আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
179 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (84 points)
reshown by
আসসালামু আলাইকুম,

আমার আব্বু একজন সরকারি ব্যাংকের কর্মকর্তা ছিলেন। পাশাপাশি জমি থেকে ধান বাবদ বা অন্যান্য কিছু ইনকাম ছিল। পরবর্তীতে কিছু সময় বিজনেসও করছেন।

আর এই সম্পদগুলা থেকে একটা বাড়ি করেন।

আরেকটা বাড়ি করেন সম্পদ+ অধিকাংশই লোন নিয়ে।

বাড়ি ভাড়া পান।

এছাড়া তার জমি জমা আছে।

আর বর্তমানে আব্বু রিটায়ার্ড করে।প্রাইভেট একটা ইন্ড্রাসটিয়াল কোম্পানিতে কর্মরত আছে।

১- ব্যাংকে থেকে ইনকাম হারাম। আবার হালাল ইনকাম গুলোও আছে, যেমন: শস্য, বিজনেস,বাড়ি ভাড়া, বর্তমানের হালাল জব।

যেহেতু হালাল-হারাম মিক্সড আছে,

সেক্ষেত্রে তার সম্পদগুলো কি ছেলে,মেয়ে,বৌ এর জন্য জায়েজ হবে?


২- এই মুহুর্তে আমার আব্বু চাচ্ছে আমাকে একটা ফ্ল্যাট কিনে দিতে। যেহেতু তার সম্পদে হালাল হারাম মিক্সড আছে। আমি জানিনা কতটুকু হালাল,কতটুকু হারাম।

সেক্ষেত্রে আমার জন্য কি ফ্ল্যাট নেওয়া জায়েজ হবে?

উল্লেখ্য যে, যেহেতু আমি মেয়ে। আমার কোন ইনকাম সোর্স নেই বা চাকরি করতেও আগ্রহী না। স্বামীর ইনকামও মোটামুটি। তাই ফ্ল্যাট দিলে অবশ্যই আমার জন্য এটা অনেক সুবিধাজনক হতো।

৩- এখন তো আমার আব্বুর ইনকাম হালাল। আমার ভাইয়ের ইনকামও হালাল। জয়েন ফ্যামিলি।

তবে তো আমার ফ্যামিলিতে এই ইনকাম থেকে খাওয়া পড়ার কিংবা হাদিয়ার ক্ষেত্রে,

এখন তো আর হালাল হারাম নিয়ে ভাবার দরকার নেই। তাইনা?

1 Answer

0 votes
by (63,080 points)
edited by
ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
আবূ হুরায়রাহ (রাযিঃ) থেকে বর্ণিত।
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " أَيُّهَا النَّاسُ، إِنَّ اللهَ طَيِّبٌ لَا يَقْبَلُ إِلَّا طَيِّبًا، وَإِنَّ اللهَ أَمَرَ الْمُؤْمِنِينَ بِمَا أَمَرَ بِهِ الْمُرْسَلِينَ، فَقَالَ: {يَا أَيُّهَا الرُّسُلُ كُلُوا مِنَ الطَّيِّبَاتِ وَاعْمَلُوا صَالِحًا، إِنِّي بِمَا تَعْمَلُونَ عَلِيمٌ} [المؤمنون: ٥١] وَقَالَ: {يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا كُلُوا مِنْ طَيِّبَاتِ مَا رَزَقْنَاكُمْ} [البقرة: ١٧٢] ثُمَّ ذَكَرَ الرَّجُلَ يُطِيلُ السَّفَرَ أَشْعَثَ أَغْبَرَ، يَمُدُّ يَدَيْهِ إِلَى السَّمَاءِ، يَا رَبِّ، يَا رَبِّ، وَمَطْعَمُهُ حَرَامٌ، وَمَشْرَبُهُ حَرَامٌ، وَمَلْبَسُهُ حَرَامٌ، وَغُذِيَ بِالْحَرَامِ، فَأَنَّى يُسْتَجَابُ لِذَلِكَ؟ "
 তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “আল্লাহ তা'আলা পবিত্র, তিনি পবিত্র ও হালাল বস্তু ছাড়া গ্রহণ করেন না। আর আল্লাহ তা'আলা তার প্রেরিত রসূলদের যে হুকুম দিয়েছেন মুমিনদেরকেও সে হুকুম দিয়েছেন। তিনি বলেছেন, “হে রসূলগণ! তোমরা পবিত্র ও হালাল জিনিস আহার কর এবং ভাল কাজ কর। আমি তোমাদের কৃতকর্ম সম্বন্ধে জ্ঞাত।" (সূরা আল মু'মিনূন ২৩ঃ ৫১)তিনি (আল্লাহ) আরো বলেছেন, “তোমরা যারা ঈমান এনেছো শোনা আমি তোমাদের যে সব পবিত্র জিনিস রিযক হিসেবে দিয়েছি তা খাও”৷(সূরা আল বাকারাহ ২ঃ ১৭২)। 
অতঃপর তিনি এক ব্যক্তির কথা উল্লেখ করলেন, যে দূর-দূরান্ত পর্যন্ত দীর্ঘ সফর করে। ফলে সে ধুলি ধূসরিত রুক্ষ কেশধারী হয়ে পড়ে। অতঃপর সে আকাশের দিকে হাত তুলে বলে, “হে আমার প্রতিপালক! অথচ তার খাদ্য হারাম, পানীয় হারাম, পরিধেয় বস্ত্র হারাম এবং আহার্যও হারাম। কাজেই এমন ব্যক্তির দু'আ তিনি কী করে কবুল করতে পারেন?”(সহীহ মুসলিম-১০১৫)

★ সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

১, প্রশ্নোক্ত ক্ষেত্রে তার সম্পদগুলো তার ছেলে, মেয়ে ও স্ত্রীর জন্য নেওয়া জায়েজ হবে৷ তবে সকলে তা নিয়ে তাদের অংশে সম্ভাব্য কত টাকা পরিমাণ হারাম থাকতে পারে সেগুলো তাদের সামর্থ্য হলে গরীব, দুঃখীদের মাঝে সওয়াবের নিয়ত ছাড়া দান করে দিবে৷

২, প্রশ্নোক্ত ক্ষেত্রে উক্ত ফ্ল্যাট আপনার জন্য নেওয়া জায়েজ হবে৷ তবে তা নিয়ে  অনুমান করবেন এবং সম্ভাব্য কত টাকা পরিমাণ হারাম থাকতে পারে সেগুলো আপনার সামর্থ্য হলে পরবর্তীতে গরীব, দুঃখীদের মাঝে সওয়াবের নিয়ত ছাড়া দান করে দিবেন৷

৩, তাদের উভয়ের ইনকাম যেহেতু হালাল৷ তাই এখন আর হারাম হালাল নিয়ে কোনো ভাবার দরকার নেই৷

(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...