আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
184 views
in সালাত(Prayer) by (2 points)
//////////////////////////////////; ;///////////////////ঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃ!!!""""""""""''''''''''''''''''''ঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃ /////////////////;;;;""ঃ"ঃ"ঃ"ঃ";ঃ"";"ঃ";";";";";";";;";";;";'/'/ঃ/ঃ/';;';';';';';"ঃ""ঃঃঃ";'/ঃ//ঃ/ঃ/'/';";";';';'////////////////////;;;ঃঃঃঃ!!!!""'ঃঃ'ঃ;;;////////////////////////////////////////////////////////////ঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃ ;;///////ঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃ ঃ;;;;;;ঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃ ঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃ ঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃ ঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃ ঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃ ঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃ ঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃ ঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃঃ

1 Answer

0 votes
by (707,880 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
নামাযে নারী-পুরুষের মুহাযাত তথা সামনাসামনি হয়ে যাওয়া নামায ভঙ্গের কারণ।তবে মুহাযাতের মাধ্যমে নামায ফাসিদ হতে হলে সাতটি শর্ত রয়েছে।
এরমধ্যে পাঁচ নাম্বার শর্ত হলো,
الخامس كونهما في مكان واحد بلا حائل؛ لأنه يرفع المحاذاة وأدناه قدر مؤخرة الرحل؛ لأن أدنى الأحوال القعود فقدر أدناه به وغلظه كغلظ الإصبع والفرجة تقوم مقام الحائل ولهذا لم يفردها بالذكر وأدناه قدر ما يقوم فيه الرجل، كذا قال الزيلعي.
নারী-পুরুষ উভয় একই স্থানে পাাশাপাশি প্রতিবন্ধকতা বিহীন হওয়া।প্রতিবন্ধকতা  মুহাযাতকে বাধা প্রদাণ করে।সর্বনিম্ন প্রতিবন্ধকতা সৃষ্টিকারী হলো,এক আঙ্গুল চওড়া এবং দেড়হাত উচু কিছু একটা মধ্যখানে থাকা।একজন পুরুষ দাড়াতে যতটুকু জায়গার প্রয়োজন মধ্যখানে ততটুকু ফাঁকা জায়গাই মুহাযাতের জন্য প্রতিবন্ধকতার শামিল।(দুরারুল হুক্কাম শরহু গুরারিল আহক্বাম-১/৯১)


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
জ্বী, এদ্বারা সুতরা আদায় হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (2 points)
মুহতারাম, আমি বুঝাতে চেয়েছি.......
আমি হোস্টেল থাকি এবং জায়গা স্বল্পতার জন্য বিছানায় সালাত আদায় করি। বিছানার সামনে দিয়ে চলাচল করা প্রয়োজন হয়। তাই সালাতের সময় বিছানার সামনে পর্দা ঝুলিয়ে রাখি। পর্দার মাধ্যমে কি সুতরার বিধান আদায় হয়ে যাবে?  নাকি লাঠি জাতীয় কিছু ব্যবহার করা লাগবে?
by (707,880 points)
পর্দা যদি গাঢ় কাপড় দ্বারা হয়ে থাকে, তাহলে উক্ত পর্দা দ্বারাই সুতরা আদায় হয়ে যাবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...