আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
270 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (32 points)
শাইখ,
ফরজ নামায ৫ বছর না পড়লে যেমন পূরণ দিতে হবে,
তেমনি সুন্নাত যেমন (ফজরের পর ২ রাকাত,যোহর এর পর ৪ রাকাত)ও কি ৫ বছর না পড়ে থাকলে কাযা পূরণ করতে হবে?

আমি বলতে চাচ্ছি,সুন্নাত নামায টাতো ফরজ নামায এর মতো নয়,তাহলে কেন পূরণ দিতে হবে?
আল্লাহর কাছে এর জন্য তওবা করলে তো হবে তাই নয় কি?
বাকি ফরজ নামায পূরণ দেব,এরকম কি হয় না?

২| আমার ১ মুসলিম ভাই,যৌন রোগে আক্রান্ত,যেহেতু তার কোন বউ নেই,তাই এমন।সে এমন এক বাড়ীতে বাস করে যেখানে তার মামী ও থাকে।সে গত ৫ মাস যাবৎ তার মামীকে নিয়ে সহবার এর সমস্যায় আক্রান্ত।সে এসব ইচ্ছে করে করছে নাহ্,এসব তার মনের অজান্তে চলে আসে, না চাওয়া সত্ত্বেও।
সে স্বপ্নে ও মামীর সাথে যৌন কাজ করতে দেখে।অথচ এসবের তার কোন ইচ্ছা নেই।
মামীর সাথে যৌন ভাবনা তার উদ্রেগ হলে, সে তা তামাতে পারে নাহ্,এটা অনেক অনেক কঠিন নাকি।ফলে তার মযী বের হয়।

তার কিন্তু কোন নিজস্ব ঘর নেই,অর্থ উপার্জন করার সামর্থ্য ও নেই।সে বেকার ও ফকির এর মতো।

এখন আমি জানতে চাই,
১মামীর সাথে এরুপ যৌন চিন্তা মনের অজান্তে উদ্রেগ হওয়া কি স্বাভাবিক?
২সে এখন কি করবে?
৩তার জন্য কি কোন কৌশল আপনারা বলে দিতে পারেন?
৪সে কি এখন মুতা বিবাহ করতে পারবে?

1 Answer

0 votes
by (676,480 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
এক্ষেত্রে সুন্নাত নামাজের কাজা আদায় করতে হবেনা।
শুধুমাত্র প্রতিদিনের ৫ ওয়াক্ত নামাজ আর বিতর নামাজের কাজা আদায় করতে হবে। 
,
(০২)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ لَا تَقۡرَبُوا الزِّنٰۤی اِنَّہٗ کَانَ فَاحِشَۃً ؕ وَ سَآءَ سَبِیۡلًا ﴿۳۲﴾ 
আর যিনার ধারে-কাছেও যেও না, নিশ্চয় তা অশ্লীল ও নিকৃষ্ট আচরণ।
(সুরা বনি ঈসরাইল ৩২)

আবু উমামা রাদিয়াল্লাহু আনহু বলেন, এক যুবক রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে এসে বলল, হে আল্লাহর রাসূল! আমাকে ব্যভিচার করার অনুমতি দিন। এটা শুনে চতুর্দিক থেকে লোকেরা তার দিকে তেড়ে এসে ধমক দিল এবং চুপ করতে বলল। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে কাছে ডেকে নিয়ে বললেন, বস। যুবকটি বসলে রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে বললেন, তুমি কি এটা তোমার মায়ের জন্য পছন্দ কর? যুবক উত্তর করলঃ আল্লাহ আমাকে আপনার জন্য উৎসর্গ করুন, আল্লাহর শপথ, তা কখনো পছন্দ করি না।

তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তেমনিভাবে মানুষও তাদের মায়েদের জন্য সেটা পছন্দ করে না। তারপর রাসূল বললেন, তুমি কি তোমার মেয়ের জন্য তা পছন্দ কর? যুবক উত্তর করলঃ আল্লাহ আমাকে আপনার জন্য উৎসর্গ করুন, আল্লাহর শপথ, তা কখনো পছন্দ করি না। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ অনুরূপভাবে মানুষ তাদের মেয়েদের জন্য সেটা পছন্দ করে না। তারপর রাসূল বললেন, তুমি কি তোমার বোনের জন্য সেটা পছন্দ কর? যুবক উত্তর করলঃ আল্লাহ আমাকে আপনার জন্য উৎসর্গ করুন, আল্লাহর শপথ, তা কখনো পছন্দ করি না। তখন রাসূল বললেনঃ তদ্রুপ লোকেরাও তাদের বোনের জন্য তা পছন্দ করে না। (এভাবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার ফুফু, ও খালা সম্পর্কেও অনুরূপ কথা বললেন আর যুবকটি একই উত্তর দিল) এরপর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার উপর হাত রাখলেন এবং বললেন, “হে আল্লাহ! তার গুনাহ৷ ক্ষমা করে দিন, তার মনকে পবিত্র করুন এবং তার লজ্জাস্থানের হেফাযত করুন।” বর্ণনাকারী সাহাবী বলেন, এরপর এ যুবককে কারো প্রতি তাকাতে দেখা যেত না। [মুসনাদে আহমাদঃ ৫/২৫৬, ২৫৭]
,
★প্রশ্নে উল্লেখিত ব্যাক্তি নিয়মিত রোযা রাখবে।
মামি থেকে সর্বদায় দূরে থাকবে।
তার সামনেই যাবেইনা।
উক্ত বাসা থেকে দূরে কোনো বাসায় থাকার চেষ্টা করবে।
প্রয়োজনে যেকোনো চাকরি করার চেষ্টা করবে। 
পরবর্তীতে সে যদি মোহর প্রদান,স্ত্রীর ভরনপোষণ এর   উপর সামর্থবান হলে বিবাহ করে নিবে।
,
মুতা বিবাহ কোনোভাবেই জায়েজ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 92 views
0 votes
1 answer 133 views
0 votes
1 answer 149 views
...