আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
333 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (3 points)
কালিমা তাইয়্যিবা : লা ইলাহা  ইল্লাল্লাহু  মুহাম্মদুর
রসূলুল্লাহ বলার পর কি সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম

বলা বাধ্যতামূলক অথবা শরীয়ত সম্মত  যেকোন সময় যিকির অথবা এমনি বলা কিংবা শোনার ক্ষেত্রে? নাকি শুধু মাত্র কালিমা তাইয়্যিবা পড়লেই হবে । শুধু  মাত্র

 লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মদুর রসূলুল্লাহ বললেই  হবে?

1 Answer

0 votes
by (696,720 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1802 নং ফাতাওয়ায় বলেছি যে,
হযরত হাসান ইবনে আলী রাযি থেকে বর্ণিত,
وعن الحسين بن علي بن أبي طالب رضي الله عنهما أن النبي صلى الله عليه وسلم قال : ( البخيل الذي من ذكرت عنده فلم يصل عليَّ )
রাসূলুল্লাহ সাঃ বলেন,বাস্তব কৃপন তো সেই ব্যক্তি যার সামনে আমার নাম উচ্ছারণ করা হল,অথচ সে আমার উপর দুরুদ পাঠ করল না।(সুনানু তিরমিযি-৩৫৪৬)
কোনো মজলিসে একাধিকবার রাসূলুল্লাহ সাঃ এর নাম উচ্ছারিত হলে প্রথম বার রাসূলুল্লাহ সাঃ এর উপর দুরুদ পাঠ ওয়াজিব।এবং পরের বার দুরুদ পাঠ মুস্তাহাব।তবে এসম্পর্কে ভিন্নমতও রয়েছে।

সাহাবিদের নামের উচ্ছারণ বা শ্রবণের সময় কী বলা উচিৎ।
قال الزيلعي: الأولى أن يدعو للصحابة بالرضى، وللتابعين بالرحمة، ولمن بعدهم بالمغفرة والتجاوز.........الى ان قال........وإليه مال النووي في الأذكار، وقال: يستحب الترضي والترحم على الصحابة والتابعين فمن بعدهم من العلماء والعباد وسائر الأخيار
ইমাম যায়লায়ী রাহ বলেন,সাহাবীদের নাম উচ্ছারিত হওয়ার পর 'রাযিয়াল্লাহ আনহু' বলা,ও  তাবেয়ীগণের নাম আলোচিত হওয়ার পর 'রাহিমাহুল্লাহু' বলা এবং তাবে তাবেয়ীগণ বা এর পরবর্তী নেককারগণের আলোচনার পর 'গুফিরা লাহু' বলা উত্তম ও মুস্তাহাব।অর্থাৎ এ শব্দগুলো দ্বারা দু'আ করা মুস্তাহাব।তবে এর ব্যতিক্রম ব্যখ্যাও রয়েছে।(সুতরাং এ সমস্ত শব্দাবলীকে উল্লিখিত ব্যক্তিবর্গের সাথে নির্দিষ্ট করা কোনো দলীলপত্র দ্বারা প্রমাণিত নয়।) (আল-মাওসুআতুল ফেকহিয়্যাহ-১১/১৮৪-১৮৫)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
নবীর আলোচনা আসলে,প্রথমবার নবীর উপর দুরুদ পড়া জরুরী। তবে কালেমার সাথে নবীর নাম উচ্ছারণ মুহূর্তে দুরুদ শরীফ পড়ার কোনো নিয়ম নাই।এরকম কোনো আলোচনা আমরা শুনিনি।জাযাকুমুল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...