আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
343 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (60 points)
retagged by

আসসালামু 'আলাইকুম।
১।সূরা ইখলাসের শেষ আয়াতে কুফুওয়ান এর কুফুতে এসে ওয়াকফ করে ফেললে কি লাহনে যলী হবে?

২।ইসলামিক ফাউন্ডেশনের নতুন পুরাতন বইগুলোর পিডিএফ কী অনুমোদিত?

৩।উপার্জন করা ফরয।আর যেটা ফরয কাজের মাধ্যম সেটাও ফরয।কাজেই আমরা যারা জেনারেল লাইনে পড়ি,আমাদের জন্য সাধ্যমতো মনোযোগ দিয়ে জেনারেল পড়াশোনা করা কী ফরয?

৪। কেউ যদি পড়াশোনায় অবহেলা করার কারণে খারাপ ফলাফল করে এবং পরবর্তীতে ভালো চাকরি না পাওয়ার কারণে পরিবারের ভরণপোষণ ঠিকমত না দিতে পারে,তখন তার ঐ পড়াশোনায় অবহেলা করার জন্য কি গুনাহ হবে?

৪.১।যদি ৪ নম্বর প্রশ্নের উত্তর হ্যা হয়,তাহলে জেনারেল পড়াশোনায় যেসব টপিক ইসলামের সাথে সাংঘর্ষিক সেই টপিক গুলোর ব্যাপারে করণীয় কী?সেগুলো এড়িয়ে গেলে পরীক্ষার ফলাফলের উপর প্রভাব পড়তে পারে।

৫।যদি সে সাধ্যমত চেষ্টা করার পরেও ভালো ফলাফল না করতে পারে তখন হুকুম কী?

৬।করোনা পরিস্থিতির অবনতির কারণে মসজিদের জামাত ও জুমু'আর নামাযে না গেলে কি গুনাহ হবে?

1 Answer

0 votes
by (715,680 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) সূরা ইখলাসের শেষ আয়াতে কুফুওয়ান এর কুফুতে এসে ওয়াকফ করে ফেললে লাহনে জলী হবে না ঠিক তবে লাহন হবে। 
(২) ইসলামিক ফাউন্ডেশনের নতুন পুরাতন কোনো প্রকার বইয়ের পিডিএফ জায়েয হবে না যদি সেই কিতাবগুলোর স্বত্ব সংরক্ষিত থাকে, এবং কিতাবের গায়েই লিখা থাকবে। আর যদি স্বত্ব সংরক্ষিত না থাকে, তাহলে উক্ত কিতাবের পিডিএফ করা জায়েয হবে। 
(৩) জেনারেল পড়া কিছু সংখ্যক মুসলমানের উপর ফরযে কেফায়া, সুতরাং কিছূ সংখ্যক মুসলমান আদায় করে নিলে তা আদায় হয়ে যাবে। 
(৪) না, গোনাহ হবে না। কেননা চাকুরী ব্যতিত রিযিক তালাশের আরো অনেক পথ খোলা রয়েছে। 
(৫) যেহেতু জেনারেল শিক্ষা অর্জন করা, জরুরতের কারণে জায়েয। তাই ইসলাম বিরোধী টপিক গুলি এড়িয়ে যাওয়ার যথাসাধ্য চেষ্টা করতে হবে। মারাত্বক আকাঈদ সম্পর্কিত কোনো কিছু হলে তা এড়িয়ে যেতে হবে। কখনো তা লিখা যাবে না। প্রয়োজনে উত্তর পত্র খালি রাখতে হবে। 
(৬) করোনা পরিস্থিতির অবনতির কারণে মসজিদের জামাত ও জুমু'আর নামাযে না গেলে গোনাহ হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 138 views
...