আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
175 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (32 points)
শাইখ,আল হাদীস আ্যাপে কোন একটা হাদীস শেষে বলা হয়েছে আবু ঈসা এটাকে দূর্বল বলেছেন,এখানে আবু ঈসা উনার পরিচয় কি?


১111111q1qq111111111111111111111q111q1111111111111qq1qqqqqqqqqqqqqqqqqqqqqqqqqq1111111qqbwgwuwibdnskwowoshvdbdjsiwiehdvsbkwieudgdbdkwowiydgznwieuejdvdhsudywjsbxhsjydhevdveiwuryrxnsqkowoehdbxmsowitriwoqkqu36riwowbxbzfhsvsbsbshdhdhdgdgfdgdgdgdgejsobakwixhhsjwjwkeoeksjxbdhshehsh

1 Answer

0 votes
by (63,040 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

মুহাম্মাদ ইবনে ঈসা আত-তিরমিজির জীবনী

নাম : আত-তিরমিজির নাম ছিল "মুহাম্মদ" আবু ঈসা ("ঈসার বাবা") ছিল তার কুনিয়াত।


জন্ম : মুহাম্মদ ইবনে ঈসা আত-তিরমিজি আব্বাসীয় খলিফা আল-মামুনের শাসনামলে জন্মগ্রহণ করেছেন। তার জন্মসাল হিসেবে ২০৯ হিজরি (৮২৪/৮২৫ খ্রিষ্টাব্দ) উল্লেখ পাওয়া যায়। তবে আয-যাহাবি বলেছেন যে আত-তিরমিজি ২১০ হিজরির (৮২৫/৮২৬ খ্রিষ্টাব্দ) কাছাকাছি সময়ে জন্মগ্রহণ করেছেন। তাই কিছু সূত্রে তার জন্মসাল ২১০ হিজরি উল্লেখিত হয়েছে। কিছু সূত্র মোতাবেক তিনি মক্কায় জন্মগ্রহণ করেছেন। তবে অন্যদের মতে তার জন্মস্থান তিরমিজ। এটি বর্তমানে উজবেকিস্তানের দক্ষিণে অবস্থিত।  এ বিষয়ে তিরমিজ বিষয়ক মতটি সবচেয়ে শক্ত।  বিশেষত তিনি তিরমিজের একটি উপশহর বুগ গ্রামে জন্মগ্রহণ করেন, একারণে তার নিসবাত হিসেবে "আত-তিরমিজি" ও "আল-বুগি" এসেছে।

 

হাদিস অধ্যয়ন : আত-তিরমিজি ২০ বছর বয়সে হাদিস অধ্যয়ন শুরু করেন। ২৩৫ হিজরি (৮৪৯/৮৫০ খ্রিষ্টাব্দ) থেকে শুরু করে হাদিস সংগ্রহের জন্য তিনি খোরাসান, ইরাক ও হেজাজ সফর করেছেন। তার শিক্ষক ও যাদের কাছ থেকে তিনি হাদিস বর্ণনা করেছেন তাদের মধ্যে রয়েছেন:

 

ইমাম বুখারী

আবু রাজা উতাইবা ইবনে সাইদ আল-বালখি আল-বাগলানি

আলি ইবনে হুজর ইবনে ইয়াস আস-সাদি আল-মারওয়াজি

মুহাম্মদ ইবনে বাশশার আল-বসরি

আবদুল্লাহ ইবনে মুয়াবিয়া আল-জুমাহি আল-বসরি

আবু মুসাব আজ-জুহরি আল-মাদানি

মুহাম্মদ ইবনে আবদুল মালিক ইবনে আবি আশ-শাওয়ারিব আল-উমাউয়ি আল-বসরি

ইসমাইল ইবনে মুসা আল-ফাজারি আল-কুফি

মুহাম্মদ ইবনে আবি মাশার আস-সিন্দি আল-মাদানি

আবু কুরাইব মুহাম্মদ ইবনে আল-আলা আল-কুফি

হানাদ ইবনে আল-সারি আল-কুফি

ইবরাহিম ইবনে আবদুল্লাহ আল-হারাউয়ি

সুওয়াইদ ইবনে নাসের ইবনে সুয়াইদ আল-মারওয়াজি

মুহাম্মদ ইবনে মুসা আল-বসরি

জায়েদ ইবনে আখজাম আল-বসরি

আল-আব্বাস আল-আনবারি আল-বসরি

মুহাম্মদ ইবনে আল-মুসান্না আল-বসরি

মুহাম্মদ ইবনে মামার আল-বসরি

আদ-দারিমি

মুসলিম বিন হাজ্জাজ

আবু দাউদ

 

বই : আল-জামি আল মুখতাসার মিন আস-সুনান আন-রাসুলিল্লাহ, এটি জামি আত-তিরমিজি নামে পরিচিত

আল-ইলাল আস-সুগরা

আজ-জুহদ

আল-ইলাল আল-কুবরা

আশ-শামাইল আন-নাবাউয়িয়াহ ওয়া আল-ফাদাইল আল-মুসতাফাউয়িয়াহ

আল-আসমা ওয়া আল-কুনা

কিতাব আত-তারিখ

 

মৃত্যু : আয-যাহাবির মতানুযায়ী আত-তিরমিজি তার জীবনের শেষ দুই বছর অন্ধ অবস্থায় কাটান। বলা হয় যে আল্লাহর ভয় বা ইমাম বুখারীর মৃত্যুর কারণে অতিরিক্ত কান্নার জন্য তিনি দৃষ্টিহীন হয়েছিলেন।

 

ইমাম তিরমিজি ২৭৯ হিজরির ১৩ রজব সোমবার রাতে ( ৮ অক্টোবর ৮৯২ খ্রিষ্টাব্দ, রোবরার রাত) বুগে মৃত্যুবরণ করেন। তাকে বর্তমান উজবেকিস্তানের তিরমিজ থেকে ৬০ কিমি উত্তরে শিরাবাদে দাফন করা হয়। তিরমিজে তিনি স্থানীয়ভাবে আবু ঈসা আত-তিরমিজি বা "তিরমিজ উতা" (তিরমিজের পিতা) নামে পরিচিত। (সূত্র: উইকিপিডিয়া )

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

আবু ঈসা রহ. হলেন সুনানে তিরমিযীর মুছান্নিফ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...