আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
424 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
এক আপু একবার কথায় কথায় একবার বলেছিলেন যে উনার আহাল অফিসে গেলেন তাই ব্যস্ত ছিলেন।তখন আমি ভেবছিলাম যে আহাল অর্থ হয়তো স্বামী।এখন আর এক আপু বলছে যে আহাল অর্ত্থ ছেলে।আমার স্বামী বলছে এর অর্ত্থ  পরিবার।আসলে আরবীতে আহাল কি অর্ত্থ এ ব্যবহার হয়?

1 Answer

0 votes
by (721,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
আহাল শব্দের অর্থ ব্যাপক।পরিবারের সবাই এতে শামিল। তবে সাধারণত দু'টি অর্থে বেশী ব্যবহৃত হয়। পরিবার ও স্বামী/স্ত্রী। হ্যা, কেউ যদি আহাল শব্দ ব্যবহার করে পরিবার বা ছেলে মেয়ে ইত্যাদিকে উদ্দেশ্য নেয়,তাহলে সেটাও অনুমোদিত থাকবে।

অনলাইন ভিত্তিক গ্রহণযোগ্য আরবী ডিকশনারী "আল-মা'আনি" তে আহালের অর্থকে এভাবে বর্ণনা করা হয় যে,

هل الحل والعقد : (مصطلحات)
ذوو الشركة والسطوة والرأي والتدبير في البلاد. (فقهية)
أهل بيت الرجل : (مصطلحات)
زوجته وولده . وقد يدخل فيهم كل من يعوله في بيته. (فقهية)
أهل الردة : (مصطلحات)
الذين ارتدوا عن الإسلام بعد موت النبي. (فقهية)
أهل السنة: (مصطلحات)
الذين التزموا في العقيدة بالقرآن والسنة دون آراء الفلاسفة ، ومنهم السلف ، ومنهم الخلف. (فقهية)
أهل الأهواء: (مصطلحات)
الذين لا يكون معتقدهم معتقد أهل السنة والجماعة ، وهم: الجبرية ، والقدرية ، والروافض ، والخوارج ، وال...


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 276 views
...