আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
178 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (8 points)
অনেকে বলেন যে সকল মানুষের রূহ আল্লাহ একইসাথে সৃষ্টি করেছেন। আবার অনেকে এটা বলে যে সবার আগে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর রূহ সৃষ্টি করা হয়েছে।

কোনটা সঠিক?⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀⠀

1 Answer

0 votes
by (677,120 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


এটি স্পষ্ট যে আল্লাহ তায়ালা সকল নবী রাসুলের আগেই রাসুলুল্লাহ সাঃ এর নবুয়ত অবধারিত করে দিয়েছেন।

যেমন হাদীস শরীফে এসেছেঃ  

حَدَّثَنَا أَبُو هَمَّامٍ الْوَلِيدُ بْنُ شُجَاعِ بْنِ الْوَلِيدِ الْبَغْدَادِيُّ، حَدَّثَنَا الْوَلِيدُ بْنُ مُسْلِمٍ، عَنِ الأَوْزَاعِيِّ، عَنْ يَحْيَى بْنِ أَبِي كَثِيرٍ، عَنْ أَبِي سَلَمَةَ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالُوا يَا رَسُولَ اللَّهِ مَتَى وَجَبَتْ لَكَ النُّبُوَّةُ قَالَ " وَآدَمُ بَيْنَ الرُّوحِ وَالْجَسَدِ " .

আবূ হুরাইরাহ (রাযিঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, লোকেরা প্রশ্ন করল, হে আল্লাহর রাসূল! আপনার নবুওয়াত কখন অবধারিত হয়েছে? তিনি বললেনঃ যখন আদম (আঃ) তার শরীর ও রুহের মধ্যে ছিল।
সহীহঃ তিরমিজি ৩৬০৯ সহীহাহ (১৮৫৬), মিশকাত (৫৭৫৮)

তবে রাসুলুল্লাহ সাঃ এর রুহ আগে সৃষ্টি কিনা,এ মর্মে মতবিরোধ রয়েছে। 
    
তাফসীরে বাগাভিতে রয়েছেঃ
تفسیر بغوی ے
"قال ابن عباس رضي الله عنهما: خلق الله الأرواح قبل الأجساد بأربعة آلاف سنة، وخلق الأرزاق قبل الأرواح بأربعة آلاف سنة، فشهد بنفسه لنفسه قبل أن خلق الخلق حين كان ولم تكن سماء ولا أرض ولا بر ولا بحر  فقال: { شَهِدَ اللَّه أَنَّه لا إِلَهَ إِلا هُوَ }". (2/18)
সারমর্মঃ
ইবনে আব্বাস রাঃ বলেন, আল্লাহ তায়ালা শরীর সৃষ্টির চার হাজার বছর পূর্বে রুহ সৃষ্টি করেছেন।    

তাফসিরে মাযহারিতে আছেঃ
تفسیر مظہری  ے:
"قال ابن عباس خلق الله الأرواح قبل الأجساد باربعة آلاف سنة، وخلق الأرزاق قبل الأرواح باربعة آلاف سنة، فشهد بنفسه لنفسه قبل أن خلق الخلق حين كان ولم يكن سماء ولا أرض ولا بحر ولا بر فقال: {شَهِدَ اللَّهُ أَنَّهُ لا إِلهَ إِلَّا هُوَ و} شهدت {الْمَلائِكَةُ وَأُولُوا الْعِلْمِ}". (1/478)
সারমর্মঃ
ইবনে আব্বাস রাঃ বলেন, আল্লাহ তায়ালা শরীর সৃষ্টির চার হাজার বছর পূর্বে রুহ সৃষ্টি করেছেন।    
 
তাফসীরে রুহুল বয়ানে আছেঃ
تفسیر روح البیان  ے :
"أول ما خلق الله الأرواح ثم العرش؛ لأنه محل استواء الصفة الرحمانية، ثم الكرسي ثم السماء السابعة ثم السموات كلها". (7/12)
সারমর্মঃ
সর্বপ্রথম আল্লাহ তায়ালা রুহ সৃষ্টি করেছেন,অতঃপর আরশ,অতঃপর কুরসী,অতঃপর সাত আসমান,,, 

★এ সকল রেওয়ায়েতে রাসুলুল্লাহ সাঃ এর রুহ আগে সৃষ্টি সংক্রান্ত কিছুই নেই।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...