আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
452 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
edited by
১/ আমি একটা জরুরি কথা মাকে বলতে যাই।তো এই সময় আমার ঘরে  ফ্যান চালানো ছিল।তো মায়ের মাথার মুল অংংশের চুল উড়ছিল।আমার সাথে িউড়ন্ত চুলের সাথে শরীরে াা্পর্শ লাগে।ুতে কী হুরমত হবে।যদি উত্তেজনা কামভাব।থাকে।উড়ন্ত চুলের সাথে শররর লাগলে কী হুরমত হয়

২/ আমার এখন সন্দেহ হচ্ছে মায়ের শরীরে সাথে লেগেছিল।কীনা তো আমি মাকে জিজ্ঞেস করি।সে বলে  না শুধু চুল লাগে।এখন কী মাকে বিশ্বাস করব না সন্দেহকে।

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
ই'লাউস সুনান গ্রন্থে এসেছে 

أخبرنا أبوحنیفة، عن حماد، عن إبراهیم، قال: إذا قبل الرجل أم أمرأته أو لمسها من شهوةٍ حرمت علیه امرأته، أخرجه محمد في الحجج ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۱)

যার সারমর্ম হলো কেহ যদি তার শাশুড়িকে চুম্বন করে,অথবা উত্তেজনার সাথে স্পর্শ করে,তাহলে স্ত্রী তার উপর চিরজীবনের জন্য হারাম হয়ে যাবে।      

স্পর্শ এর মাধ্যমে হুরমতে  মুসাহারাত প্রমাণিত হওয়ার ক্ষেত্রে অন্যতম শর্ত হলোঃ
   
সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করতে হবে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।

فى الدر المختار- أو لمس ) ولو بحائل لا يمنع الحرارة
وقال ابن عبدين– ( قوله : بحائل لا يمنع الحرارة ) أي ولو بحائل إلخ ، فلو كان مانعا لا تثبت الحرمة ، كذا في أكثر الكتب (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-3/107-108)

যার সারমর্ম হলো যদি এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে,যেটা শরীরের গরমি ভাব অনুভব হয়,তাহলে হুরমতে মুসাহারাত প্রমানীত হবে।  

وأصل ممسوستہ بشہوۃ ولو لشعر علی الرأس بحائل لا یمنع الحرارۃ أي ولو بحائل الخ، فلو کان مانعًا لا تثبت الحرمۃ، کذا في أکثر الکتب۔ (الدر المختار مع الشامي / فصل في المحرمات ۴؍۱۰۸ زکریا) 
সারমর্মঃ
এখানে মূলনীতি হলো উত্তেজনার সহিত স্পর্শ করা।
যদি মাথার উপরের চুল এমন কাপড়ের আবরনের উপর দিয়ে স্পর্শ করে,যেটার দ্বারা উষ্ণতা অনুভব হয়,তাহলেও হুরমতে মুসাহারাত প্রমাণিত হবে।
অন্যথায় নয়।    
,
★যেহেতু প্রশ্নে উল্লেখিত  চুল উড়ন্ত ছিলো,তার তার সাথে স্পর্শ করার কারনে  উত্তেজনা,কামভাব থাকলেও হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা। 
,
ফাতাওয়ায়ে আলমগীরীতে আছেঃ
ولو مس شعرها بشهوة إن مس ما اتصل برأسها تثبت وإن مس ما استرسل لا يثبت
(الباب الثالث، ج:1، ص:374/375، ط:مكتبه رشيديه)

সারমর্মঃ
কেহ যদি চুল উত্তেজনার সাথে স্পর্শ করে,তাহলে যদি মাথার সাথে লেগে থাকা চুল স্পর্শ করে,তাহলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবে।
আর মাথা থেকে ছড়িয়ে থাকা (উড়ন্ত) চুল যদি স্পর্শ করে,তাহলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা।

আরো জানুনঃ 

(০২)
এক্ষেত্রে সন্দেহকে নয়,বরং আপনার মায়ের কথাকেই বিশ্বাস করবেন।      


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...