আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
350 views
in সাওম (Fasting) by (24 points)
হযরত দাউদ (আ.) একদিন রোজা রাখতেন আর একদিন বাদ দিতেন। উনার মত রোজা রাখতে চাইলে মাঝেমধ্যে জুুুমাবারও রোজা পড়ে যাবে কিন্তু জুমাবার রোজা রাখা ঠিক না। ফায়সালা কি হবে? আমি দাউদ আলাইহিস সালামের পদ্ধতিতে রোজা রাখতে চাই প্লাস সোম ও বৃহস্পতিবারের রোজা বাদ দিতে চাইনা। তাহলে আমি কি কি বার রোজা রাখব ?

1 Answer

0 votes
by (696,520 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
হযরত আব্দুল্লাহ ইবনে আমর রাযি থেকে বর্ণিত
قال: «فصم يوما وأفطر يوما، فذلك صيام داود عليه السلام، وهو أفضلالصيام»، 
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,
তুমি একদিন রোযা রাখো এবং একদিন রাখিও না।এপদ্ধতিতে দাউদ আলাইহিস-সালাম রোযা রাখতেন।এবং এটাই সর্বোত্তম পদ্ধতি।(সহীহ বুখারী-১৯৭৬)

এই ভাবে রোযা রাখলে কখনো শুক্রবারে রোযা রাখার সিরিয়াল চলে আসতে পারে।অথচ শুধুমাত্র শুক্রুবারে রোযা নিষিদ্ধ। 
এ সমস্যা সমাধানকল্পে বলা যায় যে,শুক্রুবারে রোযা রাখা নিষিদ্ধ হওয়ার অর্থ হলো,সাপ্তাহর সাতদিনের মধ্যে অন্যান্য দিনে রোযা না রেখে শুধুমাত্র শুক্রুবারকে রোযার জন্য নির্দিষ্ট করা নিষিদ্ধ।সাধারণত শুক্রবারে রোযা রাখা নিষিদ্ধ নয়।সুতরাং দাউদ আলাইহিস সালামের মত রোযা রাখলে মধ্যখানে শুক্রুবার চলে আসলে তখন তা নিষিদ্ধর আওতাধীন হচ্ছে না।কেননা এখানে শুক্রবার ঘটনাচক্রে রোযাদারের সামনে উপস্থিত হয়েছে।ঐ ব্যক্তি ইচ্ছা করে শুক্রবারকে নির্দিষ্ট করেনি।

ইবনে উসাইমিন রাহ বলেন,
আব্দুল্লাহ ইবনে আমর রাযি হাদীসের অর্থ হলো,একদিন রোযা ও একদিন রোযা না রাখা।অন্যান্য দিন সমূহের মধ্য শুক্রবারকে নির্দিষ্ট না করার কথা হাদীসে এসেছে,তবে ঘটনাচক্রে এসে গেলে কোনো সমস্যা নেই।(আশ-শরহুল মুমতি'-৬/৪৭৬)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 262 views
...