আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
145 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)
১)আমি অনেক সময় মা বাবার সাথে খারাপ ব্যবহার করে ফেলি।কখনো কারণে বা অকারণে। আবার দেখা যায় তাদের অনুপস্থিতিতে তাদের সম্পর্কে এমন কথা বলে ফেলি যা তারা শুনলে কষ্ট পাবে।আমি অনেক চেষ্টা করেও নিজেকে পুরো পরিবর্তন করতে পারিনি।আমি তাদের কাছে মন খুলে মাফ চাইতে ও পারিনা।এই অবস্থায় আমার করনীয় কি?

২)মা বাবা যদি আমার ইচ্ছের বিরুদ্ধে জোর করে বেদ্বীন ছেলের সাথে আমার বিয়ে দিতে চায় তাহলে আমার করনীয় কি?

৩)আমরা দেখা যায় চা,কফি খাওয়ার পর শেষের কিছু অংশ আর খাইনা।এটার জন্য কি আমরা গোনাহগার হচ্ছি?

৪)আমি গত ১০ দিন যাবত বিয়ের স্বপ্ন দেখি।কখনো নিজের বিয়ে,কখনো অন্যের।আমার করনীয় কি?

1 Answer

0 votes
by (681,320 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
মা বাবার সর্বদায় আনুগত্য করতে হবে,তাদের কথার নাফরমানী করা যাবেনা।
তাদের সাথে সর্বদায় ভালো ব্যবহার করতে হবে।
তারা কষ্ট পায়,এমন কাজ কখনোও করা যাবেনা।

মাতাপিতার দেখভাল করা ও তাদের সাথে উত্তম আচরণ করা শরীয়ত কর্তৃক ফরয ঘোষনা করা হয়েছে।

আল্লাহ তাআলা বলেন,

وَوَصَّيْنَا الْإِنسَانَ بِوَالِدَيْهِ إِحْسَانًا ۖ حَمَلَتْهُ أُمُّهُ كُرْهًا وَوَضَعَتْهُ كُرْهًا ۖ وَحَمْلُهُ وَفِصَالُهُ ثَلَاثُونَ شَهْرًا

“আমি মানুষকে তার পিতা-মাতার সাথে সদ্ব্যবহারের আদেশ দিয়েছি। তার মা তাকে কষ্টসহকারে গর্ভে ধারণ করেছে এবং কষ্টসহকারে প্রসব করেছে। তাকে গর্ভে ধারণ করতে ও তার স্তন্য ছাড়তে লেগেছে ত্রিশ মাস।” (সূরা আহকাফ-১৫)

আল্লাহ তা'আলা আরও বলেন,

وَقَضَى رَبُّكَ أَلاَّ تَعْبُدُواْ إِلاَّ إِيَّاهُ وَبِالْوَالِدَيْنِ إِحْسَانًا إِمَّا يَبْلُغَنَّ عِندَكَ الْكِبَرَ أَحَدُهُمَا أَوْ كِلاَهُمَا فَلاَ تَقُل لَّهُمَآ أُفٍّ وَلاَ تَنْهَرْهُمَا وَقُل لَّهُمَا قَوْلاً كَرِيمًا

তোমার পালনকর্তা আদেশ করেছেন যে, তাঁকে ছাড়া অন্য কারও এবাদত করো না এবং পিতা-মাতার সাথে সদ্ব-ব্যবহার কর। তাদের মধ্যে কেউ অথবা উভয়েই যদি তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয়; তবে তাদেরকে ‘উহ’ শব্দটিও বলো না এবং তাদেরকে ধমক দিও না এবং বল তাদেরকে শিষ্ঠাচারপূর্ণ কথা।(সূরা বনী ইসরাঈল-২৩)

আরো জানুনঃ 

★★প্রশ্নে উল্লেখিত ছুরতে যেকোনো ভাবেই হোক,তাদের থেকে ক্ষমা চেয়ে নিতে হবে। তাদের
জীবিত থাকাকালীন ক্ষমা চেয়ে নিতে না পারলে মারা যাওয়ার পর তাদের জন্য মাগফিরাতের দোয়া করবে, সদকাহ করবে,ঈসালে ছওয়াব করবে।
,
(০২)
আপনি সাধ্যমতো তাদেরকে বুঝাবেন,ঐ পরিবারে গেকে বেপর্দা হওয়া,দ্বীনের খেলাফ কাজ হওয়ার প্রবল আশংকা থাকলে এক্ষেত্রে আপনার জন্য মাতা পিতার আদেশ অমান্য করা জায়েজ আছে।
,
(০৩)
যদি তাতে ময়লা/চায়ের গুড়ো ইত্যাদি জমে না থাকে,বরং ফ্রেস চা/কফি হয়,তাহলে তাহা অপচয় হবে।
,
আর যদি ময়লা ইত্যাদি থাকে,তাহলে তাহা ফেলে দিতে কোনো সমস্যা নেই।
,
(০৪)
এটি আপনার আসন্ন বিবাহের প্রস্তাব আসার প্রতি ইঙ্গিত বহন করছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 165 views
...