আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,089 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)
আমি একজনকে দেখেছি তার বিড়ালের নাম সাদিয়া রেখেছে। আরেকজন হিন্দু ভাইকে দেখেছি তার কুকুরের নাম কুদ্দুস মফিজ রহিম ইত্যাদি রেখেছে। কুদ্দুস রহিম নামগুলো আল্লাহর নাম। অপরদিকে সাদিয়া হচ্ছেন আমাদের প্রিয় নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লিম) এর দুধমাতা। সাদিয়া নাম ইতর প্রাণীর রেখে এতে কি তার অসম্মান হচ্ছে না?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


প্রত্যেক ব্যাক্তির জন্য মহান আল্লাহ তায়ালার নাম,কুরআন, হাদীস,রাসুলুল্লাহ সাঃ এর নাম,ছাহাবায়ে কেরাম রাঃ দের নামের সম্মান প্রদর্শন করা আবশ্যকীয়। 
,      
হাদীস শরীফে এসেছেঃ 

وَعَنْ عُمَرَ بنِ الخَطَّابِ رضي الله عنه: أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم قَالَ: «إِنَّ اللهَ يَرْفَعُ بِهَذَا الكِتَابِ أَقْوَاماً وَيَضَعُ بِهِ آخرِينَ». رواه مسلم

উমার ইবনে খাত্তাব রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “মহান আল্লাহ এই গ্রন্থ (কুরআন মাজীদ) দ্বারা (তার উপর আমলকারী) জনগোষ্ঠীর উত্থান ঘটান এবং এরই দ্বারা (এর অবাধ্য) অন্য গোষ্ঠীর পতন সাধন করেন।” 
মুসলিম ৮১৭, ইবনু মাজাহ ২১৮, আহমাদ ২৩৩, দারেমী ৩৩৬৫
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে মহান আল্লাহ তায়ালার নামে কুকুরের নাম রাখা কোনো ভাবেই জায়েজ হয়নি।
এটি অনেক মারাত্মক গুনাহ হয়েছে।
,
সাদিয়াহ নামের অর্থ সৌভাগ্যবান,কুকুরের জন্য এ নাম রাখা নাজায়েজ না হলেও অনুচিত।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...