আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
126 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (66 points)

আসসালামু আলাইকুম, 
আমার কিছু প্রশ্ন আছে, দয়াকরে উত্তর দিলে উপকৃত হব ইনশাআল্লাহ্‌ ।
প্রশ্ন-১ঃ মিউজিক, পর্নোগ্রাফি, মদ ইত্যাদি এই রকম কোনো খারাপ ওয়েব সাইটের জন্য হোস্টিং বিক্রি না করে 
আমি যদি ই-কমার্স, নিউজপেপার, পার্সোনার ব্লগ ইত্যাদি এই রকম ভালো ওয়েব সাইটের জন্য হোস্টিং বিক্রি করি তাহলে
বিক্রির ইনকাম কি আমার জন্য হালাল হবে নাকি হারাম হবে?

প্রশ্ন-২ঃ এই ভালো সাইটের মধ্যেও অনেকে খারাপ কাজ করে যেমনঃ ই-কমার্স সাইটের এডমিন যদি টাকা নিয়ে তার
ক্রেতাকে পন্য না দেয় বা ভেজাল পন্য দেয় বা অন্যভাবে প্রতারণা করে তাহলে সেই দায়ভার কি আমার উপরে আসবে?
আমার ইনকাম কি হারাম হবে বা আমার কি গুনাহ হবে?

প্রশ্ন-৩ঃ আবার নিউজপেপার সাইটের এডমিন যদি কারও সম্পর্কে মিথ্যা সংবাদ প্রচার করে তার ক্ষতি করে বা পর্দাহীন
নাড়ীর ছবি শেয়ার করে তাহলে সেই দায়ভার কি আমার উপরে আসবে ? আমার ইনকাম কি হারাম হবে বা আমার কি
গুনাহ হবে?

প্রশ্ন-৪ঃ এই রকম প্রত্যেক সাইটের এডমিনরা চাইলেই তো উল্টা-পাল্টা কাজ করতে পারে তাহলে সেই দায়ভার কি আমার
উপরে আসবে ? আমার ইনকাম কি হারাম হবে বা আমার কি গুনাহ হবে? যেহেতু আমার কাছ থেলে হোস্টিং কিনেই তারা
ওয়েব সাইট বানিয়েছে ।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আপনি ই-কমার্স, নিউজপেপার, পার্সোনাল ব্লগ ইত্যাদি এই রকম ভালো ওয়েব সাইটের জন্য হোস্টিং বিক্রি করেন, তাহলে বিক্রির ইনকাম আপনার জন্য হালাল হবে।
কোনো সমস্যা নেই। 

(২.৩.৪)
প্রশ্নে উল্লেখিত সকল ছুরতেই আপনার উপর কোনো দায়ভার আসবেনা।
আপনার ইনকাম হালালই থাকবে।
যারা এই অন্যায় কাজ করবে,গুনাহ শুধুমাত্র তাদের উপরেই বর্তাবে,আপনার উপর নয়।   

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

لَا یُکَلِّفُ اللّٰہُ نَفۡسًا اِلَّا وُسۡعَہَا ؕ لَہَا مَا کَسَبَتۡ وَ عَلَیۡہَا مَا اکۡتَسَبَتۡ ؕ رَبَّنَا لَا تُؤَاخِذۡنَاۤ اِنۡ نَّسِیۡنَاۤ اَوۡ اَخۡطَاۡنَا ۚ رَبَّنَا وَ لَا تَحۡمِلۡ عَلَیۡنَاۤ اِصۡرًا کَمَا حَمَلۡتَہٗ عَلَی الَّذِیۡنَ مِنۡ قَبۡلِنَا ۚ رَبَّنَا وَ لَا تُحَمِّلۡنَا مَا لَا طَاقَۃَ لَنَا بِہٖ ۚ وَ اعۡفُ عَنَّا ٝ وَ اغۡفِرۡ لَنَا ٝ وَ ارۡحَمۡنَا ٝ اَنۡتَ مَوۡلٰىنَا فَانۡصُرۡنَا عَلَی الۡقَوۡمِ الۡکٰفِرِیۡنَ ﴿۲۸۶﴾

