আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
129 views
in সালাত(Prayer) by (96 points)
আসসালামু আলাইকুম।
(১) আমাদের যাদের কুরআন-হাদিস সম্পর্কে জ্ঞান খুবই ক্ষুদ্র তারা সালাত নিয়ে সন্দেহে পড়ে গেলে কদাচিৎ ফাতাওয়া পাওয়া সম্ভব হয় না এতে সেই সালাতের ওয়াক্ত চলে যায়। এমতাবস্থায় কি করণীয়? পুনরায় সালাত আদায় করা যাবে? কোন ভুল সম্পর্কে নিশ্চিত না হয়েও কেবল সন্দেহের জের ধরেই পুনরায় সালাত আদায় কি গুনাহের কাজ?

(২) এশা ওয়াক্তের ওজু করার সময় আমার বায়ু ত্যাগ হওয়ার সন্দেহ হয়। তবে সেই সন্দেহের অনুভূতি বেশ দুর্বল ছিল। তাই পাত্তা দিইনি। কিন্তু কিছুক্ষণ পর এক মুহুর্তের জন্য গন্ধ অনুভব করি। কিন্তু তাও নিশ্চিত হতে পারিনি, মনে হচ্ছিল ওজু ভাঙেনি। কিছু সেকেন্ড পর আবার গন্ধ শুঁকে দেখবার চেষ্টা করি, এবার গন্ধ পাই তবে এইবারের গন্ধ আগেরবারের চেয়ে ভিন্ন। তারপরও আমার প্রবল ধারণা হচ্ছিল যে ওজু আছে। তাই ওই অজুতেই সালাত পড়ে নিয়েছি মসজিদে। কিন্তু বাসায় আসার পর কেন যেন আবার সন্দেহে পড়ে গিয়েছি। এমতাবস্থায় কি করণীয়?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আগের সালাত না হওয়া সম্পর্কে নিশ্চিত না হলে শুধুমাত্র সন্দেহের ভিত্তিতে পুনরায় উক্ত ফরজ সালাত আদায়ের অনুমতি নেই।
কেননা সেই ছুরতে এই পরবর্তী সালাত তার জন্য নফল হচ্ছে।
আর হাদীসে নফল সালাত আদায়ের কিছু নিষিদ্ধ সময় আছে,এই সালাত গুলি আবার আদায় করা হলে সেই নিষিদ্ধ সময়ে নামাজ হওয়ার প্রবল আশংকা আছে।
ফজর আর আছরের ক্ষেত্রে তো এটি মাকরুহ হবে। 

আবু সাঈদ খুদরী রাযি. বলেন, আমি রাসুল ﷺ -কে বলতে শুনেছি,
لا صَلاةَ بَعْدَ الصُّبْحِ حَتَّى تَرْتَفِعَ الشَّمْسُ وَلا صَلاةَ بَعْدَ الْعَصْرِ حَتَّى تَغِيبَ الشَّمْسُ
ফজরের নামাজের পর থেকে সূর্যোদয় পর্যন্ত কোনো নামাজ নেই। আসরের নামাজের পর থেকে সূর্যাস্ত পর্যন্ত কোনো নামাজ নেই। (বুখারী ৫৫১)

উকবা বিন আমের জুহানী রাযি. বলেন,
ثَلاثُ سَاعَاتٍ كَانَ رَسُولُ اللَّهِ ﷺ يَنْهَانَا أَنْ نُصَلِّيَ فِيهِنَّ أَوْ أَنْ نَقْبُرَ فِيهِنَّ مَوْتَانَا : حِينَ تَطْلُعُ الشَّمْسُ بَازِغَةً حَتَّى تَرْتَفِعَ وَحِينَ يَقُومُ قَائِمُ الظَّهِيرَةِ حَتَّى تَمِيلَ الشَّمْسُ وَحِينَ تَضَيَّفُ الشَّمْسُ لِلْغُرُوبِ حَتَّى تَغْرُبَ

তিনটি সময়ে রাসুল ﷺ আমাদেরকে নামাজ পড়তে এবং মৃতের দাফন করতে নিষেধ করতেন। সূর্য উদয়ের সময়; যতোক্ষণ না তা পুরোপুরি উঁচু হয়ে যায়। সূর্য মধ্যাকাশে অবস্থানের সময় থেকে নিয়ে তা পশ্চিমাকাশে ঢলে পড়া পর্যন্ত। যখন সূর্য অস্ত যায়। (সহীহ মুসলিম ১৩৭৩)

★নামাজের ফরজ,ওয়াজিব,সুন্নাত সম্পর্কে জানলে আত সমস্যা হবেনা,ইনশাআল্লাহ। 
কাছে সব সময় মাওলানা হেমায়েত উদ্দিন সাহেব দাঃবাঃ এর লিখিত আহকামে জিন্দেগী রাখতে পারেন।
,
(০২)
এহেন সন্দেহের কারনে পুনরায় অযু করে উক্ত নামাজ আবার আদায় করতে হবে।
এহেন সন্দেহ মূলক অযু দিয়ে নামাজ আদায় করা ঠিক হয়নি। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 143 views
...