আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
287 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আসসালামু আলাইকুম, কোন শিক্ষাপ্রতিষ্ঠান এর একশ বছর পূর্তি উপলক্ষে যদি টিশার্ট বানিয়ে বিক্রি করা হয় তা জায়েজ আছে কিনা। উল্লেখ্য, কোন উৎযাপন করা হবেনা। টিশার্ট এ প্রতিষ্ঠান সম্পর্কিত কিছু শব্দ থাকবে।........


............................................

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

এই ব্যাপারে উলামায়ে কেরামদের মাঝে মতবিরোধ রয়েছে।কিছু উলামায়ে কেরাম বলেছেন যে শার্ট প্যান্ট যেহেতু বিধর্মীদের পোশাকের সাথে সাদৃশ্য রাখে,তাই তা পড়া মাকরুহ। তবে বিশেষ প্রয়োজনে (যেমন অফিস ইত্যাদিতে এটাই পরিধান করতে হবে, বা কোনো চাকুরী করার ক্ষেত্রে এই পোশাকই পড়তে হবে,ইত্যাদি) এটা পরিধান করা জায়েজ আছে।(কিতাবুন নাওয়াজেল  ৪/৫৬ ) (فتاویٰ محمودیہ ۱۱؍۱۰۷ میرٹھ)           

অন্যান্য উলামায়ে কেরামগন বলেন, এটা পরিধান করা মাকরুহ নয়। কারন শরীয়তের বিধান হলো যে পোশাক ইহুদী খৃষ্টানদের কালচার ও ধর্মীয় পোশাক হিসেবে বিবেচ্য ও প্রসিদ্ধ। তা পরিধান করা জায়েজ নয়। যেহেতু শার্ট প্যান্ট এটি ইহুদী খৃষ্টানদের ধর্মীয় পোশাক নয়। বরং এটি এখন মুসলমানরাও ব্যাপকহারে পরিধান করে থাকে, তাই এটা পরিধান করা হারাম নয়। যেহেতু এটি ইহুদী খৃষ্টানদের ধর্মীয় পোশাক নয়। তবে পরিধান না করা উত্তম।

عَنْ عَبْدِ اللهِ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، أَنَّهُ قَالَ:: ” الْمَرْءُ مَعَ مَنْ أَحَبَّ

হযরত আব্দুল্লাহ বিন মাসঈদ রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, ব্যক্তি [কিয়ামতের দিন] তার সাতে থাকবে যাকে সে মোহাব্বত করে। {মুসনাদে আহমাদ, হাদীস নং-৩৭১৮, বুখারী, হাদীস নং-৬১৬৮, ৫৮১৬}

নীতিমালা অনুসরণ করে নিজস্ব সংস্কৃতির যেকোনো পোশাক পরিধান করার অবকাশ আছে। তবে সুন্নাহসম্মত পোশাক পরিধান করা উত্তম। স্বয়ং রাসুলুল্লাহ (সা.) জামা, লুঙ্গি, চাদর ও পাগড়ি পরিধান করেছেন। তিনি সালোয়ার কিনে অন্যদের হাদিয়া দেওয়ার বিষয়টিও প্রমাণিত। তাই মুসলমানদের উচিত সুন্নাহসম্মত পোশাক পরিধান করা। পশ্চিমাদের কৃষ্টি-কালচার ও সভ্যতা-সংস্কৃতি থেকে দূরে থাকা জরুরি। এতে কোনো সন্দেহ নেই যে কোট-স্যুট ও প্যান্ট-শার্ট পশ্চিমাদের সংস্কৃতি থেকে আমাদের সংস্কৃতিতে ঢুকে পড়েছে। তাই কাফিরদের সাদৃশ্যপূর্ণ হওয়ায় মৌলিকভাবে এগুলো নিষিদ্ধ হওয়ারই কথা। এ জন্য প্রথম দিকে ইসলামিক স্কলাররা এগুলো পরিধানকে মাকরুহ বলেছেন। যেমনমুফতি কেফায়েত উল্লাহ (রহ.) লিখেছেন : ‘কোট-স্যুট এখনো ব্যাপকভাবে প্রচলিত হয়নি, বরং এগুলো খ্রিস্টান ও তাদের অনুসারীদের পোশাক। তাই এগুলোর মধ্যে সাদৃশ্যপূর্ণ হওয়ার নিষেধাজ্ঞা বিদ্যমান।’ (কেফায়াতুল মুফতি : ৯/১৫৯)

কিন্তু আজকাল মুসলমানদের মধ্যে কোট-স্যুট, প্যান্ট-শার্ট পরিধান করা ব্যাপকভাবে প্রচলিত। অধিক প্রচলনের কারণে এগুলোকে কাফিরদের ঐতিহ্যবাহী ও জাতিগত নিদর্শনমূলক পোশাক বলা কঠিন। তাই মুফতি মাহমুদ হাসান গাংগুহি (রহ.) বলেছেন : ‘পাক-ভারত উপমহাদেশে কোট-স্যুট পরিধান করা হারাম নয়, তবে এটি নেককার ও ওলি-আউলিয়াদের পোশাক নয়। তাই এগুলো থেকে দূরে থাকা উচিত।’ (ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৯/২৬০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

টিশার্ট পরিধান করার ব্যাপারে উলামায়ে কেরামের মাঝে যেহেতু মতবিরোধ রয়েছে , তাই বিশেষ প্রয়োজন ছাড়া শার্ট বা প্যান্ট না পরাই উত্তম। আর যেই পোশাক পরিধান করার ব্যাপারে উলামায়ে কেরামের মতোবিরোধ রয়েছে তা তৈরী করারও একই হুকুম। অর্থাৎ টি শার্ট বানিয়ে তা বিক্রি করাও অনউত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...