আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
274 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)

শায়েখ আমার প্রশ্ন হলো ঃ 

১। আরবী হরফের উচ্চারণ বাংলায় সঠিক হয় না আজরিন ((عزرين) নামের ক্ষেত্রে (ع) দিয়ে শুরু যেখানে বাংলায় বললে (ا‎) আলিফ উচ্চারণ হয় আবার (ز) এর জায়গাতে (ﺝ) এর উচ্চারণ হয় বাংলায়। এভাবে বাংলায় আজরিন নাম উচ্চারণ করলে কি অর্থ পরিবর্তন হয়? এই নামটি কি রাখা যাবে? যদি রাখা যায়, 

২। বাবার ভালো নাম : মুহাম্মাদ আজিজুর রহমান। মেয়ের নাম আজরিন ((عزرين) রাখতে হলে আর বাবার নামের সাথে মিলিয়ে যদি রাখা হয় যেমন আজরিন বিনতে.....? তাহলে কি বাবার নামের পুরো অংশ ব্যাবহার করতে হবে? আরবীতে সঠিক অর্থবোধক হবে কিভাবে রাখলে একটু জানাবেন? (আজরিন বিনতে.....??) আর পাশাপাশি একটু নামটি (যের, যবর, পেশ) দিয়ে আরবীতে উল্লেখ করে দিলে সুবিধা হয়।

 

1 Answer

0 votes
by (678,360 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
এইভাবে নাম ডাকাতে সমস্যা নেই।
হ্যাঁ যদি কুফরি;ইসলাম বিরোধী কোনো অর্থ দাড়ায় তাহলে এভাবে নাম ডাকা জায়েজ হবেনা।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
আজরিন নামের আরবি অর্থ খুজে পাইনি।

তবে এই জাতীয় কিছু বাক্য কুরআনে এসেছেঃ     

যেমন মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ لَقَدۡ اَخَذَ اللّٰہُ مِیۡثَاقَ بَنِیۡۤ اِسۡرَآءِیۡلَ ۚ وَ بَعَثۡنَا مِنۡہُمُ اثۡنَیۡ عَشَرَ نَقِیۡبًا ؕ وَ قَالَ اللّٰہُ اِنِّیۡ مَعَکُمۡ ؕ لَئِنۡ اَقَمۡتُمُ الصَّلٰوۃَ وَ اٰتَیۡتُمُ الزَّکٰوۃَ وَ اٰمَنۡتُمۡ بِرُسُلِیۡ وَ عَزَّرۡتُمُوۡہُمۡ وَ اَقۡرَضۡتُمُ اللّٰہَ قَرۡضًا حَسَنًا لَّاُکَفِّرَنَّ عَنۡکُمۡ سَیِّاٰتِکُمۡ وَ لَاُدۡخِلَنَّکُمۡ جَنّٰتٍ تَجۡرِیۡ مِنۡ تَحۡتِہَا الۡاَنۡہٰرُ ۚ فَمَنۡ کَفَرَ بَعۡدَ ذٰلِکَ مِنۡکُمۡ فَقَدۡ ضَلَّ سَوَآءَ السَّبِیۡلِ ﴿۱۲﴾ 

আর অবশ্যই আল্লাহ বনী ইসরাঈলের অঙ্গীকার গ্রহণ করেছিলেন এবং আমরা তাদের মধ্য থেকে বারজন দলনেতা পাঠিয়েছিলাম। আর আল্লাহ বলেছিলেন, নিশ্চয় আমি তোমাদের সংগে আছি; তোমরা যদি সালাত কায়েম কর, যাকাত দাও, আমার রাসূলগণের প্রতি ঈমান আন, তাদেরকে সম্মান-সহযোগিতা কর এবং আল্লাহকে উত্তম ঋণ প্রদান কর, তবে আমি তোমাদের পাপ অবশ্যই মোচন করব এবং অবশ্যই তোমাদেরকে প্রবেশ করাব জান্নাতসমূহে, যার পাদদেশে নদীসমূহ প্রবাহিত। এর পরও কেউ কুফরী করলে সে অবশ্যই সরল পথ হারাবে।
(সুরা মায়েদা ১২)
,
এখানে عَزَّرۡتُمُوۡہُمۡ শব্দ ব্যবহার হয়েছে।
সম্মান,সহযোগিতা উদ্দেশ্য। 
,
★সেক্ষেত্রে আপনি আজরিন নাম রাখতে পারবেন,তবে অন্য কোনো ইসলামী নাম রাখা ভালো হবে।
,
(০২)
আরবিতে হলে عزرين بنت عزيز الرحمن
উচ্চারণ আযরিন বিনতে আযিযির রহমান।

আযরিন বিনতে আজিজুর রহমান বলেও ব্যবহার করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
ধন্যবাদ শায়েখ। আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুক। প্রশ্নের উত্তর পেয়েছি। আসলে আজরিন (عزرين) শব্দে অর্থ HAPPY যা ইন্টারনেট থেকে পাওয়া শব্দটি আরবি কোথাও কোথাও লিখা তাই উচ্চারণ নিয়া প্রশ্ন করা কারন বাংলায় এভাবে উচ্চারণ করলে অর্থ পরিবর্তন হয়ে কুফরি হয় এমন অর্থে যায় কিনা জানা নেই। আর আপনার দেয়া উত্তরে আছে  : আযিযির রহমান /  আজিজুর রহমান।  দুইটাই ব্যবহার করা যাবে সে ক্ষেত্রে কি অর্থ একই? 





আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...