আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
147 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
edited by
আসসালামু আলাইকুম।
হানাফি ফিকহ অনুসারে কি রাষ্ট্রপ্রধান ও যোদ্ধাদের জন্য দাবা খেলা জায়েজ? এবং আওয়ামদের ক্ষেত্রে দাবা খেলার বিধান কী? এছাড়া অন্যান্য ফিকহ দাবা খেলা সম্পর্কে কি বলে? অনুগ্রহপূর্বক বিস্তারিত জানালে কৃতজ্ঞ থাকবো। জাযাকাল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (719,360 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/673 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
দাবা খেলা
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ، ﺃَﻥّ ﺍﻟﻨَّﺒِﻲَّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻣَﺮَّ ﺑِﻘَﻮْﻡٍ ﻳَﻠْﻌَﺒُﻮﻥَ ﺍﻟﺸِّﻄْﺮَﻧْﺞِ ، ﻓَﻘَﺎﻝَ : " ﻣَﺎ ﻫَﺬِﻩِ ﺍﻟْﻜُﻮﺑَﺔُ ؟ ﺃَﻟَﻢْ ﺃَﻧْﻪَ ﻋَﻦْ ﻫَﺬَﺍ ؟ ﻟَﻌَﻦَ ﺍﻟﻠَّﻪُ ﻣَﻦْ ﻓَﻌَﻞَ ﻫَﺬَﺍ " 
ﺍﻟﻜﺘﺐ » ﺍﻷﻣﺮ ﺑﺎﻟﻤﻌﺮﻭﻑ ﻭﺍﻟﻨﻬﻲ ﻋﻦ ﺍﻟﻤﻨﻜﺮ ﻟﻠﺨﻼﻝ » ﺑَﺎﺏُ ﺍﻹِﻧْﻜَﺎﺭِ ﻋَﻠَﻰ ﻣِﻦْ ﻳَﻠْﻌَﺐُ ﺑِﺎﻟﺸِّﻄْﺮَﻧْﺞِ - رقم الحديث 158
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,একদা রাসূল সাঃ একটি দলের নিকট দিয়ে যাচ্ছিলেন,যারা দাবা খেলছিল।তিনি তাদেরকে লক্ষ্য করে বললেন,এ গুলো কী? তোমাদেরকে কি এগুলো থেকে নিষেধ করিনি? যারা এগুলো খেলে তাদেরকে আল্লাহ তা'আলা অভিসম্পাত করেন।

 ﻣَﻠْﻌُﻮﻥٌ ﻣَﻦْ ﻟَﻌِﺐَ ﺑِﺎﻟﺸِّﻄْﺮَﻧْﺞِ، ﻭَﺍﻟﻨَّﺎﻇِﺮُ ﺇِﻟَﻴْﻬَﺎ ﻛَﺎﻵﻛِﻞِ ﻟَﺤْﻢَ ﺍﻟﺨِﻨْﺰِﻳﺮِ »
ﺃﺧﺮﺟﻪ ﺍﻟﺪﻳﻠﻤﻲُّ ( ٤ / ٦٣ )
যে দাবা খেলে সে অভিশপ্ত আর এর দর্শক শুকরের গোশত ভক্ষণকারী মতো। 

সাহাবায়ে কেরাম রা. দাবা খেলা থেকে স্পষ্টভাবে নিষেধ করেছেন। আর এটা সুস্পষ্ট যে, সাহাবায়ে কেরাম রা. এই নিষেধাজ্ঞা রাসূলুল্লাহ সাঃ থেকেই শুনে থাকবেন।

হযরত আলী রাযি.বলতেন, দাবা অনারবদের জুয়া। তিনি আরো বলেছেন গুনাহগার লোকেরাই দাবা খেলে। একবার তাঁর কাছে কেউ 'দাবা' সম্পর্কে জানতে চাইলে তিনি বললেন, এ খেলা বাতিল তথা অনর্থক কাজের অন্তর্ভুক্ত।আর আল্লাহ তা'আলা বাতিলকে পছন্দ করেন না।

একদা হযরত আলী রা. দাবা খেলারত ব্যক্তিদের নিকট দিয়ে গমনকালে তাদেরকে বললেন,
 مَا هَذِهِ التَّمَاثِيلُ الَّتِي أَنْتُمْ لَهَا عَاكِفُونَ
অর্থাৎ- এ মূর্তিগুলি কী? যার পূজারী হয়ে তোমরা বসে আছো।

এ সকল হাদীস ও বর্ণনার কারণেই ইমাম আবু-হানিফা রহ. এবং অন্য কয়েকজন ইমাম দাবা খেলাকে নাজায়েয বলেছেন।যদি ও তাতে জুয়ার সংমিশ্রণ না থাকে।

আল্লামা আবু আব্দুল্লাহ কুরতুবী রহ.সূরায়ে মায়েদার ৯০নং আয়াত তথা
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالْأَنصَابُ وَالْأَزْلَامُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ
এর ব্যখ্যায় বলেন,
هذه الآية تدل علي تحريم اللعب بالنرد والشطرنج قمارا او غير قمار 
অর্থাৎ- উক্ত আয়াত দ্বারা প্রতীয়মান হয় যে,পাশা এবং দাবা খেলা সর্বাবস্থায় হারাম।চাই তাতে জুয়া হোক বা না হোক।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
দাবা খেলা হারাম । সবার জন্য হারাম। চায় জনগণ হোক বা রাষ্ট্র প্রধান হোক। সবার জন্যই দাবা খেলা হারাম। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...