আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
237 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ্ ,

উস্তাদ , 

১ . একটা হাদীস দেখেছি কিয়ামতের দিন আল্লাহ বলবেন ইক্বরা অর্থাৎ পড়ো (কুরআন) ,যে পড়তে পরেড়তে যেখানে গিয়ে থেমে যাবে সেখানেই তার অবস্থান হবে জান্নাতে , আল্লাহর অতি নিকটে 

তো আমার প্রশ্ন হলো , যারা হেফজ করে নি তারা তো পারবে না পড়তে , যারা হেফজ করেনি তারা কিভাবে আল্লাহর খুব কাছে যেতে পারবে?

২  . রাগ কমানোর , ধৈর্য্য বাড়ানোর,


এবং এলার্জি জনিত সমস্যা দূর করার জন্য কি কোনো রুকইয়া আছে?
একটু বলবেন দয়া করে ।

1 Answer

0 votes
by (721,400 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
https://www.ifatwa.info/5024 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
মোল্লা আলী কারী রাহ ইমাম তিবীর ব্যখ্যাকে উল্লেখ করে বলেন,
ولا عبرة بطعن ابن حجر فيه وتضعيف كلامه وحمله على التكلفة والمنافاة لظاهر الحديث فإن التحقيق كما يستفاد من حديث: أن من عمل بالقرآن فكأنه يقرؤه دائما وإن لم يقرأه، ومن لم يعمل بالقرآن فكأنه لم يقرأه وإن قرأه دائما، وقد قال الله - تعالى - {كتاب أنزلناه إليك مبارك ليدبروا آياته وليتذكر أولو الألباب} [ص: ٢٩] فمجرد التلاوة والحفظ لا يعتبر اعتبارا يترتب عليه المراتب العلية في الجنة العالية 
যে ব্যক্তি কুরআনী বিধানের উপর আ'মল করে নিবে,সে যেন সর্বদাই কুরআন পড়তেছে।যদিও সে কুরআন না পড়ে থাকুক।আর যে ব্যক্তি কুরআনের উপর আমল করবেনা,সে যেন কুরআন পড়েইনি।যদিও সে সর্বদা কুরআন পড়ে থাকুক না কেন।আল্লাহ তা'আলা বলেন,
এটি একটি বরকতময় কিতাব, যা আমি আপনার প্রতি বরকত হিসেবে অবতীর্ণ করেছি, যাতে মানুষ এর আয়াতসূহ লক্ষ্য করে এবং বুদ্ধিমানগণ যেন তা অনুধাবন করে।(সূরা ছোয়াদ-২৯)সুতরাং শুধুমাত্র কুরআন হিফজ বা কুরআন তিলাওয়াত জান্নতের সুউচ্ছা মর্যাদার জন্য যথেষ্ট হবে না।(বরং সাথে আ'মল থাকতে হবে) (মিরকাত-৪/১৪৭০)


সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বে অা'মল হাফেজ রা কিয়ামতের দিন,আয়াত ভুলে যাবে।তাদের বিরুদ্ধে কুরআন অভিযোগ দায়ের করবে।তারা হাদীসে বর্ণিত এ সমস্ত ফযিলতের ভাগিদার হবে না।

যারা হাফেয না,কিন্তু আ'মল করতেছে,আল্লাহ তা'আলা কিয়ামতের দিন,তাদেরকে সেই সব আয়াত স্বরণ করিয়ে দেবেন।ফলে তারা এক আয়াত এক আয়াত করে পড়তে থাকবে এবং সিড়ি অারোহন করে করে জান্নাতে ফ্লোর আরোহন করতে থাকবে।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যারা হাফিজ নয়,তারা যদি কুরআনের বিধিবিধানের উপর আ'মল করে, তাহলে তারাও জান্নাতের উচু স্থানে জায়গা পাবে।আর যে সব হাফিজগণ আ'মল করবে না,তারা হাদীসে বর্ণিত হাফিজদের যে ফজিলত রয়েছে, তা পাবে না।

(২)
তাহাজ্জুদ পড়ে আল্লাহর কাছে দু'আ করুন।আল্লাহ সহায় হবেন।সরাসরি কোনো রুকইয়াহ কুরআন হাদীস দ্বারা বর্ণিত নয়।



(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 113 views
...