আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in পবিত্রতা (Purity) by (3 points)
reshown by
Assalamu alaikum.

Ami 1mash hoyecey pregnant, Alhamdulillah. Amar khub cold allergy. Shit kale protidin gosol korle khub khashi hoy. Majhe majhe Kashte kashte bomi chole Ashe, posrab ber hoye jay. Biyer por theke pray protidin rate gosol for hole rate ba sesh rate gosol Kore namaz pori.kintu akhon shit chole ashcey. Tai gosol kore Kashi hoye giyecey. Jehetu pregnant tai gosol korte voy Kore.

Ami ki tayammum Kore namaz Porte parbo?

1 Answer

0 votes
by (687,440 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো, কেউ যদি পানি ব্যবহারে অক্ষম হয়,পানি না থাকার কারণে কিংবা পানি থাকলেও এর ব্যবহারে রোগের ক্ষতি হতে পারে তাহলে সে ব্যক্তি পানি দিয়ে অজু-গোসল করার পরিবর্তে মাটি দিয়ে তায়াম্মুম করতে পারেন। 

 আল্লাহ তাআলা বলেন,

إِنْ كُنْتُمْ مَرْضَى أَوْ عَلَى سَفَرٍ أَوْ جَاءَ أَحَدٌ مِنْكُمْ مِنَ الْغَائِطِ أَوْ لامَسْتُمُ النِّسَاءَ فَلَمْ تَجِدُوا مَاءً فَتَيَمَّمُوا صَعِيدًا طَيِّبًا

“আর যদি তোমরা অসুস্থ হও বা সফরে থাক বা তোমাদের কেউ মলত্যাগ করে আসে বা তোমরা স্ত্রী সহবাস কর এবং পানি না পাও তবে পবিত্র মাটি দিয়ে তায়াম্মুম করবে।”(সূরা মায়েদা: ৬)

এ আয়াতে দলিল রয়েছে যে, অসুস্থ ব্যক্তি পানি ব্যবহার করার ফলে যদি তার মৃত্যু ঘটা, কিংবা রোগ বেড়ে যাওয়া কিংবা আরোগ্য লাভ বিলম্ব হওয়ার আশংকা থাকে সেক্ষেত্রে তিনি তায়াম্মুম করতে পারবেন।

★★প্রিয় প্রশ্নকারী দীনি বোন , 
প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু আপনার কোল্ড এলার্জি,  ঠান্ডাজনিত সমস্যা। এমতাবস্থায় শীতকালে গোসল ফরজ হলে ঠান্ডা পানি  দ্বারা পবিত্রতা অর্জন করা সম্ভব না হলে গরম পানি দিয়ে গোসল করবেন।

 আল্লাহ তাআলা বলেন,
  فاتَّقوا الله ما استَطَعْتُم 
“তোমরা সাধ্যানুযায়ী আল্লাহ্কে ভয় কর।” 
(সূরা তাগাবুন : ১৬) 

★প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার জন্য ফরজ গোসলের স্থানে তায়াম্মুমের কোনো সুযোগ নেই। 

★তবে আপনি যদি অসুস্থ হয়ে পড়েন,আর ঠান্ডা পানির ন্যায় গরম পানি ব্যবহারেও যদি আপনার অসুখ বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে,সেটি যদি অভিজ্ঞ মুসলিম ডাক্তার বলে থাকে, সেক্ষেত্রে আপনি তখন গোসল না করে তায়াম্মুম করতে পারবেন।
,
আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 82 views
...