আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
270 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (21 points)
edited by
আসসালামু আলাইকুম।মেয়েদের কি ইসলামিক সংগঠন করতেই হবে?এইটা কি ফরজ?সংগঠন এর একজন আপু বলছেন মেয়েদের জন্যে এইটা ফরজ।সংগঠন এর কাজের জন্যে মেয়েদের বাসা থেকে অনেকবার বের হতে হয়।অনেক সময় দেখা যায় আপুরা সংগঠন এর কাজের জন্যে বাহিরে যেতে মা-বাবাকে মিথ্যা বলে বের হয়।এইগুলো কি ঠিক?বড় আপুরা যুক্তি দেয় ভালো কাজে মিথ্যা বলা যাবে।আর মেয়েরা যেহেতু বাসায় বসে থাকে না,পড়ালিখার জন্যে বের হয় আরও নানাকাজে প্রয়োজনে বের হয় তাহলে সংগঠন এর জন্যেও ঘনঘন বের হওয়া যাবে।

আর কারো যদি মা-বাবা আর স্বামী অনুমতি না দেয় তাহলেও কি সংগঠন করতে পারবে?

1 Answer

0 votes
by (709,720 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1887 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
অবশ্যই দারুল ইসলাম প্রতিষ্টা করা জরুরী।দারুল ইসলাম এবং খেলাফত প্রতিষ্টা সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/356
খেলাফত প্রতিষ্টার পদক্ষেপ গ্রহণ করা ফরযে কেফায়া।অর্থাৎ কিছু সংখ্যক আদায় করে নিলে সবার উপর থেকে ফরয আদায় হয়ে যাবে।নতুবা সবাই গোনাহগার হবে।
যেভাবে সম্ভব সেভাবেই মুসলমানদেরকে অগ্রসর হতে হবে।যদি দাওয়াহর মাধ্যমে সম্ভব হয়, তাহলে দাওয়াহর মাধ্যমে খেলাফত প্রতিষ্টা করা ফরয।যদি গণতন্ত্র ব্যবস্থা ব্যতীত খেলাফত প্রতিষ্টার ভিন্ন কোনো রাস্তা না থাকে,তাহলে এই গণতন্ত্রের মাধ্যমেই খেলাফত প্রতিষ্টা করা ফরয। গণতন্ত্র সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1540 আল্লাহ-ই ভালো জানেন।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
খেলাফত প্রতিষ্টা করার দায়িত্ব পুরুষদের। মহিলাদের দায়িত্ব নয়। সুতরাং মহিলাদের জন্য সংগঠন করাও ফরয নয়। হ্যা, জাতি গঠনে এবং নারীদের মাধ্যমে তাদের স্বামীর মন-মানষিকতা গঠনে নারীরা ভূমিকা রাখতে পারে। তাই বলে মিথ্যা বলে বাসা থেকে বাহিরে যাওয়া এবং মাহরাম ব্যতিত কোথাও একত্রিত হয়ে বক্তব্য দেওয়া ও শ্রবণ করা করাও কখনো জায়েয হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 88 views
...