আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
142 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
প্রশ্ন:১/ আমাদের গ্রামের আঞ্চলিক ভাষায় স্বামীকে ব্যাটা বলে সম্বোধন করে, যেমন: জরিনার ব্যাটা মোকলেস বা মোকলেস জরিনার বেটা আবার প্রশ্ন করে তোর ব্যাটা কই বা তোর ব্যাটা কি করে অর্থাৎ স্বামীকে ব্যাটা বলে এখন অনেক দেশে ছেলেকে ব্যাটা বলে এখন এক্ষেত্রে কি কোন সমস্যা আছে?
প্রশ্ন:২/ ছেড়ে দিলাম বা ছেড়ে দিছি কথাটি তালাকের ক্ষেত্রে ব্যবহৃত হয় এখন এই কথাটিই যদি অন্য ক্ষেত্রে ব্যবহৃত হয় যেমন: স্বামীর হাতে একটি বস্তু আছে বস্তুটিকে ছেড়ে দিয়ে বা ছেড়ে দিবে তখন যদি স্ত্রীকে বলে ছেড়ে দিছি বা ছেড়ে দিলাম এমন কথায় কি তালাক পতিত হবে?
প্রশ্ন:৩/ স্বামী স্ত্রীকে মহব্বতের সহিত জড়িয়ে ধরল তখন স্ত্রী বলল যে আজকের মত আমাকে ছাইড়া দাও বা আমাকে ছাইড়া দাও বা ছাইড়া দাও তখন স্বামী যদি প্রতি উত্তরে বলে আচ্ছা ঠিক আছে তাহলে কি তালাক পতিত হবে?
প্রশ্ন:৪/ পুত্রবধূ ঘুমন্ত অবস্থায় শরীরের পোশাকাদি ঠিক নেই এমনকি লজ্জাস্থানের ভিতরের অংশ পর্যন্ত দেখা যাচ্ছে তখন যদি শশুরের চোখ পড়ে এমনকি উত্তেজনা ও আসলো এখন পুত্রবধূ এ বিষয়ে অবগত নয় আবার এমনও তো হতে পারে যে শশুর উত্তেজনার সহিত পুত্রবধূকে স্পর্শ করল কিন্তু শশুর যে পুত্রবধূকে উত্তেজনার সহিত স্পর্শ করল এ বিষয়ে পুত্রবধূ জানলো না আর শ্বশুর ও বলল না এখন স্বামী-স্ত্রীর সম্পর্ক তো হারাম হয়ে গেল কিন্তু এ বিষয়ে স্বামী স্ত্রী উভয়ের কেউ জানলো না তারা তো আজীবন স্বামী স্ত্রীর মত সংসার করে যাবে- এখন না জানলে কি করনীয়?
প্রশ্ন:৫/ যদি কোন স্বামী তার মায়ের গুন নিয়ে বা উচ্চতা নিয়ে কিংবা কোন খারাপ অভ্যাস নিয়ে বউকে মায়ের সাথে তুলনা করে তাহলে কি যিহার করা হবে? কোন স্বামী যদি বউকে বলে ছোটবেলায় মার মাথায় যখন হাত বুলাতাম মার চুলে তেল দেওয়া থাকতো অনেক মসৃণ ও কোমল ছিল, তোমার চুলগুলো কেমন যেন মার চুলের মত সিল্কি না এরূপ কথায় কি যিহার করা হবে? মা বাড়িতে যেইভাবে চইলা আসছে আজীবন সেই ভাবে চলবা মানে মায়ের মত হবা বা চলবা এরূপ বলায় ও কি যিহার করা হবে?

1 Answer

0 votes
by (721,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) না, এক্ষেত্রে কোনো সমস্যা হবে না। এক দেশের বুলি এবং অন্য দেশের গালি। সুতরাং এদ্বারা কোনো সমস্যা হবে না। 
(২) স্বামীর হাতে একটি বস্তু আছে বস্তুটিকে ছেড়ে দিয়ে বা ছেড়ে দিবে তখন যদি স্ত্রীকে বলে ছেড়ে দিছি বা ছেড়ে দিলাম এমন কথায় তালাক পতিত হবে না। 
(৩)স্বামী স্ত্রীকে মহব্বতের সহিত জড়িয়ে ধরল তখন স্ত্রী বলল যে আজকের মত আমাকে ছাইড়া দাও বা আমাকে ছাইড়া দাও বা ছাইড়া দাও তখন স্বামী যদি প্রতি উত্তরে বলে আচ্ছা ঠিক আছে , তাহলে এদ্বারাও তালাক পতিত হবে না। 
(৪) শশুড়ের গোনাহ হবে। তারা স্বামী স্ত্রীর কারো কোনো প্রকার গোনাহ হবে না। 
(৫)
শুধুমাত্র মা বললে যিহার হবে না। বরং মা বা মায়ের কোনো অঙ্গের সাথে স্ত্রীকে তাশবিহ বা উপমা দিতে হবে।হ্যা এটা অবশ্যই ঠিক যে স্ত্রীকে মা,মেয়ে,বোন ইত্যাদি বলে ডাকা মাকরুহ।
বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/509
كفارة الفطر، وكفارة الظهار واحدة ، وهي عتق رقبة مؤمنة أو كافرة فإن لم يقدر على العتق فعليه صيام شهرين متتابعين، وإن لم يستطع فعليه إطعام ستين مسكينا كل مسكين صاعا من تمر أو شعير أو نصف صاع من حنطة
রোযা এবং যিহার উভয়ের কাফ্ফারা একিই।তা এই যে,একটা গোলাম আযাদ করা চায় গোলাম ঈমানদ্বার হোক বা কাফির হোক।যদি গেলাম আযাদ করা অসম্ভব হয়,তাহলে লাগাতার দুই মাস রোযা রাখতে হবে। যদি রোযা রাখাও অসম্ভব হয়, তাহলে ষাটজন মিসকিন খাওয়াতে হবে। প্রত্যেক মিসকিনকে যব বা কিসমিস হলে এক সা' আর গম হলে অর্ধেক সা' করে দিতে হবে।{ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/২১৫} বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/102

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মায়ের গুন নিয়ে বা উচ্চতা নিয়ে কিংবা কোন খারাপ অভ্যাস নিয়ে বউকে মায়ের সাথে তুলনা করলে যিহার হবে না।
স্বামী যদি বউকে বলে ”ছোটবেলায় মার মাথায় যখন হাত বুলাতাম মার চুলে তেল দেওয়া থাকতো অনেক মসৃণ ও কোমল ছিল, তোমার চুলগুলো কেমন যেন মার চুলের মত সিল্কি না” এরূপ কথায়ও যিহার হবে না।  
”মা বাড়িতে যেইভাবে চইলা আসছে আজীবন সেই ভাবে চলবা মানে মায়ের মত হবা বা চলবা” এরূপ বলায় যিহার হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...