আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
186 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (15 points)
edited by

আস্সালামু আলাইকুম, ব্যাবসায়ীক বিষয়ে কিছু প্রশ্ন করতে চাই।

ধুপকাঠির পাইকারী ব্যাবসা করতে চাচ্ছি এটা কি জায়েজ? তারপর জস্মদিনে ব্যাবহৃত মোমবাতির ব্যাবসা কি জায়েজ? ৫ টাকার যে বাচ্চাদের লটারি বিক্রি এটাকি জায়েজ? এই লটারিতে কেউ খালি হাতে ফিরেনা, এটাকে একপ্রকার উপহারের খেলা বলে, এই খেলায় উপহার থাকে বিভিন্ন চিপস্,লজেন্স,কোমল পানীয় ইত্যাদি।এককথায় সবাই কিছুনা কিছু পায়, কেউ ৫টাকায় পায় ২০ টাকার পন্য, কেউ সমমুল্যের, কেউ্ একটু কম মুল্রের পায়।অতএব এটা সম্পর্কে জানতে চাচ্ছি

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم  


শরীয়তের বিধান হলো ধুপকাঠি যেহেতু সরাসরি হারাম কাজের সাথে যুক্ত নয়। বরং ব্যবহারকারীর উপর নির্ভরশীল। এ কারণে এসব  বিক্রির জন্য বিক্রেতা গোনাহগার হবে না। বা তার উপার্জিত টাকাও হারাম হবে না।
,

عَنْ نَافِعٍ، عَنْ عَبْدِ اللَّهِ: أَنَّ عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُ رَأَى حُلَّةً سِيَرَاءَ تُبَاعُ، فَقَالَ: يَا رَسُولَ اللَّهِ، لَوِ ابْتَعْتَهَا تَلْبَسُهَا لِلْوَفْدِ إِذَا أَتَوْكَ وَالجُمُعَةِ؟ قَالَ: «إِنَّمَا يَلْبَسُ هَذِهِ مَنْ لاَ خَلاَقَ لَهُ» وَأَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بَعَثَ بَعْدَ ذَلِكَ إِلَى عُمَرَ حُلَّةً سِيَرَاءَ حَرِيرٍ كَسَاهَا إِيَّاهُ، فَقَالَ عُمَرُ: كَسَوْتَنِيهَا، وَقَدْ سَمِعْتُكَ تَقُولُ فِيهَا مَا قُلْتَ؟ فَقَالَ: «إِنَّمَا بَعَثْتُ إِلَيْكَ لِتَبِيعَهَا، أَوْ تَكْسُوَهَا»

আবদুল্লাহ (রাঃ) থেকে বর্ণিত। উমর (রাঃ) একটি রেশমী হুল্লা বিক্রী হতে দেখে বললেনঃ ইয়া রাসুলাল্লাহ! আপনি যদি এটি খরীদ করে নিতেন, তা হলে যখন কোন প্রতিনিধি দল আপনার কাছে আসে তখন এবং জুমুআর দিনে পরিধান করতে পারতেন। তিনি বললেনঃ এটা সে ব্যক্তিই পরতে পারে যার আখিরাতে কোন অংশ নেই। পরবর্তী সময়ে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উমর (রাঃ) এর নিকট ডোরাকাটা রেশমী হুল্লা পাঠান। তিনি কেবল তাকেই পরতে দেন। উমর (রাঃ) বললেন আপনি এখনি আমাকে পরতে দিয়েছেন, অথচ এ সম্পর্কে যা বলার তা আমি আপনাকে বলতে শুনেছি। তিনি বললেন আমি তোমার কাছে এজন্য পাঠিয়েছি যে তুমি এটি বিক্রি করে দিবে অথবা কাউকে পরতে দিবে। (সহীহ বুখারী-২/৮৬৮, হাদীস নং-৫৮৪১, ইফাবা-৫৪২৩)

أن بيع العصير ممن يتخذه خمرا إن قصد به التجارة، فلا يحرم وإن قصد به لأجل التخمير حرم (الأشباه والنظائر-53)

যার সারমর্ম হলো আঙ্গুরের নিংড়ানো রস বিক্রয় করা ব্যবসার উদ্দেশ্যে জায়েজ আছে।

★★আর যদি হিন্দু বা মাজার পূজারিদের সহযোগিতার উদ্দেশ্য করে মোমবাতি আগরবাতি গোলাপজল ইত্যাদি পন্য উৎপাদন বাজারজাত ইত্যাদি করে,তাহলে নাজায়েজ হবে।
বিক্রেতার গোনাহ হবে। 
,
কেননা আল্লাহ্ তাআলা বলেন: 
تعاونوا على البر والتقوى ولا تعاونوا على الإثم والعدوان والتقوى الله  ان الله  شديد العقاب 

“তোমরা নেকী ও তাকওয়ার ক্ষেত্রে পরস্পর পরস্পরকে সহযোগিতা করা; পাপ ও সীমালঙ্ঘনের ক্ষেত্রে কেউ কাউকে সহযোগিতা করবে না। আল্লাহ্কে ভয় কর। নিশ্চয় আল্লাহ্ কঠিন শাস্তিদাতা”।[সূরা মায়িদা, আয়াত:২] 

★জন্মদিনে ব্যবহৃত মোমবাতির ব্যবসা করা সংক্রান্ত উলামায়ে কেরামদের মতবিরোধ রয়েছে। 

