আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
137 views
in কুরবানী (Slaughtering) by (84 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ।

১/ আরাফার দিন এ রোজা রাখার উদ্দশ্যে ঈদ এর আগের দুদিন রোজা রাখতে হয়। এক্ষেত্রে যদি কাজা রোজা রাখা হয় তাহলে কি আগের বছর এবং পরের বছর এর গুনাহ মাফ এর আমল সম্পূর্ন হবে নাকি নিয়ত করে নফল রোজাই রাখতে হবে কাযা রোজা রাখা যাবে না সে দুইদিন?

2/ মূলত প্রতিটি ইবাদত পালন করলে বুঝা যায় আমল টি কতটুকু আন্তরিকতার সাথে করা হয়েছে। কুরবানী কবুল হওয়ার শর্ত কি এবং এই ইবাদত কিভাবে আন্তরিকতার সাথে করতে হয় জানতে চাই। কেননা বাহ্যিক দৃষ্টিতে এই ইবাদত তো অনেকটা উৎসব এর মত।

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
আরাফার রোযা হলো যিলহজ্জ মাসের ৯ তারিখ এর রোযা।
এই দিনে নফল রোযা বা আরাফার রোযার নিয়তে এই রোযা রাখলেই কেবল হাদীসে বর্ণিত ছওয়াব পাওয়া যাবে।
কাযা রোযা রাখলে সেই ছওয়াব পাওয়া যাবেনা।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا قُتَيْبَةُ، وَأَحْمَدُ بْنُ عَبْدَةَ الضَّبِّيُّ، قَالاَ حَدَّثَنَا حَمَّادُ بْنُ زَيْدٍ، عَنْ غَيْلاَنَ بْنِ جَرِيرٍ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ مَعْبَدٍ الزِّمَّانِيِّ، عَنْ أَبِي قَتَادَةَ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم قَالَ " صِيَامُ يَوْمِ عَرَفَةَ إِنِّي أَحْتَسِبُ عَلَى اللَّهِ أَنْ يُكَفِّرَ السَّنَةَ الَّتِي قَبْلَهُ وَالسَّنَةَ الَّتِي بَعْدَهُ
কুতয়াবা ও আহমাদ ইবনু আবদা আদ-দাববী (রহঃ) ...... আবূ কাতাদা (রাঃ) থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছনঃ আরাফা দিবসের সিয়াম সম্পর্কে আমি আল্লাহর কাছে আশা করি যে, তিনি এর মাধ্যমে পূর্ববর্তী বছর এবং পরবর্তী বছরের গুনাহসমূহের কাফফারা করে দিবেন। 
(তিরিমিজি ৭৪৭.ইবনু মাজাহ ১৭৩০, মুসলিম, তিরমিজী হাদিস নম্বরঃ ৭৪৯ [আল মাদানী প্রকাশনী]
,
নফল রোযার সাথে কাযা রোযার নিয়ত করলে কোনোটিই আদায় হবেনা।
সুতরাং যেকোনো এক রোযার নিয়ত করতে হবে।
,
আরো জানুনঃ  
,
(০২)
এক্ষেত্রে কুরবানী ছহীহ হওয়ার সমস্ত শর্ত মেনে কুরবানী দিতে হবে।  
এক্ষেত্রে টাকা হালাল হতে হবে।
একমাত্র মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের লক্ষ্যেই কুরবানী দিতে হবে।
কোনো ভাবেই গোশত খাওয়ার নিয়ত করা যাবেনা।   
শরীকানা কুরবানীতে অংশ নিলে সকলের কুরবানী বাবদ প্রদত্ত টাকা হালাল হতে হবে।   
কাহারই গোশত খাওয়ার নিয়ত করা যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 292 views
...