আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
117 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (7 points)
আমার জানি ডিসএন্টিনার মাধ্যমে জায়েজ এর তুলনায় না জায়েজ কাজের প্রচারই বেশী হয়ে থাকে। যেমন আমাদের শহরে মানুষ খবর দেখার চেয়ে ইন্ডিয়ান সিলিয়াল বেশী দেখে থাকে। পাশাপাশি নাটক সিনেমাতো দেখেই।
আমার প্রশ্ন হচ্ছে
০১. যেসব প্রতিষ্ঠান ডিসএন্টিনার সার্ভিস দিয়ে থাকে। সেইসব প্রতিষ্ঠানে কাজ করা জয়েজ কি না।
০২. ডিসএন্টিনার মাধ্যমে যারা হারাম জিনিস দেখে তাদেরতো গুহা হয়ই। কিন্তু যারা এই হারাম কাজটাকে দোরগোড়ায় পৌঁচ্ছে দেয়। অর্থাৎ  ডিসএন্টিনা সার্বিসে চাকুরি করে তারাকি গ্রাহকের গুনাহের কোনো পার্সেনটিভ পাবে কি না?

1 Answer

0 votes
by (63,280 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
■ হাদীস শরীফে এসেছে-
٢١- [عن جرير بن عبدالله:] قال قال رسول الله صلي الله عليه و سلم... ومَنْ سَنَّ في الإسلامِ سُنَّةً سيِّئةً فعليهِ وِزرُها، ووِزرُ مَنْ عمِلَ بِها من بعدِهِ، من غيرِ أنْ يُنقَصَ من أوْزارِهمْ شيءٌ
صحيح الجامع ٦٣٠٥  •  صحيح  •
রাসূল সা, বলেন- যে ব্যক্তি ইসলামের মধ্যে কোনো খারাপ প্রথা চালু করবে তার গুনাহ তার হবে এবং পরবর্তী যারা সেই কাজ করবে তাদের গুনাহও প্রথম ব্যক্তির হবে৷ তবে এতে পরবর্তীদের গুনাহে কোনো কমতি হবে না৷

■ আল্লাহ তায়ালা বলেন-

فَكُلُوا مِمَّا رَزَقَكُمُ اللَّهُ حَلَالًا طَيِّبًا وَاشْكُرُوا نِعْمَتَ اللَّهِ إِن كُنتُمْ إِيَّاهُ تَعْبُدُونَ

অতএব, আল্লাহ তোমাদেরকে যেসব হালাল ও পবিত্র বস্তু দিয়েছেন, তা তোমরা আহার কর এবং আল্লাহর অনুগ্রহের জন্যে কৃতজ্ঞতা প্রকাশ কর যদি তোমরা তাঁরই এবাদতকারী হয়ে থাক। (সূরা নাহল, আয়াত ১১৪)

■ তিনি অন্যত্রে বলেন-

وَكُلُوا مِمَّا رَزَقَكُمُ اللَّهُ حَلَالًا طَيِّبًا ۚ وَاتَّقُوا اللَّهَ الَّذِي أَنتُم بِهِ مُؤْمِنُونَ

আল্লাহ তা’য়ালা যেসব বস্তু তোমাদেরকে দিয়েছেন, তন্মধ্য থেকে হালাল ও পবিত্র বস্তু খাও এবং আল্লাহকে ভয় কর, যার প্রতি তোমরা বিশ্বাসী। (সূরা মায়েদা, আয়াত ৮৮)

★ সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

১, হ্যাঁ, যেইসব প্রতিষ্ঠানে শুধু ডিস এন্টিনার সার্বিস দেওয়া হয় সেইসব প্রতিষ্ঠানে চাকরী করা জায়েজ নেই৷

২, যেহেতু ডিসের প্রায় সব চ্যানেলই খারাপ কিছু প্রচার করে এবং সবাই জানে যে, গ্রাহকরা তা গুনাহের কাজেই ব্যবহার করবে৷ সুতরাং ডিস কর্তৃপক্ষরা গুনাহ করার সুযোগ করে দেওয়ার মাধ্যম হওয়ার কারণে গ্রাহকদের গুনারের একটা পার্চেন্ট ডিস কর্তৃপক্ষের হবে৷ তবে এতে গ্রাহকের গুনাহের মধ্যে কোনো কম করা হবে না৷

(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...