আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
381 views
in কুরবানী (Slaughtering) by (9 points)
আসসালামু আলাইকুম,
আমার ২ টা প্রশ্ন ছিল।

১) ভাগে কুরবানী দিলে, গোশ ভাগ করার আগে, সেখান থেকে কিছু গোশ নিয়ে রান্না করা যাবে কি?

২) ৩ ভাগে কুরবানী দিলে সাত জনের নাম দেওয়া যাবে? নাকি ৩ জন এর নামই দিতে হবে?

1 Answer

0 votes
by (697,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/18148 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
কুরবানির পশু যদি গরু কিংবা উট বা মহিষ হয় তাহলে তাতে কয়েকজন শরীক হয়ে কুরবানি দিতে পারবে।তবে বকরিতে অন্য কেউ শরীক হতে পারবে না।একটি উট বা গরু মহিষে সাতজন পর্যন্ত শরীক হওয়া যায়। সাহাবায়ে কেরাম হাদী-তে শরীক হয়েছিলেন।

হযরত জাবের রাযি থেকে বর্ণিত,
عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ رضي الله عنهما قَالَ : نَحَرْنَا مَعَ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عَامَ الْحُدَيْبِيَةِ الْبَدَنَةَ عَنْ سَبْعَةٍ ، وَالْبَقَرَةَ عَنْ سَبْعَةٍ- 
وفي رواية : عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ قَالَ : حَجَجْنَا مَعَ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَنَحَرْنَا الْبَعِيرَ عَنْ سَبْعَةٍ ، وَالْبَقَرَةَ عَنْ سَبْعَةٍ .
তিনি বলেন, হুদাইবিয়ার বছর (৬ষ্ঠ হিজরী) আমরা রসূলুল্লাহ সাঃ এর সাথে প্রতি সাতজনের পক্ষ থেকে একটি উট এবং প্রতি সাতজনের পক্ষ থেকে একটি গরু কুরবানী করেছি।(সহীহ মুসলিম-১৩১৮)

ইমাম নববী রাহ বলেন 
قال النووي في "شرح مسلم" :
" فِي هَذِهِ الأَحَادِيث دَلالَة لِجَوَازِ الِاشْتِرَاك فِي الْهَدْي , وَأَجْمَعُوا عَلَى أَنَّ الشَّاة لا يَجُوز الاشْتِرَاك فِيهَا
এই সমস্ত হাদীস শরীর হয়ে কুরবানি জায়েয হওয়ার উপর প্রমাণ বহন করে।এবং ফুকাহায়ে কেরাম একমত যে,বকরীতে শরীকানা জায়েয হবে না।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) ভাগে কুরবানি দেওয়া হলে গোশত বন্টনের পূর্বে কোনো একজন গোশত নিয়ে রান্নাকরে খেতে পারবেন না। তবে যদি অপর শরীক গণ অনুমতি দিয়ে দেন, তাহলে বন্টনের পূর্বেও কোনো একজন গোশত নিয়ে রান্না করে খেতে পারবেন। যদি কেউ বন্টনের পূর্বে অপর শরীকদের অনুমতি ব্যতিত গোশত নিয়ে রান্না করে খেয়ে ফেলেন, তাহলে বন্টনের সময় তিনি ঐ পরিমাণ গোশত কম পাবেন। 
(২) তিনজন মিলে কুরবানি দিলে টাকার হিসস্যা অনুযায়ী উক্ত তিন জন সাত পর্যন্ত নামের নিয়ত করতে পারবেন। যেমন ৭০ হাজার টাকা দিয়ে একটি পশু ক্রয় করা হলে , যদি কেউ ৫০ হাজার টাকা দিয়ে শরীক হয়, এবং অপর দুই জন ১০ হাজার, ১০ হাজার টাকা দিয়ে শরীক হয়, তাহলে যিনি ৫০ হাজার টাকা দিয়ে শরীক হবেন, তিনি আরো চার নাম দিতে পারবেন। উক্ত নিয়ত ক্রয়ের পূর্বে-ই হতে হবে। যদি তিন জনের টাকা সমান সমান হয়, তাহলে তিন জন আরো একজন একজন করে শরীক করতে পারবেন। এবং সাত নং হিস্যা নবীজীর নামে রেখে দিবেন। জাযাকুমুল্লাহ। অথবা উক্ত পশুকে তিনজনের নামেই কুরবানি দিতে পারবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...