আল্লাহ কারো উপর এমন কোন দায়িত্ব চাপিয়ে দেন না যা তার সাধ্যাতীত। সে ভাল যা উপার্জন করে তার প্রতিফল তারই, আর মন্দ যা কামাই করে তার প্রতিফল তার উপরই বার্তায়। হে আমাদের রব! যদি আমরা বিস্মৃৎ হই অথবা ভুল করি তবে আপনি আমাদেরকে পাকড়াও করবেন না। হে আমাদের রব! আমাদের পূর্ববর্তীগণের উপর যেমন বোঝা চাপিয়ে দিয়েছিলেন আমাদের উপর তেমন বোঝা চাপিয়ে দিবেন না। হে আমাদের রব! আপনি আমাদেরকে এমন কিছু বহন করাবেন না যার সামর্থ আমাদের নেই। আর আপনি আমাদের পাপ মোচন করুন, আমাদের ক্ষমা করুন, আমাদের প্রতি দয়া করুন, আপনিই আমাদের অভিভাবক। অতএব কাফির সম্প্রদায়ের বিরুদ্ধে আমাদেরকে সাহায্য করুন।
(সুরা আল বাকারা ২৮৬)


 وَ لَا تَزِرُ وَازِرَۃٌ وِّزۡرَ اُخۡرٰی ؕ ثُمَّ اِلٰی رَبِّکُمۡ مَّرۡجِعُکُمۡ فَیُنَبِّئُکُمۡ بِمَا کُنۡتُمۡ تَعۡمَلُوۡنَ ؕ اِنَّہٗ عَلِیۡمٌۢ بِذَاتِ الصُّدُوۡرِ ﴿۷﴾ 

যদি তোমরা কুফরী কর তবে (জেনে রাখ) আল্লাহ তোমাদের মুখাপেক্ষী নন।
আর তিনি তার বান্দাদের জন্য কুফরী পছন্দ করেন না। এবং যদি তোমরা কৃতজ্ঞ হও তবে তিনি তোমাদের জন্য তা-ই পছন্দ করেন। আর কোন বোঝা বহনকারী অপরের বোঝা বহন করবে না। তারপর তোমাদের রবের কাছেই তোমাদের ফিরে যাওয়া। তখন তোমরা যা আমল করতে তা তিনি তোমাদেরকে অবহিত করবেন। নিশ্চয় অন্তরে যা আছে তিনি তা সম্যক অবগত।
(সুরা যুমার ০৭)

اَلَّا تَزِرُ وَازِرَۃٌ وِّزۡرَ اُخۡرٰی ﴿ۙ۳۸﴾ 

তা এই যে, কোন বোঝা বহনকারী অন্যের বোঝা বহন করবে না।
(সুরা নাজম ৩৮)

وَ لَا تَکۡسِبُ کُلُّ نَفۡسٍ اِلَّا عَلَیۡہَا ۚ وَ لَا تَزِرُ وَازِرَۃٌ وِّزۡرَ اُخۡرٰی ۚ ثُمَّ اِلٰی رَبِّکُمۡ مَّرۡجِعُکُمۡ فَیُنَبِّئُکُمۡ بِمَا کُنۡتُمۡ فِیۡہِ تَخۡتَلِفُوۡنَ ﴿۱۶۴﴾ 

প্রত্যেকে নিজ নিজ কৃতকর্মের জন্য দায়ী এবং কেউ অন্য কারো ভার গ্রহণ করবে না। তারপর তোমাদের প্রত্যাবর্তন তোমাদের রব-এর দিকেই, অতঃপর যে বিষয়ে তোমরা মতভেদ করতে, তা তিনি তোমাদেরকে অবহিত করবেন।
(সুরা আন'আম ১৬৪)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...