আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
239 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (22 points)

Assalamu alaikum hujur,,birokto korar jonno maaf korben,onek din ager kotha purapuri sure na,tarporeo dhore nichhi,ekbar maybe amar husband bolechilo tumi amar shathe thakte na chaile ami tomak badha dibona,ei kotha diye ki ami talaker odhikar prapto hobo,jodio ami husband ke jiggesh korechi tumi amak emon odhikar diso kina,boleche she amak kokhonu odhikar deyni,tarporeo ei kotha ta diye ki odhikar prapto hoye gechi?2..talaker odikar prapto hoyeo thaki gotokal ami thot ar jibhha nariye sound chara bolechi je ami tomar shathe shob shomporko shesh korlam,eta fish fish kore kan porjonto powchaise eta diye ki talak hoye jabe?er por por ami mone mone talak nijer upor niyer beparta bolechi kintu sheta kan porjonto powchayni,emon dharonai beshi hochhe,ar duita kothar modhhe jeta kan porjonto powchaise shetai mone ase ota nai,tarporeo shoytan bar bar wassossa dichhe fish fish kore bolechi naki mone mone bolechi,ar kan porjonto powchaise kina shondeho hochhe,emon shoneher  obosthay ami ki dhore nibo? please please please ektu bujhiye bole din,amader shomporko ta niye amra bhalo achi ,khub bhoy hochhe kichu hoye gelo kina!

1 Answer

0 votes
by (684,760 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
তালাক কেবল স্বামীর অধিকার। 
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ اِذَا طَلَّقۡتُمُ النِّسَآءَ فَبَلَغۡنَ اَجَلَہُنَّ فَاَمۡسِکُوۡہُنَّ بِمَعۡرُوۡفٍ اَوۡ سَرِّحُوۡہُنَّ بِمَعۡرُوۡفٍ ۪ وَ لَا تُمۡسِکُوۡہُنَّ ضِرَارًا لِّتَعۡتَدُوۡا ۚ وَ مَنۡ یَّفۡعَلۡ ذٰلِکَ فَقَدۡ ظَلَمَ نَفۡسَہٗ ؕ وَ لَا تَتَّخِذُوۡۤا اٰیٰتِ اللّٰہِ ہُزُوًا ۫ وَّ اذۡکُرُوۡا نِعۡمَتَ اللّٰہِ عَلَیۡکُمۡ وَ مَاۤ اَنۡزَلَ عَلَیۡکُمۡ مِّنَ الۡکِتٰبِ وَ الۡحِکۡمَۃِ یَعِظُکُمۡ بِہٖ ؕ وَ اتَّقُوا اللّٰہَ وَ اعۡلَمُوۡۤا اَنَّ اللّٰہَ بِکُلِّ شَیۡءٍ عَلِیۡمٌ ﴿۲۳۱﴾

আর যখন তোমরা স্ত্রীকে তালাক দাও অতঃপর তারা ইদ্দত পূর্তির নিকটবর্তী হয়, তখন তোমরা হয় বিধি অনুযায়ী তাদেরকে রেখে দেবে, অথবা বিধিমত মুক্ত করে দেবে। তাদের ক্ষতি করে সীমালংঘনের উদ্দেশ্যে তাদেরকে আটকে রেখো না। যে তা করে, সে নিজের প্রতি যুলুম করে। আর তোমরা আল্লাহর বিধানকে ঠাট্টা-বিদ্রুপের বস্তু করো না, এবং তোমাদের প্রতি আল্লাহর নেয়ামত ও কিতাব এবং হেকমত যা তোমাদের প্রতি নাযিল করেছেন, যা দ্বারা তিনি তোমাদেরকে উপদেশ দেন, তা স্মরণ কর। আর তোমরা আল্লাহর তাকওয়া অবলম্বন কর এবং জেনে রাখ, নিশ্চয়ই আল্লাহ সব কিছু সম্পর্কে সর্বজ্ঞ।
(সুরা বাকারা ২৩১)

