আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
114 views
in পবিত্রতা (Purity) by (48 points)
১৷ শরীরের কোথাও অতিরিক্ত চুলকানির জন্য যদি শরীর থেকে কষ বা হালকা রক্তরস টাইপ তরল বের হয়৷ তাহলে কি সেটা নাপাক?

২৷ আমার মাথায় খুসকি হয়৷ যখন খুশকি কিছুটা দলা আকার ধারণ করে তখন মাথা চুলকায়, খুসকির দলা উঠে যাবার সময় সেখান থেকে কষের মত বের৷ এটা কি নাপাক? হাতে লাগলে কি ধুয়ে নেয়া প্রয়োজন?

৩৷ গতদিন গোপনাংগের পাশে ছুলে যাওয়ার কারণে রস বের হচ্ছিল৷ রাতে ওভাবেই শুয়েছিলাম৷ সকালে খাবার নিয়ে খাটের এক পাশে অল্প জায়গায় বসে খাবার খেয়েছিলাম৷ পরে কষ লুংগিতে লাগার সন্দেহ হওয়াতে লুংগি ভালোভাবে ধুয়ে নি৷

 তবে পরদিন খাটের যে জায়গায় বসে খাবার খেয়েছি, সেখানে সাদা সাদা দাগ দেখি৷ মানে শরীর থেকে ঘামের লবণ বের হলে যেমন দাগ হয়৷ আমার জানা মতে, এটি মযি না৷ বরং ছুলে যাওয়ার কারণে বের হওয়া রস ছিল৷ কস লেগে শুকিয়ে যাওয়া আর দাগ হওয়া ওই জায়গা কি নাপাক? ওখানে কেউ বসলে কি তার কাপড় নাপাক হবে?

আবার রাতে ওই লুংগি পরে যেখানে শুয়েছিলাম, সেখানে এমন কোন দাগ হয়নি৷

1 Answer

0 votes
by (696,320 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2142 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
و في حاشية ابن عابدين تحت قوله (ولم يخرج)
وفي السراج عن الينابيع: الدم السائل على الجراحة إذا لم يتجاوز. قال بعضهم: هو طاهر حتى لو صلى رجل بجنبه وأصابه منه أكثر من قدر الدرهم جازت صلاته وبهذا أخذ الكرخي وهو الأظهر. وقال بعضهم: نجس، وهو قول محمد اهـ ومقتضاه أنه غير ناقض لأنه بقي طاهرا بعد الإصابة، وإن المعتبر خروجه إلى محل يلحقه حكم التطهير من بدن صاحبه فليتأمل
ইবনে আবেদীন রাহ, আরেকটু পরিস্কার করে লিখেন,যখমে প্রবাহিত রক্ত যখন সেটা তার স্বস্থানকে ত্যাগ করবে না,তখন অজু ভঙ্গ হবে না।কেউ কেউ এই রক্তকে পবিত্র রক্ত বলে থাকেন।এমনকি যদি এমন রক্ত যখমে থাকাবস্থায় উক্ত ব্যক্তির পাশে কেউ নামায পড়ে নেয়,এবং পাশের ব্যক্তির শরীর বা কাপড়ে এক দিরহাম থেকে বেশী উক্ত রক্ত লেগে যায়,তাহলেও উক্ত ব্যক্তির নামায হবে।এটাই ইমাম কারখী রাহ এর মত।এটাই বিশুদ্ধতম অভিমত।তবে কিছু সংখ্যক উলামায়ে কেরাম বলেন,এই রক্ত অপবিত্র।এটা ইমাম মুহাম্মদের মত।

উপরের আলোচনার সারমর্ম হল, উক্ত রক্ত বের হলে অজু ভঙ্গ হবে না। বের হওয়ার পর স্বস্থান ত্যাগ করে অন্যত্র গড়িয়ে গেলে অজু ভঙ্গ হবে।(শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১) ক্ষত স্থান থেকে পানি বের হবার পর যদি তা গড়িয়ে পড়ে, তাহলে অজু নষ্ট হয়ে যাবে। এবং উক্ত গড়িয়ে পড়া পানিও নাপাক বলে বিবেচিত হবে।

(২)
খুসকির দলা উঠে যাবার সময় সেখান থেকে কষের মত বের৷ এটা যদি গড়িয়ে পড়ে বা হাতে লাগে, তাহলে তা নাপাক বলেই বিবেচিত হবে।

(৩)
যদি তা শরীরের রস বলে দৃঢ় ইয়াকিন-বিশ্বাস হয়, এবং বসার স্থানে লাগে, তাহলে উক্ত স্থান নাপাক বলেই বিবেচিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 191 views
...