আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (5 points)
edited by
1. My husband borrowed 4 lakh taka from a person. I will be paying the money back on behalf of my husband. My husband wants me to give some extra money along with 4 lakh. Is it halal to do so?

2. Say, I want to donate 100 tk. When doing so, in my mind, I hope that the reward of this donation will be for me, my parents,  and dead grandparents. Plus, I pray this will also save my family from hardships. Is it ok to have *all these intention* with the same '100 tk'?
And, will the reward be *same* for me and my family and dead grandparents? Or my reward would be less?

3. I have gold ornaments and some cash. Both reached nisab amount in different months (e.g. December, August). I know that zakat should be given as soon as possible after completing one lunar year. So, do I need to give zakat in different months? Would I sinful if I delay it for both in December?

4. My mom doesn't know when her gold ornaments reached nisab amount. In which month, she needs to give zakat? In this case, can she give in ramadan?


5. If I plan to buy a land or apartment with the intention of selling it later, do I need to calculate price of these while paying zakat?

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/ নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে,
(১)
যদি পূর্ব থেকে ঋণের বিপরীতে অতিরিক্ত ঋণ প্রদাণের কোনো শর্ত থাকে, তাহলে আপনার জন্য ঐ অতিরিক্ত দেওয়া জায়েয হবে না।আর যদি অতিরিক্ত প্রদাণের কোনো শর্ত না থাকে, তাহলে আপনি তা দিতে পারবেন।

(২)
জ্বী, আপনি সবগুলো নিয়তেই এই টাকা দিতে পারবেন।

(৩)
একজন মানুষ দৈনিক যত টাকাই উপার্জন করুক না কেন বৎসর শেষে যদি যাকাতের নিসাব পরিমান সম্পদ তার নিকট না থাকে তাহলে তার উপর জাকাত ফরয হবে না।
 عَنْ عَائِشَةَ، قَالَتْ: سَمِعْتُ رَسُول اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «لَا زَكَاةَ فِي مَالٍ حَتَّى يَحُولَ عَلَيْهِ الْحَوْلُ»
হযরত আয়েশা রা থেকে বর্ণিতঃনবী কারীম সাঃ বলেনঃ-সম্পত্তিতে কোনো যাকাত নেই যতক্ষণ না এক বৎসর পূর্ণ হবে।(সুনানে ইবনে মাজা-১৭৯২)

عَنْ ابْنِ عُمَرَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ اسْتَفَادَ مَالًا فَلَا زَكَاةَ عَلَيْهِ، حَتَّى يَحُولَ عَلَيْهِ الحَوْلُ عِنْدَ رَبِّهِ» 
হযরত ইবনে উমর রাঃ থেকে বর্ণিত নবী কারীম সাঃ বলেনঃ- বৎসরের মধ্যখানে অর্জিত সম্পদে জাকাত আসবেনা যতক্ষণ না মালিকের পূর্ণ সম্পত্তির একবৎসর পূর্ণ হবে।(জামে তিরমিযি-৬৩১)
বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/638

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার নিকট যদি নেসাব পরিমাণ মাল থাকে,তাহলে সে মালে যতক্ষণ না এক বৎসর অতিবাহিত হবে,তাতে যাকাত ফরয হবে না।এক বৎসর অতিবাহিত হওয়ার পরই যাকাত ওয়াজিব হবে। নিজের নিকট থাকা প্রত্যেক মালে এক বৎসর অতিবাহিত হওয়া জরুরী নয়।বরং সামষ্টিকভাবে অারবী এক বৎসর অতিবাহিত হয়ে গেলে যাকাত আদায় হবে।এর জন্য এক রমজান থেকে আরেক রমজান গণনা করা যাবে।


(৪) বৎসর থেকে যেমন আরবী মাস সমূহের রমজানে যদি আপনার মায়ের নিকট নেসাব পরিমাণ স্বর্ণালংকার থাকে, এবং তা অচিরেই খরচ হওয়ার কোনো সম্ভবাবনা না থাকে,তাহলে এই স্বর্ণাক্ষরের যাকাত আদায় করা যাবে।

(৫)
আপনার এ প্রশ্নটি অস্পষ্ট।সুতরাং আপনি স্পষ্ট করে কমেন্টে উল্লেখ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 74 views
0 votes
1 answer 91 views
0 votes
1 answer 135 views
0 votes
1 answer 107 views
...