা বা কোন বিষয়ে ঐক্যমতে পৌছার পর সেটার বিরোধিতা করা অবৈধ। কারণ, তারা পথভ্রষ্টতায় একমত হবে না। মুমিনদের মত ও পথের বিপরীতে চলার কোন সুযোগ নেই।
,
হাদীস শরীফে ইরশাদ হয়েছেঃ
রাসুলুল্লাহ সাঃ ইরশাদ করেন,

فَعَلَيْكَ بِالْجَمَاعَةِ فَإِنَّمَا يَأْكُلُ الذِّئْبُ الْقَاصِيَةَ " .

অতএব তোমরা জামা‘আতকে আকঁড়ে ধর। কারণ নেকড়ে (বাঘ) দলচ্যুত বকরীটিকেই খেয়ে থাকে।
(আবু দাউদ ৫৪৭.হাকিম (১/২১১), আহমাদ (৫/১৯৬, ৪৪৬), ইবনু খুযাইমাহ (১৪৮৬)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...