আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
337 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (15 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ, শাইখ।

এক জায়গায় পড়লাম যে হযরর মোহাম্মাদ (স) জাযাকাল্লহু খইরন এর উত্তরে এক সাহাবিকে বলেছিলেন যে ওয়া আংতুম ফা জাযাকুমুল্লহু খইরন। ওখানে লেখা ছিলো যে এটা সহিহ ইবন হিব্বান এর হাদিস নং ৬২৩১। কিন্তু আমি search করে এই হাদিসটা পায় না।
তো আমার প্রশ্ন হলো এই হাদিসটা কি বিশুদ্ধ আর জাযাকাল্লাহ এর উত্তরে ওপরের লেখা উত্তরটা দেয়া কি সুন্নত?  আর যদি তা না হয় তাহলে কি দিলে গুনাহ হবে? আর আরবি গ্রামারের ভিত্তিতে কোনো ছেলেকে/ মেয়েকে এই উত্তর দেয়ার সময় কোথায় কি ভিন্নতা হবে একটু বিস্তারিত বলবেন ইংশা আল্লহ

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনার বর্ণিত হদিসটি এই যা ৭২৭৭ ক্রমিকে সহীহ ইবেন হিব্বানে বর্ণিত রয়েছে, 
 أَخْبَرَنَا عَبْدُ اللَّهِ بْنُ قَحْطَبَةَ حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ الصَّبَّاحِ حَدَّثَنَا عَاصِمُ بْنُ سُوَيْدِ بن زيد بن حارثة حَدَّثَنَا يَحْيَى بْنِ سَعِيدٍ الْأَنْصَارِيِّ عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ قَالَ: أَتَى أُسَيْدُ بْنُ حُضَيْرٍ الأشهلي النقيب
إِلَى رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَذَكَرَ لَهُ أَهْلَ بَيْتٍ مِنَ الْأَنْصَارِ فِيهِمْ حَاجَةٌ قَالَ: وَقَدْ كَانَ قَسَمَ طَعَامًا فَقَالَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: "تَرَكْتَنَا حَتَّى ذَهَبَ مَا فِي أَيْدِينَا فَإِذَا سَمِعْتَ بِشَيْءٍ قَدْ جَاءَنَا فَاذْكُرْ لِي أَهْلَ الْبَيْتِ"، قَالَ: فَجَاءَهُ بَعْدَ ذَلِكَ طَعَامٌ مِنْ خَيْبَرَ1 شَعِيرٌ وَتَمْرٌ قَالَ: وَجُلُّ أَهْلِ ذَلِكَ الْبَيْتِ نِسْوَةٌ، قَالَ: فَقَسَمَ فِي النَّاسِ وَقَسَمَ فِي الْأَنْصَارِ فَأَجْزَلَ، وَقَسَمَ فِي أَهْلِ ذَلِكَ الْبَيْتِ فَأَجْزَلَ، فَقَالَ: لَهُ أُسَيْدُ بْنُ حُضَيْرٍ يَشْكُرُ لَهُ: جَزَاكَ اللَّهُ يَا نَبِيَّ اللَّهِ عَنَّا أَطْيَبَ الجزاء - أو قال: خيرا – فقال صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: "وَأَنْتُمْ مَعْشَرَ الْأَنْصَارِ فَجَزَاكُمُ اللَّهُ أَطْيَبَ الْجَزَاءِ - أَوْ قَالَ: خَيْرًا- مَا عَلِمْتُكُمْ أَعِفَّةٌ صُبُرٌ وَسَتَرَوْنَ بَعْدِي أَثَرَةً فِي الْأَمْرِ وَالْعَيْشِ فَاصْبِرُوا حَتَّى تَلْقَوْنِي عَلَى الحوض" 2. [3: 9]
[«صحيح ابن حبان» (16/ 266)]

(সহীহ ইবনে হিব্বান-৭২৭৭)
জাযাকাল্লাহ এর উত্তরে রাসূল সাঃ ওয়ানতুম ফা-জাযাকুমুল্লাহ বলেছেন। 

হযরত উসামা ইবনে যায়েদ রাযি থেকে বর্ণিত,
ﻋَﻦْ ﺃُﺳَﺎﻣَﺔَ ﺑْﻦِ ﺯَﻳْﺪٍ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﻣَﻦْ ﺻُﻨِﻊَ ﺇِﻟَﻴْﻪِ ﻣَﻌْﺮُﻭﻑٌ ﻓَﻘَﺎﻝَ ﻟِﻔَﺎﻋِﻠِﻪِ : ﺟَﺰَﺍﻙَ ﺍﻟﻠَّﻪُ ﺧَﻴْﺮًﺍ ﻓَﻘَﺪْ ﺃَﺑْﻠَﻎَ ﻓِﻲ ﺍﻟﺜَّﻨَﺎﺀِ )
নবীজী সাঃ বলেন,যে ব্যক্তি কারো সাথে কোনো স্বদয় আচরণ করবে,সে যদি তাকে জাযাকাল্লাহ বলে, তাহলে সে উক্ত ব্যক্তির প্রশংসামূলক প্রতিদানে অগ্রগণ্যতা অর্জন করলো।(সুনানে তিরমিযি-২০৩৫)

 হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাযি থেকে বর্ণিত,
ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﻋﻤﺮ ( ﻣَﻦْ ﺻَﻨَﻊَ ﺇِﻟَﻴْﻜُﻢْ ﻣَﻌْﺮُﻭﻓًﺎ ﻓَﻜَﺎﻓِﺌُﻮﻩُ ، ﻓَﺈِﻥْ ﻟَﻢْ ﺗَﺠِﺪُﻭﺍ ﻣَﺎ ﺗُﻜَﺎﻓِﺌُﻮﻧَﻪُ ﻓَﺎﺩْﻋُﻮﺍ ﻟَﻪُ ﺣَﺘَّﻰ ﺗَﺮَﻭْﺍ ﺃَﻧَّﻜُﻢْ ﻗَﺪْ ﻛَﺎﻓَﺄْﺗُﻤُﻮﻩُ )
যে ব্যক্তি তোমার সাথে উত্তম আচরণ করলো,তার প্রতিদান দাও,যদি প্রতিদান দেওয়ার মত কিছু না পাও,তাহলে তার জন্য উত্তমতার দু'আ করো,যদি দু'আ করে নাও,তাহলে তুমি যেন তার প্রতিদান আদায় করলে। (সুনানে আবু-দাউদ-১৬৭২)

ছেলেদেরকে উদ্দেশ্য করে জাযাকাল্লাহ (এক বচনকে উদ্দেশ্য করে) বা জাযাকুমুল্লাহ (বহু বচনকে উদ্দেশ্য করে) বলা হয়।
এবং মেয়েদের উদ্দেশ্য করে জাযাকিল্লাহ (এক বচনকে উদ্দেশ্য করে)  বা জাযাকুন্নাল্লাহ/জাযাকুমুল্লাহ (বহু বচনকে উদ্দেশ্য করে)  বলা হয়ে হয়। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (15 points)
জাযাকাল্লাহ শাইখ। আর উত্তরে তাহলে ওয়ানতুম ফা জাযাকুমুল্লাহ বললে সুন্নত আদায় হবে? আর এই ওয়ানতুম ফা জাযাকুমুল্লাহ কি ছেলেদের জন্য বলা হবে নাকি মেয়েদের জন্য নাকি a group of people এর জন্য? নাকি সবাইকেই উদ্দেশ্য করে বলা যাবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 76 views
...