আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
426 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (5 points)
1. আমি বিশ্বাসকরি  যে  ,  আমার জিবনে যা মন্দ ঘটে তার জন্য আমি দায়ি ।  আর ভালো যা কিছু ঘটে তা মহান আল্লাহর  পক্ষ হতে  কারন মানুষ কখনই তার ভালো করার  ক্ষমতা রাখেনা  যদি না মহান আল্লাহ চায় ।  মহান আল্লাহ আমাকে ভালো ও মন্দের  জ্ঞান ( স্বাধিনতা) দিয়েছেন। এসব আমার তাকদিরে লেখা ছিল। কিন্তুু এর মানে এই নয় যে মহান আল্লাহ  নিধারন করে দিয়েসে বলে হচ্ছে ।  বরং আমার দ্বারা এই কাজ টি হবে বলে তিনি লিখেসেন । কারন  আল্লাহ   মহাজ্ঞানী । মহান আল্লাহ  আগে থেকে  জানেন বলে  , তাই লিখে রেখেসেন । আমার আকিদা কি সঠিক????

2. আমি এর আগেও প্রশ্ন করেসিলাম  যে বিয়ে কি আল্লাহ   নির্ধারিত কি না ??   আমি বলি নাই যে মহান আল্লাহ লিখে রেখেসেন কি না ??  কারন সব কিছু আগে থেকেই লেখা । মহান আল্লাহ  মহাজ্ঞানী  তিনি আগে থেকে  জানেন তাই তিনি লিখে রেখেসেন।   আমি মুসলমান , আমি বাংলাদেশে জন্মগ্রহণ করেছি,   আমি মুসলিম পরিবারের সন্তান , অমুক এলাকায় জন্মগ্রহণ করেছি, আমি মেয়ে হয়ে জন্মেছি  ইত্যাদি বিষয়গুলো  মহান আল্লাহর নির্ধারিত । এগুলো তো আমার কোন হাত নাই।  এগুলা মহান আল্লাহর ফয়সালা। ( আলহামদুলিল্লাহ)  কিন্তু আমি বুঝাতে চাচ্ছি যে ,  বিয়ে ও কি এরকম???  আর মৃত্যু???   নাকি আমার দ্বারা ঘটবে  এইভাবে রকম আল মহান আল্লাহ জানেন বিধায় তাই লিখে রেখেছেন ।  যেমন কেউ চুরি করতে গিয়ে ধরা পরে মানুষের হাতে  মার খেয়ে মরে গেসে ।  এর মানে কি এটা যে মহান আল্লাহ   নির্ধারণ করে  রেখেসেন যে সে  চুরি করবে আর তার পর মানুষের হাতে মার খেয়ে মরবে । এটা তার  কর্মফল।  মহান আল্লাহ পাক মহাজ্ঞানী তিনি আগে থেকেই জানেন  তাই তিনি লিখে রেখেসেন ।

  অনুরপ,  কেউ যদি পালিয়ে গিয়ে বিয়ে করে, কোন কাফের কে বিয়ে করে  , 8/9টা বিয়ে করে ( অথচ মহান আল্লাহ পাক ডিভোর্স   বারবার    অনুৎসাহিত  করেসেন ),  আর কেউ  তার স্ত্রী মারা যাওয়ার পর আর বিয়ে করে না( অথচ মহান আল্লাহ তার জন্য আরও বিয়ে করার  বৈধতা রেখেছেন ),  কেউ যদি সমতা বিধান করার  সামর্থ্য না থাকা  শর্তেও  চারটা বিয়ে করে ( অথচ মহান আল্লাহ  কুরআনে বলে দিয়েছেন যে   সমতা বিধান করতে এমনকি একজনকে রেখে অন্য উপর বেশি মহব্বত না করতে)

 3... এখন আমি জানতে চাচ্ছি বিয়েটা  আসলে কি ????

4. যদি আমার আকিদাহ  ভুল থাকে তাহলে  দয়া করে জানাবেন ।আমি নতুন করে ইমান আনবো ।
by (5 points)
 অনুগ্রহ করে বলছি আবার  অনুগ্রহ করে বলছি দয়া করে বিস্তারিত  ভাবে বুঝিয়ে দিবেন। এই বিষয়গুলো নিয়ে অনেকদিন ধরেই খোঁজাখুঁজি করছি। আমি কোন কিছু শিখলে তা আরও 9 10 জন মানুষকে শিখায়। আমার পরিবারের লোকজন তাই অনুগ্রহ করে বিস্তারিত আলোচনা করবেন।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