এমন ব্যবসা যেখানে মতপার্থক্য চলে আসে সেরকম ব্যবসায় সাধারণত নিজেকে না জড়ানোই ভাল ও উত্তম। তবে যদি কোথাও শত চেষ্টা করার পরও এছাড়া অন্য কোনো ব্যবসার সুযোগ না হয়,তাই যেহেতু কিছুসংখ্যক উলামায়ে এরকম ব্যবসার অনুমোদনের পক্ষে রয়েছেন, সেহেতু এরকম ব্যবসার অনুমোদন দেয়া যেতে পারে।সেক্ষেত্রে গোনাহ ঐ ব্যক্তির-ই হবে, যে গোনাহকে সরাসরি সংগঠিত করবে। বিক্রেতার কোনো প্রকার গোনাহ হবে না।

বিস্তারিত জানুনঃ 



★বাচ্চাদের প্রশ্নে উল্লেখিত লটারীর বিধানঃ
সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
  https://ifatwa.info/3241/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-
  
★★এখানে যে টাকা নেয়া হচ্ছে,সেই টাকা থেকে সবাইকে যদিও দেয়া হবে,তথাপি কমবেশ করে দেয়া হবে।অর্থাৎ যদি ১০টাকার কুপন কেটে লটারী দেয়া হয়,তাহলে হয়তো একজনকে ১টা ল্যাপটপ দেয়া হবে।কিন্তু বাকী সবাইকে ১০টাকা মূল্যর জিনিষ দেয়া হবে না।বরং হয়তো কাউকে ৫টাকা এবং কাউকে ৭টাকা মূল্যর জিনিষ দেয়া হবে।

হ্যা যদি সবাইকে ঐ মূল্যই দেয়া হয়, যা তার কাছ থেকে নেয়া হয়েছিলো,তাহলে প্রশ্ন জাগবে,লটারী দাতার এক্ষেত্রে লাভ কি? যদি লটারী দাতা ঐ টাকাকে নিজের কাছে রেখে কোনো ফায়দা গ্রহণ করে,এবং গ্রাহকদেরকে লটারীর মাধ্যমে পুরুস্কার প্রদাণের প্রলোভন দেখায়,তাহলে এমতাবস্থায় ঋণের বিনিময়ে পুরুস্কারের ওয়াদা করা হচ্ছে,যা মূলত সুদের অন্তর্ভুক্ত হয়ে হারাম হবে।

কানযুদ্দাক্বাইক্বের ব্যখ্যা গ্রন্থ তাবয়িনে হাক্বাইক্ব এ লিখিত হাশিয়া(টিকা) "হাশিয়ায়ে শিলবীেত" 
বর্ণিত আছে.
(قَوْلُهُ: وَمَنْ وَضَعَ دِرْهَمًا عِنْدَ بَقَّالٍ إلَخْ
) قَالَ الْكَرْخِيُّ فِي مُخْتَصَرِهِ فِي كِتَابِ الصَّرْفِ وَكُلُّ قَرْضٍ جَرَّ مَنْفَعَةً لَا يَجُوزُ مِثْلَ أَنْ يُقْرِضَ دَرَاهِمَ غَلَّةٍ عَلَى أَنْ يُعْطِيَهُ صِحَاحًا أَوْ يُقْرِضَ قَرْضًا عَلَى أَنْ يَبِيعَ بِهِ بَيْعًا؛ لِأَنَّهُ رُوِيَ أَنَّ كُلَّ قَرْضٍ جَرَّ مَنْفَعَةً فَهُوَ رِبًا، وَتَأْوِيلُ هَذَا عِنْدَنَا أَنْ تَكُونَ الْمَنْفَعَةُ مُوجِبَةً بِعَقْدِ الْقَرْضِ مَشْرُوطَةً فِيهِ، وَإِنْ كَانَتْ غَيْرَ مَشْرُوطَةٍ فِيهِ فَاسْتَقْرَضَ غَلَّةً فَقَضَاهُ صِحَاحًا مِنْ غَيْرِ أَنْ يَشْتَرِطَ عَلَيْهِ جَازَ، 
ইমাম কারকী রাহ.উনার "মুখতাছার" গ্রন্থের কিতাবুস সারফ বা সরফ অধ্যায়ে বর্ণনা করেনঃ
প্রত্যেক ঐ ঋণ যা মুনাফাকে টেনে নিয়ে আসে তা রিবা'র অন্তর্ভুক্ত হয়ে নাজায়েয। 
যেমনঃ- এক ব্যক্তি কাউকে কিছু অপ্রচলিত টাকা ঋণ দিল ঐ শর্তে যে,সে তাকে কিছু প্রচলিত টাকা ঋণ দিবে।
অথবা কেউ কাউকে ঐ শর্তে ঋণ দিল যে,ঋণগ্রহিতা তার কাছে কিছু বিক্রি করবে। 
(এ সমস্ত লেনদেন নাজায়েয হিসেবে বিবেচিত হবে)
কেননা নীতিসিদ্ধ মূলনীতি হল।
"প্রত্যেক ঐ ঋণ যা কোনো মুনাফাকে টেনে নিয়ে আসবে তা রি'বা হিসেবেই গণ্য হবে"।
আমাদের মাযহাব অনুসারে উক্ত মূলনীতির সুস্পষ্টও বিস্তারিত ব্যখ্যা হচ্ছে,
ঋন দেওয়ার সময়ে যদি অন্যকিছুর শর্ত থাকে তাহলে তা নাজায়েয।
কিন্তু যদি শর্ত না থাকে বরং এমনিতেই ঋণগ্রহিতা ঋণদাতাকে কোনো কিছু ঋণ দেয়,অথবা তার কাছে কোনো কিছু বিক্রি করে তাহলে তা বৈধ আছে।

★★সুতরাং কোনোক্রমেই লটারী উপরোক্ত পদ্ধতিতে লটারী জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...