আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
389 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (4 points)
আমাদের কমিউনিটির মধ্যে হিন্দু ও মুসলমানদের একত্রে বসবাস। আমরা মসজিদের সংস্কারের জন্য একটি এলান করি। সেখানে কিছু হিন্দুরা যদি স্ব-ইচ্ছায় দান করে এমতাবস্থায় সেই অর্থ দিয়ে মসজিদের সংস্কারের কাজ করা বৈধ হবে কি?

সংস্কারের জন্য হিন্দুরা যদি স্ব-ইচ্ছায় দান করে তাহলে সেই অর্থ দিয়ে মসজিদের সংস্কারের কাজ করা বৈধ হবে কি?

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


মসজিদ নির্মানের হক মুসলমানদেরই।
মহান আল্লাহ  তায়ালা  ইরশাদ  করেনঃ

اِنَّمَا یَعۡمُرُ مَسٰجِدَ اللّٰہِ مَنۡ اٰمَنَ بِاللّٰہِ وَ الۡیَوۡمِ الۡاٰخِرِ وَ اَقَامَ الصَّلٰوۃَ وَ اٰتَی الزَّکٰوۃَ وَ لَمۡ یَخۡشَ اِلَّا اللّٰہَ فَعَسٰۤی اُولٰٓئِکَ اَنۡ یَّکُوۡنُوۡا مِنَ الۡمُہۡتَدِیۡنَ ﴿۱۸﴾ 

তারাই তো আল্লাহর মসজিদের আবাদ করবে, যারা ঈমান আনে আল্লাহ ও শেষ দিনের প্রতি, সালাত কায়েম করে, যাকাত দেয় এবং আল্লাহ্ ছাড়া অন্য কাউকে ভয় করে না। অতএব আশা করা যায়, তারা হবে সৎপথ প্রাপ্তদের অন্তর্ভুক্ত।
(সুরা তওবা ১৮)

مَا کَانَ لِلۡمُشۡرِکِیۡنَ اَنۡ یَّعۡمُرُوۡا مَسٰجِدَ اللّٰہِ شٰہِدِیۡنَ عَلٰۤی اَنۡفُسِہِمۡ بِالۡکُفۡرِ ؕ اُولٰٓئِکَ حَبِطَتۡ اَعۡمَالُہُمۡ ۚۖ وَ فِی النَّارِ ہُمۡ خٰلِدُوۡنَ ﴿۱۷﴾ 

মুশরিকরা যখন নিজেরাই নিজেদের কুফরী স্বীকার করে তখন তারা আল্লাহর মসজিদসমূহের আবাদ করবে—এমন হতে পারে না।  তারা এমন যাদের সব কাজই নষ্ট হয়েছে এবং তারা আগুনেই স্থায়ীভাবে অবস্থান করবে।
(সুরা তওবা ১৭)


★★শরীয়তের বিধান হলো মসজিদ নির্মানে কোনো অমুসলিম যদি সন্তুষ্টি চিত্তে এটিকে ভালো/নেক কাজ মনে করে টাকা দেয়,তাহলে ভবিষ্যতে কোনো ক্ষতির আশংকা না করলে সেই দান গ্রহন জায়েই আছে।
(নিযামুল ফাতওয়া ৪/১৭৬,ফাতাওয়ায়ে কাসিমিয়্যাহ ১৮/৫০৫)

لو وقف علیٰ مسجد بیت المقدس فانہ صحیح لأنہ قربۃعندنا وعندہم ۔ (البحرالرائق، کتاب الوقف، کوئٹہ ۵/۱۹۰، زکریا ۵/۳۱۶)
সারমর্মঃ
বাইতুল মুকাদ্দাস মসজিদের জন্য কোনো অমুসলিম ওয়াকফ করলে সেটি ছহীহ। 
কেননা এটি আমাদের নিকট এবং তাদের নিকটেও নেক কাজ।

لأنہ مباح بدلیل صحتہ من الکافر کا لعتق والنکاح وتحتہ فی الشامیۃ: بل التقرب بہ موقوف علی نیۃ القربۃ فہو بدونہا مباح حتی یصح من الکافر۔ (درمختار مع الشامی، مطلب لو وقف علی الاغنیاء وحدہم لم یجز زکریا۶/۵۲۱، کراچی ۴/۲۳۹، الموسوعۃ الفقہیۃ الکویتیۃ۳۳/۱۱۰، ۴۴/۱۲۹
সারমর্মঃ
অমুসলিমদের দান গ্রহন এটি মুবাহ।
কাফেরদের থেকে গোলাম আযাদ,বিবাহ ইত্যাদি ছহীহ বলে গন্য হওয়ার দলিল অনুপাতে,,, 
 
وأما الإسلام فلیس من شرطہٖ فصح وقف الذمی بشرط کونہ قربۃ عندنا وعندہم کما لو وقف علی أولادہ أو علی الفقراء أو علی فقراء أہل الذمۃ فإن عمم جاز الصرف إلیٰ کل فقیر مسلم أوکافر۔ (البحرالرائق، زکریا ۵/۳۱۶،کوئٹہ ۵/۱۸۹) 
সারমর্মঃ
ওয়াকফ ছহীহ হওয়ার জন্য ইসলাম এটি শর্ত নয়,সুতরাং যিম্মির ওয়াকফ ছহীহ আছে,শর্ত হলো এটি তাদের নিকটেও নেক কাজ হতে হবে।  

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি তাদের পক্ষ থেকে মসজিদে কোনো ক্ষতি,আধিপত্য বিস্তার ইত্যাদির আশংকা না করা হয়,তাহলে সেই হিন্দুদের দান মসজিদ নির্মান কাজে গ্রহন করা যাবে।
অনুমতি রয়েছে।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...