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى حَدَّثَنَا يَحْيَى بْنُ عَبْدِ اللهِ بْنِ بُكَيْرٍ حَدَّثَنَا ابْنُ لَهِيعَةَ عَنْ مُوسَى بْنِ أَيُّوبَ الْغَافِقِيِّ عَنْ عِكْرِمَةَ عَنْ ابْنِ عَبَّاسٍ قَالَ أَتَى النَّبِيَّ صلى الله عليه وسلم رَجُلٌ فَقَالَ يَا رَسُولَ اللهِ إِنَّ سَيِّدِي زَوَّجَنِي أَمَتَهُ وَهُوَ يُرِيدُ أَنْ يُفَرِّقَ بَيْنِي وَبَيْنَهَا قَالَ فَصَعِدَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم الْمِنْبَرَ فَقَالَ يَا أَيُّهَا النَّاسُ مَا بَالُ أَحَدِكُمْ يُزَوِّجُ عَبْدَهُ أَمَتَهُ ثُمَّ يُرِيدُ أَنْ يُفَرِّقَ بَيْنَهُمَا إِنَّمَا الطَّلَاقُ لِمَنْ أَخَذَ بِالسَّاقِ

ইবনু ‘আব্বাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর নিকট এসে বললো, হে আল্লাহর রসূল! আমার মনিব তার বাঁদীকে আমার সাথে বিবাহ দিয়েছে। এখন সে আমার ও আমার স্ত্রীর মধ্যে বিবাহ বিচ্ছেদ ঘটাতে চায়। রাবী বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মিম্বারে আরোহণ করলেন, অতঃপর বলেনঃ হে লোকসকল! তোমাদের কারো এরূপ আচরণ কেন যে, সে তার গোলামের সাথে তার বাঁদীর বিবাহ দেয়, অতঃপর তাদের মধ্যে বিবাহ বিচ্ছেদ ঘটাতে চায়? নারীর ঊরু  স্পর্শ করা যার জন্য বৈধ, তালাকের অধিকার তার।
(ইবনে মাজাহ ২০৮১)

তালাক হলো স্বামীর অধিকার,তবে যদি স্বামী স্ত্রীকে তালাকের অনুমতি প্রদান করে,তাহলে সেক্ষেত্রে স্ত্রী স্বামী প্রদত্ত ক্ষমতাবলে নিজেকে নিজে বা নিজের নফসকে  তালাক দিতে পারবে।    

বিস্তারিত জানুনঃ  

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে "" তুমি আমার সাথে থাকতে না চাইলে আমি তোমাকে বাধা দিবোনা"" বলার দ্বারা  আপনি স্বামীর পক্ষ থেকে তালাকের ক্ষমতা পাননি।  

তাই আপনি নিজেকে তালাক দিলেও সেই তালাক পতিত হবেনা।   

(০২)
আপনি তো তালাকের অধিকারই পাননি,তাই তালাক পতিত হওয়ার কোনো প্রশ্নই উঠেনা। 
যদি ভিন্ন কোনো বাক্যে বা তালাক নামার ১৮ নং ধারা অনুপাতে আপনি তালাকের অধিকার পেয়েও থাকেন,তারপরেও প্রশ্নে উল্লেখিত পদ্ধতিতে কোনো তালাক হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (22 points)
Badha dibona ba jor korbona ei duita kotha tei ki eki masala doya kore ektu janan
by (684,760 points)
হ্যাঁ, বাধা দিবোনা,বা জোড় করবোনা,এই দুইটি কথাতেই একই মাসয়ালা।
স্ত্রী তালাকের ক্ষমতা পাবেনা।
by (22 points)
Hujur maaf korben abaro birokto korar jonno,jodi kotha ta emon hoy tumi divorce chaile ami tomak badha dibona tahole masala ki eki hobe? please please please hujur ektu koshto kore reply ta din,,
by (22 points)
Hujur ami khub birokto korchi maaf korben,tumi shotti divorce chaile ami tomak badha dibona eta bolle ki talaker odhikar pabe?ar eta ki kuno kenaya shobdo?orthat stree talak chawar por eta bolle ki talak hobe?ami eta ekbar proshno korechilam boleche eta bolle naki talak hobena,ami apnar theke jante chachhi,

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...