আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
161 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (28 points)
আসসালামু আলাইকুম। আমার পরিবার আমাকে বিয়ে দিতে চায় সেক্ষেত্রে তারা দুই পাত্র পক্ষের পরিবারকে  প্রস্তাব দিয়েছে একই সময়ে। কিন্তু আমার তাদের দ্বীনদারিতা পছন্দ না হওয়ায় আমি একজন ধার্মিক ছেলেকে আমার বায়োডাটা পাঠাই।তবে আমার ফ্যামিলি চাচ্ছে ৩ টার মধ্যে যেকোনো একজনের সাথে বিয়ে দিবে।এক্ষেত্রে তারা ওই ধার্মিক ছেলে কে প্রাধান্য দিয়েছে। পরবর্তীতে আরও একজন ধার্মিক ছেলে আমার বায়োডাটা চেয়েছিল।এক্ষেত্রে আমি কি করতে পারি?  আমার জন্য এখন কি করা উচিত?  কুরআন হাদিসের আলোকে আমাকে দয়া করে জানান।জাযাকাল্লাহু খইর।

1 Answer

0 votes
by (672,120 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান অনুযায়ী  কোনো মেয়েকে যখন কেহ বিবাহের প্রস্তাব পেশ করে,তাহলে সেই প্রস্তাবের কোনো ফায়সালা হওয়ার আগে অন্য কোনো মুসলিমের সেই বিবাহে প্রস্তাব পেশ করার অনুমতি নেই।
তবে সে যদি অনুমতি দেয়,তাহলে জায়েজ আছে। 
,
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا الْحَسَنُ بْنُ عَلِيٍّ، حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ نُمَيْرٍ، عَنْ عُبَيْدِ اللَّهِ، عَنْ نَافِعٍ، عَنِ ابْنِ عُمَرَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " لاَ يَخْطُبُ أَحَدُكُمْ عَلَى خِطْبَةِ أَخِيهِ وَلاَ يَبِيعُ عَلَى بَيْعِ أَخِيهِ إِلاَّ بِإِذْنِهِ " .

আহমাদ  ইবন  আমর  ইবন  সারাহ্ ................. আবূ  হুরায়রা  (রাঃ)  হতে  বর্ণিত।  তিনি বলেন,  রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ  করেছেন,  তোমাদের  কোন  ব্যক্তি  যেন তার  ভাইয়ের  বিবাহের  প্রস্তাবের  উপর  প্রস্তাব  না  দেয়।  আর কেউ  যেন  তার  ভাইয়ের  ক্রয়ের সময়ে  ক্রয়  না করে।  অবশ্য  সে  যদি  অনুমতি দেয়  তবে  সেটা  আলাদা  ব্যাপার।

(মুসলিম ১৪১২, আবূ দাঊদ ২৯৮১, নাসায়ী ৪৫০৪, ইবনু মাজাহ ১৮৬৮, আহমাদ ৪৭২২, দারিমী ২২২২, সহীহ ইবনু হিব্বান ৪৯৬৬, সহীহ আল জামি‘ ৭৬০০।)

★সুতরাং এই নীতিমালার আলোকে  প্রশ্নে উল্লেখিত ছুরতে বিধান হলোঃ-
যেহেতু এখানে আপনার পরিবার যাদেরকে প্রস্তাব পেশ করেছলেন,আপনার তাদের দ্বীনদারিতা পছন্দ না হওয়ায় আপনি একজন ধার্মিক ছেলেকে আপনার বায়োডাটা পাঠিয়েছিলেন।
এক্ষেত্রে এখন আপনার পরিবার ওই ধার্মিক ছেলে কে প্রাধান্য দিয়েছে।
সুতরাং আপাতত অন্য কাউকে আর বায়োডাটা না পাঠিয়ে ফায়সালা করাই উচিত। 
যদি আরো বায়োডাটা পাঠানো আপনার পরিবার চাপ দেয়,পাঠাতেই চায়,তাহলে সেই পাত্রদের অনুমতি গ্রহন করেই অন্যকে বায়োডাটা পাঠাবেন।
নতুবা তাদের ব্যাপারে না বাচক ডিসিশন নিয়েই অন্যকে বায়োডাটা পাঠাবেন।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (28 points)
reshown by
জাযাকাল্লাহু খইর।ওই ধার্মিক ছেলে কে  কি আমার বিয়ে করা জায়েয হবে?  কারণ আমার পরিবার প্রথম প্রস্তাবকারীকে অনেকটা কথা ই দিয়ে ফেলেছিলেন। আমি ওইটাতে অতটা রাজি ছিলাম না তাই সময় চেয়ে নিয়েছিলাম।পরবর্তীতে আমি ওই ধার্মিক ছেলে কে আমার বায়োডাটা পাঠাই প্রথম এবং দ্বিতীয় প্রস্তাব থাকা অবস্থাতেই।দয়া করে জানাবেন ওই ধার্মিক ছেলে কে  আমার বিয়ে করা জায়েয হবে কিনা? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...