আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)
হযরত ওমর রাঃ সূরা ত্ব-হা শুনে ইসলাম গ্রহণ করেছিলেন
এবং
রাসুলাল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আবু জাহল কিংবা হযরত ওম্র রাঃ এর জন্য ইসলাম গ্রহণের দুয়া করেছিলেন

এই দুইটি বিষয় সহীহ হাদীস দ্বারা সাব্যস্ত কি না?

1 Answer

0 votes
by (721,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত উমর রাযি এর ইসলাম গ্রহণের ঘটনা কোনো সহীহ ও গ্রহণযোগ্য বর্ণনা দ্বারা বর্ণিত নয়। কা’বার পাশে রাসূল সাঃ কর্তৃক কুরআন তিলাওয়াত এবং উমর কর্তৃক লুকিয়ে কুরআন শ্রবণের ঘটনা বা উমর রাযি এর বোনের বাড়ির ঘটনা, কোনো ঘটনাই বিশুদ্ধ ও গ্রহণযোগ্য সনদ দ্বারা বর্ণিত নয়। ( আস-সিরাতুন নাবাওয়িয়্যাহ-১/১৮০)

তবে এসব হাদীসের সনদে দুর্বলতা থাকলেও একটা বিষয় নিশ্চিত যে, উমর কুরআন তিলাওয়াত শ্রবন করেই ইসলাম গ্রহণ করেছিলেন। 

রাসূল সাঃ আবু-জেহেল বা উমর এর মধ্য থেকে যে কোনো একজনের ইসলাম গ্রহণের ব্যাপারে দুআ করেছিলেন। 

ইবনু উমর (রাযিঃ) হতে বর্ণিত আছে যে,
عَنِ ابْنِ عُمَرَ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " اللَّهُمَّ أَعِزَّ الإِسْلاَمَ بِأَحَبِّ هَذَيْنِ الرَّجُلَيْنِ إِلَيْكَ بِأَبِي جَهْلٍ أَوْ بِعُمَرَ بْنِ الْخَطَّابِ " . قَالَ وَكَانَ أَحَبَّهُمَا إِلَيْهِ عُمَرُ . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ غَرِيبٌ مِنْ حَدِيثِ ابْنِ عُمَرَ .
 রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ “হে আল্লাহ! আবূ জাহল কিংবা উমার ইবনুল খাত্তাব- এই দু'জনের মাঝে তোমার নিকট যে বেশি প্রিয়, তার মাধ্যমে তুমি ইসলামকে মজবুত কর ও মর্যাদা দান কর”। ইবনু উমর (রাযিঃ) বলেন, ঐ দু'জনের মাঝে উমর (রাযিঃ)-ই আল্লাহ তা'আলার প্রিয় হিসেবে আবির্ভূত হন। (সুনানে তিরমিযি-৩৬৮১, মুসতাদরাকে হাকীম-৩/৮৩)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 139 views
...