আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
215 views
in সালাত(Prayer) by (6 points)
উস্তাদ আসসালামুআলাইকুম।

১/ মসজিদে অনেককেই দেখা যায় ফরজ ও সুন্নাত নামাজের পর বসে সালাত আদায় করে৷ যদিও তারা ফরজ ও সুন্নাত নামাজ দাঁড়িয়েই আদায় করেছিলেন। সাধারণত যোহর ও মাগরিবের পরে বেশি দেখা যায়।
এটা আসলে কিসের নামাজ? আর এভাবে বসে নামাজ আদায় কি শরীয়তসম্মত?

২/ অনেক মসজিদে আমি ছোটবেলা থেকেই দেখে আসছি, মোনাজাতের মধ্যে বলে যে, "হে আল্লাহ, এখানে উপস্থিত যার হাতকে আপনার পছন্দ, তার উছিলায় আমাদের দোয়াকে আপনি কবুল করে নিন।" গত সপ্তাহে একজন বললো, এটা বলা নাকি শিরক। এটা কি আসলেই শিরক?

1 Answer

+1 vote
by (671,200 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
প্রশ্নে উল্লেখিত নামাজটি নফল।
যাহা ওযর ছাড়াই বসে আদায় করা যায়,এটি শরীয়ত সম্মত।   তবে ওযর ছাড়া বসে আদায় করলে অর্ধেক ছওয়াব পাওয়া যাবে।

বিস্তারিতঃ 
শরীয়ত কর্তৃক গ্রহণযোগ্য ওযর ব্যাতিত ফরজ,ওয়াজিব,সুন্নাত নামাজ বসে আদায় করা জায়েজ নেই।
এতে নামাজের অন্যতম ফরজ  "" কিয়াম""  ছুটে যাওয়ার কারনে নামাজই হবেনা।
,
শরয়ী ওযরবশত বসে আদায় করতে পারবে।
কোনো সমস্যা নেই। 
,
নফল নামায ওযর ছাড়াই বসে আদায় করতে পারবে। 
এতে সওয়াবের অর্ধেক পাবে।
তাই দাঁড়িয়ে রুকু সেজদা করে নামায আদায় করাই উত্তম।
,
তবে শরয়ী ওযরবশত বসে আদায় করলে পূর্ণ ছওয়াব পাবে।

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عِمْرَانَ بْنِ حُصَيْنٍ، قَالَ: سَأَلْتُ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ عَنْ صَلاَةِ الرَّجُلِ وَهُوَ قَاعِدٌ، فَقَالَ: «مَنْ صَلَّى قَائِمًا فَهُوَ أَفْضَلُ، وَمَنْ صَلَّى قَاعِدًا فَلَهُ نِصْفُ أَجْرِ القَائِمِ، وَمَنْ صَلَّى نَائِمًا فَلَهُ نِصْفُ أَجْرِ القَاعِدِ (رد المحتار، كتاب الصلاة، باب صفة الصلاة، مَطْلَبٌ قَدْ يُطْلَقُ الْفَرْضُ عَلَى مَا يُقَابِلُ الرُّكْنَ وَعَلَى مَا لَيْسَ بِرُكْنٍ وَلَا شَرْطٍ، بحث القيام-2/131-132، طحطاوى على مراقى الفلاح، كتاب الصلاة، فصل فى صلاة النفل جالسا-402

হযরত ইমরান বিন হুসাইন রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এক ব্যক্তির বসে নামায পড়া বিষয়ে প্রশ্ন করলে জবাবে তিনি বলেন, যে ব্যক্তি দাঁড়িয়ে নামায পড়ে সে উত্তম। বসে যে নামায পড়ে, সে দাড়িয়ে নামায আদায়কারীর তুলনায় অর্ধেক সওয়াব পায়। আর যে ব্যক্তি শুয়ে নামায পড়ে, সে বসে নামায আদায়কারীর তুলনায় অর্ধেক সওয়াব পায়। [বুখারী, হাদীস নং-১১১৬]

আরো জানুনঃ  

(০২)
ব্যক্তিত্বর উসীলা দিয়ে দোয়া করা তখনই বৈধ যখন ব্যক্তিত্বর মাধ্যমে নেককাজকে উদ্দেশ্য নেওয়া হবে।নতুবা জায়েয হবে না।

বিস্তারিত জানুনঃ  

★সুতরাং প্রশ্নে উল্লেখিত পদ্ধতিতে দোয়া করা অনেকেই বৈধ মনে করেননা।
তবে এখানে যেহেতু "আল্লাহর পছন্দনীয় হাতের উসিলা"  গ্রহন করা হয়েছে,তাই কিছু ইসলামী স্কলারদের মতে এভাবে দোয়া করার সুযোগ রয়েছে।
,
সর্বপরি মতবিরোধ থেকে বেঁচে থাকার লক্ষ্যে এ জাতীয় বাক্য ব্যবহার না করাই ভালো।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
জাযাকাল্লাহ উস্তাদ

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...