আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
124 views
in সালাত(Prayer) by (15 points)

১/ একা ছলাত আদায় করলে(জামাআত মিস হবার কারনে, কাজা, কসর) ফরজ ছলাতে যেখানে উচ্চ ক্বিরাত করার কথা ছিলো সেখানে উচ্চ ক্বিরাত করা হবে কিনা?
 

২/ কোনো রাকাআতের ভিতরের ক্বিরাতে সূরা বা আয়াতের ক্রম রক্ষা করতে হবে কি? ২ থেকে ৪ রাকাতের ছলাতে ক্বিরাত সমূহে সূরা বা আয়াতের ক্রম রক্ষা করতে হবে কি?
 

৩/ ছলাতের কোনো ওয়াজিব ছুটলে(যেমনঃ প্রথম বৈঠক ভুলে গেলে) যে সাহু সিজদাহ তা, আর কোনো রুকন বেশি করলে(যেমনঃ ৪ রাকাতের ছলাতে ৫ম রাকাতে চলে গেলে) যে সাহু সিজদাহ কি একই?
 

৪/ প্রথম বৈঠকে দরূদের কতটুক পাঠ করলে সাহু সিজদাহ ওয়াজিব হবে?
 

৫/ ফজরের ফরজ আদায়ের আগে সুন্নাহ আদায় করতে না পারলে ফরজ আদায়ের পরপরই সুন্নাহ আদায় করা হবে নাকি হারাম সময় পার হবার পর?
 

৬/ ছলাতের সিজদায়, ২ সিজদার মাঝে, সালাম ফিরাবার আগে দুআ ক্ববুলের সময়। এসময় কোন দুআ করা যাবে(ক্বুরআন উৎসরিত/আরবীতে বানানো/বাংলা)? আর, ফরজ, সুন্নাহ ইত্যাদি সকল ছলাতেই কি দুআ করা যায়?

1 Answer

0 votes
by (682,920 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


(০১)
আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘যেসব নামাজে রাসুল (সা.) আমাদের কিরাত শুনিয়ে পড়েছেন, আমরাও সেসব নামাজে তোমাদের কিরাত শুনিয়ে পড়ি। আর যেসব নামাজে কিরাত নীরবে পড়েছেন, আমরাও সেসব নামাজে কিরাত নীরবে পড়ি।’ (সুনানে নাসায়ি, হাদিস : ৯৭০)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
ফরজ সালাতের যেখানে উচ্চ আওয়াজে কিরাআত ছিলো,একাকী সালাত আদায়ের ক্ষেত্রে সেখানে উচ্চ আওয়াজে কিরাআত পড়তে পারবেন।

জুবাইর বিন মুতয়িম (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, ‘আমি রাসূলুল্লাহ্ (সা.)-কে মাগরিবের নামাজে (সুরা) ‘তুর’ তেলাওয়াত করতে শুনেছি।’ (বুখারি, হাদিস : ৭৩৫; মুসলিম, হাদিস : ৪৬৩)

আল-বারা (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, ‘আমি নবী (সা.)-কে এশার নামাজে ‘ওয়াত ত্বীনি ওয়াজ জাইতুন’ পড়তে শুনেছি। আমি তার চেয়ে সুন্দর কণ্ঠের তেলাওয়াত শুনিনি।’ (বুখারি, হাদিস : ৭৩৩; মুসলিম, হাদিস : ৪৬৪)

রাসুল সাঃ তার সাহাবিদের নিয়ে ফজরের নামাজ আদায় করছিলেন। যখন তাদের কানে কোরআন পৌঁছল, তখন তারা মনোযোগ দিয়ে কোরআন শুনল।’ (বুখারি, হাদিস : ৭৩৯; মুসলিম, হাদিস ৪৪৯)

(০২)
হ্যাঁ সুরা আয়াতের ক্রম রক্ষা করতে হবে। 
নতুবা মাকরুহ হবে।
,
(০৩)
হ্যাঁ সাহু সেজদাহ একটাই।
,
(০৪)
এ সংক্রান্ত বিস্তারিত জানুনঃ

(০৫)
হারাম সময় পার হওয়ার পর সুন্নাত পড়তে পারবেন।
,
বিস্তারিত জানুনঃ
,
(০৬)
কুরআন হাদীসের দোয়া করা যাবে।
বাংলায় বা দুনিয়াবী দোয়া করা যাবেনা।  

তবে কিছু ইসলামী স্কলারদের মতে বাংলায় দোয়া করার অনুমতি রয়েছে।
তাদের মতানুসারী গন সেই মত অনুযায়ী আমল করতে পারবেন।            


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...