আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
294 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (87 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু। আমার কিছু প্রশ্ন ছিল দয়া করে উত্তর দিবেন।

১/ মিলাদ করা কেন বিদাত সেটা দয়া করে জানাবেন।
২/ যারা মিলাদ করেন তারা দাবি করেন এটা ভাল কাজ খারাপ কিছুই নেই, এছাড়া ফারসি ভাষায় দরুদ পড়া যায়, আর সম্মানার্থে দরুদ পাঠকালীন সময় দাড়ালে সমস্যা নেই। এরূপ চিন্তা চেতনা এর বিপরীতে কিছু বলার আছে কি যেটা শরীয়তসম্মত?
৩/ যারা মিলাদ করেন তারা এও মনে করেন মিলাদ পরবর্তীতে আসলেও এটা শরীয়তসম্মত এবং অনেক আলীম  সমর্থন করেছেন। এর প্রেক্ষিতে কি বলা যেতে পারে?? অর্থাৎ আমি জানতে চাচ্ছি এটা কখন কিভাবে আসে এবং কোন বড় সালাফ(পূর্ববর্তী) আলীম এটা সমর্থন করেছেন কি না।
৪/ কেও ছারসীনাপন্থী হলে কি সমস্যা আছে কোন?? মাদ্রাসায় ছারসীনা এর এমন একজনকে উস্তাদ হিসেবে রাখা হলে যিনি মিলাদ সমর্থন করেন সেক্ষেত্রে করনীয় কি??
৫/ আমি শুনেছিলাম ন্যায্য হওয়া সত্ত্বেও তর্ক ছেড়ে দিলে পুরস্কৃত হবে(সম্পূর্ণ হাদিস টা মনে নেই সে জন্য দুঃখিত)।  এই হাদিস টা কোন ক্ষেত্রে প্রযোজ্য? যদি শরীয়ত এর ক্ষেত্র হয় এবং আমি সুনিশ্চিত থাকি আমি সঠিক(আলীমগণ এর উপর ভিত্তি করে) তাহলে কি তর্ক করা আমার জন্য সেক্ষেত্রে উত্তম হবে নাকি তর্ক ছেড়ে দেওয়া??
৬/ যদি শরীয়ত এর কোন বিষয় এ তর্ক করতে গেলে সম্পর্ক নষ্ট বা অপরজনের চোখে খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে, তাহলে তর্ক কি সুসম্পর্ক বজায় রাখার খাতিরে তার সাথে তাল মিলিয়ে তর্ক  ছেড়ে দিতে হবে নাকি  শরীয়ত কে প্রাধান্য দিয়ে তর্ক চালিয়ে যেতে হবে দয়া করে জানাবেন। ।

জাজাকাল্লাহু খইরন...।

1 Answer

0 votes
by (678,560 points)
وعليكم السلام ورحمة الله وبركاته 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-

(১.২.৩)
https://ifatwa.info/10638/ ফতোয়াতে 
মিলাদ কিয়াম বিদআত।নির্দিষ্ট পদ্ধিতিতে মিলাদ কিয়াম করাকে সওয়াব মনে করলে সওয়াবের বিপরীতে গোনাহ হবে।কেননা মিলাদ কিয়ামের প্রচলিত পদ্ধতি রাসূলুল্লাহ সাঃ, এবং সাহাবায়ে কেরাম বা তার পরবর্তী যুগে ছিল না।বরং এটা অনেক পরে মানুষের আবিস্কৃত একটি বিদআত।যা অবশ্যই পরিত্যাজ্য।
হাদিস শরীফে এসেছে.......... 
وَكُلَّ بِدْعَةٍ ضَلَالَةٌ»
তরজমা- প্রত্যেক নবসৃষ্টই বিদআত(আবু-দাউদ হাদিস নং৪৬০৭-লম্বা হাদিসের অংশ বিশেষ) উক্ত হাদিসের ব্যখ্যায় বিদআতের আলোচনা করতেড়ড়ড় যেয়ে আব্দুর রহমান মোবারকপুরি রাহ বলেন
والمراد بالبدعة ما أحدث في الدين ما لا أصل له في الشريعة يدل عليه)مراعاة المفاتيح شرح مشكاة المصابيح -ج1ص264(
তরজমা- বিদআত দ্বারা উদ্দেশ্য হল,দ্বীনের মধ্যে এমন কোনো জিনিষ নবআবিস্কৃত হওয়া,যাকে শরীয়তের মূলনীতি সমর্থন দেয়না।
,
(০৪)
এমন কাউকে উস্তাদ রাখা হলে সাধারণ কাহারো কিছু করার প্রয়োজনীয়তা নেই।
এতে বিশৃংখলা বাড়বে।।
,
(৫.৬)
আপনি তর্কে যাবেননা।
বলবেন যে এটিই হক পন্হি উলামায়ে কেরামদের মত।
আমি শুধু তাহা তুলে ধরলাম।

বিস্তারিত জানার জন্য তাকে কোনো আলেমের কাছে যেতে বলবেন।
ব্যাস,আপনার আর কাজ নেই।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...