আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
137 views
in সাওম (Fasting) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। আমাদের iom এর ফিক্বহ ক্লাসে সাওম রিলেটেড একটি টপিকে পড়া হয় যে, "কেউ মৃত ব্যক্তি বা পশুর সাথে যৌন কার্য করলি কিংবা যৌনাঙ্গ ব্যতীত অন্য কোথাও যৌন সম্ভোগ করলে যদি তার বীর্যপাত না হয় তাহলে তার রোজা ভাঙ্গবে না।"আমাদের ব্যাচের ই এক বোন এই টপিকের ভিত্তি কি/দলিল চাচ্ছেন গ্রুপে। আমরা তাকে কি জবাব দিব?(উল্লেখযোগ্য যে,ক্লাসে উস্তাদ ও বলেছেন যে এটা খুব নিন্দনীয় কাজ)

1 Answer

0 votes
by (62,840 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

পশুর সাথে সঙ্গমকারীর উপর হাদীস শরীফে লানত দেওয়া হয়েছে।

হাদীস শরীফে এসেছে-

عَنِ ابْنِ عَبَّاسٍ عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم وَذَكَرَ فِيهِ مَلْعُونٌ مَنْ أَتَى بَهِيمَةً .

ইবনু আব্বাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। এতে আরো উল্লেখ করেন যে, ঐ ব্যক্তির উপরও লানত, যে পশুর সাথে সঙ্গম করে (সুনানে তিরমিযী, হাদীস নং-১৪৬২)

 

অন্য এক হাদীসে (ধমকী সরূপ ) তাকে হত্যারও নির্দেশ দেওয়া হয়েছে।

হাদীস শরীফে এসেছে-

عَنِ ابْنِ عَبَّاسٍ عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قال من وقع علي بَهِيمَة فاقتلوه .

ইবনু আব্বাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন- যে ব্যক্তি পশুর সাথে সঙ্গম  করে তাকে হত্যা করে ফেলো। (তাযকিরাতুল হুফ্ফাজ, হাদীস নং-১৪৬২)

 

যদি মৃত ব্যক্তি  ও পশুর সাথে সঙ্গমকালে বীর্যপাত না হয় তাহলে রোজা ভাঙ্গবে না।

 

ফাতাওয়ায়ে হিন্দিয়াতে রয়েছে-

وإذا جامع بهيمة أو ميتة أو جامع فيما دون الفرج و لم ينزل لا يفسد صومه و إن أنزل في هذه الوجوه كان عليه القضاء دون الكفارة هكذا في فتاوي قاضيخان

মর্মার্থ: কেউ পশু বা মৃত ব্যক্তির সাথে যৌন কাজ করলে অথবা যৌনাঙ্গ ব্যতীত অন্যত্র যৌন সম্ভোগ করলে যদি তার বীর্যপাত না হয় তবে তার রোযা ভঙ্গ হবে না। আর যদি বীর্যপাত হয় তাহলে তার রোজা ভেঙ্গে যাবে এবং তার উপর শুধু কাযা ওয়াজিব হবে, কাফ্ফারা নয়। (ফাতাওয়ায়ে হিন্দিয়াত, ১/২৬৭)

 

( উল্লেখ্য যে, মৃত ব্যক্তি  ও পশুর সাথে সঙ্গম করা কবীরা গুনাহের অন্তর্ভূক্ত। যে ব্যক্তি এমন করবে তার কবীরা গুনাহ হবে। তবে যদি মৃত ব্যক্তি  ও পশুর সাথে সঙ্গমকালে বীর্যপাত না হয় তাহলে রোজা ভাঙ্গবে না। এখানে গুনাহ হওয়া এক জিনিস আর রোজা না ভাঙ্গা আরেক জিনিস। )

 

  স্ত্রীকে চুমু খেলে, কিংবা স্ত্রীকে স্পর্শ করলে যদি তার বীর্যপাত না হয় তবে তার রোযা ভঙ্গ হবে না।

হাদীস শরীফে এসেছে-

عَنْ أُمّ سَلَمَةَ قَالَتْ أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ يُقَبِّلُهَا وَهُوَ صَائِمٌ

উম্মে সালমা (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেনঃ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রোযা রাখা অবস্থায় তাকে চুমু খেতেন। (সহীহ বুখারী, হাদীস নং-৩১৬)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. মৃত ব্যক্তি  ও পশুর সাথে সঙ্গম করা কবীরা গুনাহের অন্তর্ভূক্ত। যে ব্যক্তি এমন করবে তার কবীরা গুনাহ হবে। তবে যদি মৃত ব্যক্তি  ও পশুর সাথে সঙ্গমকালে বীর্যপাত না হয় তাহলে তার  রোজা ভাঙ্গবে না। এখানে গুনাহ হওয়া এক জিনিস আর রোজা না ভাঙ্গা আরেক জিনিস।

 

‘বীর্যপাত না হলে রোজা ভাঙ্গবে না’ তার দলীল ফাতাওয়ায়ে হিন্দিয়াতে রয়েছে-

وإذا جامع بهيمة أو ميتة أو جامع فيما دون الفرج و لم ينزل لا يفسد صومه و إن أنزل في هذه الوجوه كان عليه القضاء دون الكفارة هكذا في فتاوي قاضيخان

মর্মার্থ: কেউ পশু বা মৃত ব্যক্তির সাথে যৌন কাজ করলে অথবা যৌনাঙ্গ ব্যতীত অন্যত্র যৌন সম্ভোগ করলে যদি তার বীর্যপাত না হয় তবে তার রোযা ভঙ্গ হবে না। আর যদি বীর্যপাত হয় তাহলে তার রোজা ভেঙ্গে যাবে এবং তার উপর শুধু কাযা ওয়াজিব হবে, কাফ্ফারা নয়। (ফাতাওয়ায়ে হিন্দিয়া, ১/২৬৭)

 

২. স্ত্রীকে চুমু খেলে, কিংবা স্ত্রীকে স্পর্শ করলে যদি তার বীর্যপাত না হয় তবে তার রোযা ভঙ্গ হবে না।

(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 95 views
...