হযরত আব্দুল্লাহ ইবনে আমর রাযি-থেকে বর্ণিত তিনি বলেন- 
ﻋَﻦْ ﻋَﺒْﺪِ اﻟﻠَّﻪِ ﺑْﻦِ ﻋَﻤْﺮٍﻭ ﺭَﺿِﻲَ اﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬُﻤَﺎ ﻗَﺎﻝَ: ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ اﻟﻠَّﻪِ - ﺻَﻠَّﻰ اﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ -( «ﻛَﺘَﺐَ اﻟﻠَّﻪُ ﻣَﻘَﺎﺩِﻳﺮَ اﻟْﺨَﻼَﺋِﻖِ ﻗَﺒْﻞَ ﺃَﻥْ ﻳَﺨْﻠُﻖَ اﻟﺴَّﻤَﺎﻭَاﺕِ ﻭَاﻷَْﺭْﺽَ ﺑِﺨَﻤْﺴِﻴﻦَ ﺃَﻟْﻒَ ﺳَﻨَﺔٍ)ﺭَﻭَاﻩُ ﻣُﺴْﻠِﻢٌ.
আল্লাহ তা‘আলা প্রত্যেক মানুষের তাক্বদীর লিপিবদ্ধ করেছেন আসমান-যমীন সৃষ্টির ৫০ হাজার বছর পূর্বে এবং তিনি যার ভাগ্যে যা লিপিবদ্ধ করেছেন তাই ঘটবে।
(ছহীহ মুসলিম, মিশকাত হাদীস নং/৭৯)। 

একদিন ছাহাবায়ে কেরাম তাকে কেবল তাক্বদীরের উপর ভরসা করে সকল আমল ছেড়ে দেওয়ার আবেদন জানালে রাসূল (ছাঃ) বললেন, তোমরা সৎকর্ম করে যাও। কেননা যাকে যেজন্য সৃষ্টি করা হয়েছে, তার পক্ষে সে কাজ সহজসাধ্য হবে। যারা সৌভাগ্যবানদের অন্তর্ভুক্ত, তাদের জন্য সেরূপ আমল এবং যারা দুর্ভাগাদের অন্তর্ভুক্ত তাদের জন্য সেরূপ আমল সহজ করে দেওয়া হয়েছে।
(বুখারী হা/৪৯৪৯)।

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আসলে মানুষ দুনিয়াতে বান্দা ভাল  এবং মন্দ উভয় কাজের জন্য স্বাধীন। এখানে আল্লাহ তাআলা কাউকে কোন কাজ করতে বাধ্য করেন না সরাসরি। বাকি বান্দা কী করবে? তা আল্লাহ তাআলা আগে থেকেই জানেন।
আল্লাহ তায়ালা সর্বোচ্চ জ্ঞ্যানী,সমস্ত জ্ঞ্যানীদের স্রষ্টা হওয়ায় তিনি সেটি জানেন
সেই হিসেবে আগেই সব কিছু লিখে রাখা হয়েছে। আল্লাহ তাআলার উক্ত লিখে রাখার দ্বারা বান্দার কাজে কোন প্রভাব সৃষ্টি করে না। তা’ই বান্দা তার কর্ম অনুপাতে বদলা পাবে। ভা করলে ভাল। আর মন্দ করলে মন্দ। 
,
আর বান্দা যেহেতু জানে না, আল্লাহ তাআলা কী লিখে রেখেছেন, তাই বান্দার উচিত ভাল কর্ম করতে সর্বদা সচেষ্ট থাকা। এবং মন্দ কর্ম থেকে নিজেকে বিরত রাখা। আর এ বিষয়ে অতিরিক্ত আলোচনা মোটেই উচিত নয়। 

 বিস্তারিত জানুনঃ  

★সুতরাং প্রশ্নে উল্লেখিত আপনার আকীদা ছহীহ,আলহামদুলিল্লাহ। 
,
★হ্যাঁ কার সাথে কার বিবাহ হবে,সেটি পূর্ব নির্ধারিত।
এটিও তাকদীরেই লেখা রয়েছে।
,   
আল্লাহ তাআলা কুরআনে ইরশাদ করেছেন,
وَخَلَقْنَاكُمْ أَزْوَاجًا [٧٨:٨
আমি তোমাদেরকে জোড়া জোড়া সৃষ্টি করেছি, {সূরা নাবা-৮}

সুতরাং বুঝা গেল জীবনসঙ্গী কে হবে? তা আল্লাহ তাআলা জানেন।নির্ধারিত রয়েছে। 

আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...