আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
567 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
আসসালামু আলাইকুম ।

আমি সময় পেলে মাঝে মাঝে ইসলামীক প্রশ্নের উত্তর দেয় এমন সাইট দেখি।আমি কিছুদিন আগে একটি সাইট দেখলাম যে, বলা আছে "এখানে শুধু ফিকহ সম্পর্কে প্রশ্নের উত্তর দেওয়া হয়, ইফতা বিষয়ের প্রশ্নের উত্তর দেওয়া হয় না। "

আমার প্রশ্ন হলো ইফতা ও ফিকহ এর মধ্যে পার্থক্য কি?

পার্থক্য বলার সাথে সাথে কিছু কিছু উদাহরণ দিলে ভালো হতো।

1 Answer

0 votes
by (671,200 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-

ফিকাহ্ শব্দের আভিধানিক অর্থ বুদ্ধিবৃত্তি, প্রজ্ঞা, গভীর জ্ঞান ও সূক্ষাদর্শিতা। ইসলামী পরিভাষায় বিশদ প্রমাণাদি সহকারে কর্ম সংক্রান্ত ব্যাপারে শারীয়াতের বিধান-সমূহ (আহকাম) সম্পর্কে গভীর জ্ঞানকে ফিকাহ্ বলা হয়। যে শাস্ত্রে মুসলমানদের ব্যবহারিক জীবনের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কিত শারীয়াতের বিধানসমূহ আলোচিত হয়, তাকে ‘ইলমুল ফিকাহ্’ বলে।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَلِيُّ بْنُ حُجْرٍ، حَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ جَعْفَرٍ، حَدَّثَنِي عَبْدُ اللَّهِ بْنُ سَعِيدِ بْنِ أَبِي هِنْدٍ، عَنْ أَبِيهِ، عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " مَنْ يُرِدِ اللَّهُ بِهِ خَيْرًا يُفَقِّهْهُ فِي الدِّينِ "

ইবনু আব্বাস (রাযিঃ) হতে বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ তা'আলা যে ব্যক্তির কল্যাণ চান, তাকে দ্বীনের জ্ঞানে সমৃদ্ধ করেন।

সহীহঃ ইবনু মা-জাহ (২২০), বুখারী ও মুসলিম,তিরমিজি ২৬৪৫।

ফিকহশাস্ত্র বলতে আমরা যা চিনি, সেখানে ফিকহ অর্থ হলো, ‘ইসলামি শরিয়তের অন্তর্ভুক্ত আমলের সঙ্গে সম্পৃক্ত সকল বিধিবিধান’

والفتوى في الشرع، هي الإخبار عن حكم الله – تعالى – في أمر مسئول عنه شرعا، وتوضيحه للسائل، على غير وجه الإلزام
সারমর্মঃ
শরীয়তের দৃষ্টিতে ফিকাহ বলা হয়,প্রশ্নকারীর প্রশ্নের ভিত্তিতে আল্লাহ তায়ালার হুকুম সম্পর্কে খবর দেওয়া, স্পষ্ট করে বর্ননা করা, তার উপর আবশ্যকীয় করে নয়।    
ফতোয়া আরবী শব্দ এবং কুরআন-সুন্নাহ ও ইসলামী শরীয়তের একটি মর্যাদাপূর্ণ পরিভাষা। বিস্তারিত আলোচনার পূর্বে ‘ফতোয়া’ সংক্রান্ত আরো কিছু শব্দের অর্থ জেনে নেওয়া আবশ্যক। যথা : ইস্তিফতা, মুসতাফতী, মুফতী, ইফতা ও দারুল ইফতা। কুরআন-সুন্নাহ ও দ্বীনী ইলমের মাহির আলিমের নিকট কোনো দ্বীনী বিষয়ে ইসলামী শরীয়তের বিধান জিজ্ঞাসা করাকে ‘ইস্তিফতা’ বলে। প্রশ্নকারীকে ‘মুস্তাফতী’ বা ‘সাইল’ বলে। বিশেষজ্ঞ আলিম শরীয়তের দলীলের আলোকে যে বিধান বর্ণনা করেন তাকে ‘ফতোয়া’ বলে। বিধান বর্ণনাকারী আলিমকে মুফতী এবং তার এই কাজ অর্থাৎ প্রশ্নকারীর প্রশ্নের উত্তরে শরীয়তের বিধান বর্ণনা করাকে ‘ইফতা’ বলে। যে প্রতিষ্ঠান এই দায়িত্ব পালন করে তাকে ‘দারুল ইফতা’ বলে।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
উক্ত দুটি শব্দের ব্যাবহারিক দিক থেকে যে পার্থক্য গুলো পাওয়া যায়,তাহা হলো ফিকাহ ঐ শাস্ত্রকে বলা হয়,যে শাস্ত্রে মুসলমানদের ব্যবহারিক জীবনের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কিত শারীয়াতের বিধানসমূহ আলোচিত হয়, তাকে ‘ইলমুল ফিকাহ্’ বলে।

আর ইফতা হলোঃ প্রশ্নকারীর প্রশ্নের উত্তরে শরীয়তের বিধান বর্ণনা করাকে বলে।
,
প্রশ্নে উল্লেখিত ছুরতে সম্ভবত তারা ফিকাহ বলতে সমস্ত প্রশ্নের উত্তর উদ্দেশ্য নেননি।
বরং ইসলামি শরিয়তের অন্তর্ভুক্ত আমলের সঙ্গে সম্পৃক্ত সকল বিধিবিধান উদ্দেশ্য নিয়েছেন।
আকীদা,ইত্যাদির উত্তর সম্ভবত দেননা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (25 points)
জাজাকাল্লাহ খাইরান 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 149 views
...