আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
219 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (10 points)
আসসালামু আলাইকুম,,

বন্ধকী জমির ফসল ফলানো এবং খাওয়া সম্পর্কে জানার বিষয়ে,,,
প্রশ্ন-১ঃ- গ্রামাঞ্চলে নির্দিষ্ট টাকার মাধ্যেম জমি বন্ধকী নিয়ে, জমির মালিক বন্ধকীর সেই টাকা পরিশোধের আগ পর্যন্ত বন্ধকী গ্রহীতা সেই জমিতে ফসল ফলানো কি সুদের অন্তর্ভুক্ত??

প্রশ্ন ২ঃ- ১নং প্রশ্নে উল্লেখিত সিস্টেমে বাবার নেওয়া বন্ধকী জমির চাষের ফসলাদি উপার্জনক্ষম এবং উপার্জন করতে সক্ষম নয় উভয় সন্তানদের খাওয়ার হুকুম কি??

প্রশ্ন ৩ঃ- ১নং প্রশ্নে উল্লেখিত জমির ফসল সুদ হলে এই জমিতে ফলানো ধানের চাল,,মরিচ,,এবং পিয়াস,রসুন,ইত্যাদি, ফসল ফলানোর সাথে সাথেই ঘরে খাওয়ার জন্য তৈরি করা হয়েছিলো তাহলে এখন এই উৎপাদিত ফসলগুলো খাওয়ার হুকুম কি হতে পারে,,,??

1 Answer

+1 vote
by (696,600 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
বন্ধকি প্রথা হারাম নয়, বরং বন্ধকী লেনদেন করার পর উক্ত জিনিষের ব্যবহার সুদের আওতাধীন।
https://www.ifatwa.info/4958 নং ফাতাওয়ায় বন্ধকী সম্পর্কে বিস্তারিত আলোচনার এক পর্যায়ে আমরা বলেছি যে, বর্তমান সমাজে জমি বন্ধকের প্রচলন রয়েছে।অহরহ জমি বন্ধক দেওয়া হচ্ছে বা নেওয়া হচ্ছে।কিন্তু জমি বন্ধকের ইসলামী নিয়মনীতি কি এ সম্পর্কে অনেকেরই কোনো ধারণা নেই।

ইসলাম এ প্রচলিত পদ্ধতি সম্পর্কে কি বলে?
আসুন কিছুটা সময় ব্যয় করে এ সম্পর্কে কিছু শরয়ী বিধি-বিধান জেনে নেই।যাতে ইহকাল ও পরকালের সঠিক রাস্তা অর্জন করতে সহায়ক হয়।

বন্ধকের সংজ্ঞা বর্ণনা করতে যেয়ে আল্লামা হাসক্বফী রাহ বলেনঃ
(هُوَ) لُغَةً: حَبْسُ الشَّيْءِ.
وَشَرْعًا (حَبْسُ شَيْءٍ مَالِيٍّ) أَيْ جَعْلُهُ مَحْبُوسًا لِأَنَّ الْحَابِسَ هُوَ الْمُرْتَهِن(ُبِحَقٍّ يُمْكِنُ اسْتِيفَاؤُهُ)
তরজমাঃরেহেন(বন্ধক)এর শাব্দিক অর্থ কোনো কিছুকে বন্ধী করে রাখা।পারিভাষায় রেহেন বলা হয়,কোনো জিনিষকে হক্ব বা কোনো প্রাপ্তধনের মুকাবেলায় বন্ধী করে রাখা।যাতে পরিবর্তীতে তা দিয়ে নিজ প্রাপ্যকে উসূল করা যায়। (আদ-দুর্রুল মুখতার-৬/৪৭৭) বিস্তারিত জানতে ভিজিট করুন-
https://www.ifatwa.info/4958

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
গ্রামাঞ্চলে নির্দিষ্ট টাকার মাধ্যেম জমি বন্ধকী নিয়ে, জমির মালিক বন্ধকীর সেই টাকা পরিশোধের আগ পর্যন্ত বন্ধকী গ্রহীতা সেই জমিতে যদি ফসল ফলায়,তাহলে তা সুদের অন্তর্ভুক্ত হবে।

(২)
১নং প্রশ্নে উল্লেখিত সিস্টেমে বাবার নেওয়া বন্ধকী জমির চাষের ফসলাদি উপার্জন অক্ষম সন্তানের জন্য খাওয়া জায়েয হবে।তবে উপার্জন করতে সক্ষম এমন সন্তানদের খাওয়া কখনো জায়েয হবে না।

(৩)
এগুলো সদকাহ করে দিতে হবে।খেয়ে থাকলে সেই পরিমাণ টাকা সদকাহ করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...